বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:০১ পূর্বাহ্ন

বিরোধী দল কারা, জানা যাবে শপথের পর: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৯ জানুয়ারি, ২০২৪
বিরোধী দল কারা, জানা যাবে শপথের পর: আইনমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

বিরোধী দল কারা হবে তা সংসদ সদস্যদের শপথ নেওয়ার পর জানা যাবে বলে জানিয়েছেন আইনমন্ত্রী আনিসুল হক।

মঙ্গলবার (৯ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে নির্বাচনে জয়ী হওয়ার পর এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা জানান।

তিনি বলেন, আমার মনে হয় আপনাদের আরও একটু অপেক্ষা করতে হবে। কাল শপথের পরে স্বতন্ত্রদের অবস্থান কি হবে তা জানা যাবে। স্বতন্ত্রদের অবস্থা ঘোষিত হওয়ার পরে বা নির্ণয় করার পরেই আমার মনে হয় বিরোধী দল কারা থাকবেন সেটা আমরা বুঝতে পারব।’

আইনমন্ত্রী বলেন, স্বতন্ত্রদের অবস্থান ঠিক হওয়ার পর জানা যাবে কারা বিরোধী দল হবে। স্বতন্ত্ররা যদি আওয়ামী লীগে আসতে চান তাহলে আসতে পারবেন। এবারও শেখ হাসিনাই সংসদ নেতা। তিনি ঠিক করবেন কে কোন মন্ত্রণালয়ের দায়িত্ব পালন করবেন। জনগণ যখন ভোট দেয় তখন নির্বাচন অংশগ্রহণমূলক হয়। জনগণ ভোটকে স্বাগত জানিয়েছে। অংশগ্রহণমূলক ভোটও হয়েছে। কাল যারা শপথ নিতে পারবেন না, নিয়ম অনুযায়ী তারা পরে নিতে পারবেন।

কিন্তু জাতীয় পার্টি তো একটা বিরোধী দল-এ প্রশ্নে তিনি বলেন, আমি জানি তারা ১১টি আসন পেয়েছে। বিরোধী দল হতে হলে কতটি আসন পেতে হবে, জানতে চাইলে তিনি বলেন, একটা আসনসংখ্যা আছে। তবে সেটা এখন বলতে পারছি না জানান আইনমন্ত্রী।

তিনি বলেন, এ জন্য কোনো সময়সীমা নেই। কিন্তু রীতি হিসেবে শপথ নেয়ার পাঁচ-সাত দিনের মধ্যে নতুন সরকার ঘোষিত হয় ও শপথ নেন। আমার মনে হয়, এবারও তাই হবে। এটা আমার ধারনা। তবে দিনক্ষণ আমি বলতে পারবো না। প্রথমে নির্বাচন কমিশন নতুন সংসদ সদস্যদের গেজেট প্রকাশ করবে। তারপর ৭২ ঘণ্টার মধ্যে শপথ নিতে হবে এমপিদের।

তিনি আরও বলেন, স্বতন্ত্ররা যখন এমপি নির্বাচিত হয়েছেন, তারা কিন্তু আওয়ামী লীগের হয়ে নির্বাচিত হননি। তারা স্বতন্ত্র হিসেবে নির্বাচিত হয়েছেন। তাদের মার্কাও ছিল আলাদা, নৌকা মার্কায় তারা নির্বাচিত হননি। নৌকা মার্কায় শুধু নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত প্রার্থীরা। সে ক্ষেত্রে তারা আওয়ামী লীগের, এটা মুখের কথা হতে পারে। কিন্তু আইনের কথা, বাস্তবতার কথা সেটা নয়। তার স্বতন্ত্র হিসেবে জয়ী হয়েছেন। তারা যদি মনে করেন তারা স্বতন্ত্র হিসেবেই থাকবেন, তাহলে দেখা যাবে যে কতজন স্বতন্ত্র হিসেবে থাকলেন। যদি দেখা যায় তারা একটা মোর্চা করবেন তখনই বিরোধী দল কারা হবেন সেটা পরিস্কার হবে।

স্বতন্ত্র সংসদ সদস্যদের একটি মোর্চা হতে পারে কিনা; প্রশ্নে তিনি বলেন, কেন হতে পারবে না। স্বতন্ত্র প্রার্থীরা যদি মনে করেন, তারা সরকারের সঙ্গে না থেকে নিজেরা একটা মোর্চা করবেন। অবশ্যই তারা সেটা করতে পারবেন। তখন বিরোধী দল হিসেবে কাকে স্বীকৃতি দেয়া হবে, সেটা জানা যাবে। কিন্তু আমার মনে হয়, বিরোধী দল হিসেবে স্বীকৃতি পাওয়ার জন্য একটা নির্দিষ্ট সংখ্যক আসন প্রয়োজন। স্বতন্ত্রদের যথেষ্ট আসন আছে। ৬২টি আসনে তারা জয়ী হয়েছেন। আমার মনে হয়, আপনাদের একটু অপেক্ষা করতে হবে বিষয়টি জানার জন্য।

আগামীকাল- বুধবার ১০ জানুয়ারি শপথ নেয়ার পরে স্বতন্ত্রদের অবস্থান কী হবে, তারা নিশ্চয়ই জানাবেন। তাদের অবস্থান ঘোষিত হওয়ার পরেই বিরোধী দল কারা হবেন, সেটা আমরা বুঝতে পারবেন, যোগ করেন মন্ত্রী।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া