বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

বিশ্বকাপ মাসকটের নাম জানাল আইসিসি

স্পোর্টস ডেস্ক
আপডেট : শনিবার, ৩০ সেপ্টেম্বর, ২০২৩
বিশ্বকাপ মাসকটের নাম জানাল আইসিসি

স্পোর্টস ডেস্ক : 

বিশ্বকাপ শুরুর পাঁচ দিন আগে মাসকটের নাম প্রকাশ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। বিশ্বের নানান প্রান্তের ভক্তদের ভোটে দুটি মাসকটের নাম চূড়ান্ত হয়েছে।

গত ১৯ আগস্ট হরিয়ানার গুরুগ্রামে একটি অনুষ্ঠানের মধ্যে দিয়ে আইসিসি ২০২৩ বিশ্বকাপের মাসকট সামনে আনে। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সর্বশেষ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপের চ্যাম্পিয়ন দুই অধিনায়ক যশ ঢুল এবং শেফালি ভার্মা। তাদের দিয়ে উদ্বোধন করা হয়েছিল মাসকটের। যেখানে পুরুষ ও নারী দুটো মাসকট সামনে এনেছিল আইসিসি।

উন্মোচিত মাসকটে লাল পোশাক পরা মাসকটটি ছিল নারী অপরদিকে নীল পোশাকেরটা ছিল পুরুষ। আজ লিং সমতা তুলে ধরে মাসকট দুটির নাম জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা। মাসকট দুইটির নাম হল ব্লেজ ও টঙ্ক।

বিশ্বকাপের ভেন্যুগুলোতে প্রতি ম্যাচে এই দুটি মাসকটকে দেখা যাবে। তারা মাঠে উপস্থিত দর্শকের সঙ্গে আলাপচারিতায় অংশ নেবে। তাদের উপস্থিতি এই ইভেন্টকে আকর্ষণীয় করে তুলবে বিশ্বাস আইসিসির।

শনিবার (৩০ সেপ্টেম্বও) নিজেদের ওয়েবসাইটসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিষয়টি নিশ্চিত করেছে আইসিসি। ব্লেজ ও টঙ্ককে বিশ্বকাপের সব ভেন্যুতেই দেখা যাবে। এ ছাড়া ফ্যানস পার্কগুলোয়ও থাকবে।

এই দুটি মাসকট আগস্টে উন্মোচিত হয়। তবে নাম কী হবে, সেজন্য বিশ্বের নানা প্রান্তের ভক্তদের সাহায্য চাওয়া হয়। তাদের ভোটে ব্লেজ ও টংকের নাম চূড়ান্ত হয়েছে।

ব্লেজ হলো নারী মাসকট, যে দ্রুতগতিতে বোলিং করে ব্যাটারদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে দেয়। ব্লেজ লাল রঙের পোশাকের সঙ্গে কোমরে একটি বেল্ট বেঁধেছে, যেটার সঙ্গে ছয়টি ক্রিকেট বলের মতো ক্ষমতাসম্পন্ন গোলাকার বস্তু রয়েছে।

অপরদিকে টঙ্ক হলো পুরুষ মাসকট। নীল পোশাক পরা হিমশীতল স্বভাবের টঙ্ক একজন চ্যাম্পিয়ন ব্যাটসম্যান। সে একটি তড়িৎচুম্বকীয় ব্যাট দিয়ে খেলে।

আগামী ৫ অক্টোবর গত আসরের দুই ফাইনালিস্ট ইংল্যান্ড-নিউজিল্যান্ড লড়াই দিয়ে শুরু হবে বিশ্বকাপ। ১০টি দল ১০ ভেন্যুতে মোট ৪৮টি ম্যাচ খেলবে। ১৯ নভেম্বর আহমেদাবাদের নরেন্দ্র মোদি স্টেডিয়ামে ফাইনাল ম্যাচটি অনুষ্ঠিত হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া