শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৪:১৭ অপরাহ্ন

বিমানের টিকিটের জন্য সৌদি প্রবাসীরা রাস্তায়

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২৮ সেপ্টেম্বর, ২০২০
বিমানের টিকিটের জন্য সৌদি প্রবাসীরা রাস্তায়
মতিঝিল বিমান অফিসের সামনে টিকিটপ্রত্যাশিদের ভিড়

রাষ্ট্রীয় সিদ্ধান্তে ভিসার মেয়াদ বাড়ালেও তাতে সৌদিপ্রবাসীদের আতঙ্ক কাটছে না। কর্মস্থলে না ফিরতে পারলে চাকরি থাকবে না। ভিসার মেয়াদ ৩০ সেপ্টেম্বর শেষ। এর মধ্যে যেভাবেই হোক ফিরতে হবে। কিন্তু টিকিট নিয়ে সংশয় কাটছে না। প্রতিদিন ৫শ জনকে টিকিটের জন্য টোকেন দেয়া হচ্ছে। তাতে বাদ পড়ছেন কয়েক হাজার। সে কারণে গত কয়েকদিনের মতো সোমবারও রাস্তায় জড়ো হয়েছেন টিকিট প্রত্যাশীরা। তারা রাজধানীর কারওরান বাজারের সড়ক ও মতিঝিলের বলাকা ভবনের সামনে অবস্থান নিয়েছেন।

সোমবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৭টা থেকে প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের সামনে শুরু হয় তাদের এই অবস্থান। অবস্থানকারীদের অধিকাংশেরই ভিসার মেয়াদ শেষ হবে ৩০ সেপ্টেম্বর।

হাতিরঝিল থানা পুলিশ প্রবাসীদের অবস্থানের বিষয়টি নিশ্চিত করেছে। পুলিশ জানায়, প্রবাসীদের অনেকেই রাতে আশপাশের আবাসিক হোটেলে অবস্থান নিয়েছিলেন। সকাল থেকে তারা এয়ারলাইন্সের কার্যালয়ের বাইরে অবস্থান শুরু করেন। তবে তারা সড়কের পাশে ও ফুটপাতে রয়েছেন। সড়কে যানচলাচল স্বাভাবিক রয়েছে।

এদিকে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইন্সের কর্তৃপক্ষের শিডিউল অনুযায়ী, আজ যাদের টোকেন নম্বর ১৯০০ থেকে ২৩০০, শুধুমাত্র তাদেরই টিকেট দেয়া হবে। তবে ৩ হাজারের পরের সিরিয়ালের টোকেন নম্বর যাদের, তারাও সকাল থেকে ভিড় করেছেন।

আরও পড়ুন : ৩২ জনকে রেখেই উড়লো সাউদিয়ার বিমান

ইমতিয়াজ হোসেন নামের এক প্রবাসী বলেন, আমি সৌদিতে একটি প্রতিষ্ঠানের ইলেক্ট্রিশিয়ান হিসেবে কাজ করি। আমি কুয়েত এয়ারওয়েজের টিকিট নিয়ে দেশে ফিরেছিলাম ফেব্রুয়ারিতে। জুনে আমার ফেরার কথা ছিল। কুয়েত এয়ারওয়েজ এখনও কার্যক্রম শুরু না করায় সাউদিয়ার টিকেট নিতে এসেছি। আমার টোকেন নম্বর ৩ হাজারের পরে। অক্টোবরের প্রথম সপ্তাহে আমাকে ডাকা হয়েছে। তবে ভিসার মেয়াদ শেষ হওয়ার আশঙ্কায় গত ৪ দিন ধরেই আমি এখানে অবস্থান করছি।

এদিকে প্রবাসীদের ফেরাতে ইতোমধ্যে নানা উদ্যোগ নিয়েছে সাউদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। ফ্লাইট সংখ্যা বাড়িয়েছে উভয় এয়ারলাইন্সই। এছাড়াও বিমান প্রবাসীদের ফেরাতে সৌদির ৩ শহরে মোট ১২টি বিশেষ ফ্লাইট ঘোষণা করেছে।

এদিকে, বাংলাদেশ থেকে সৌদি আরব রুটে বিমানের ফ্লাইট সংখ্যা বাড়াতে দেশটির পররাষ্ট্রমন্ত্রী প্রিন্স ফয়সাল বিন ফারহান আল সৌদকে অনুরোধ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন। রোববার (২৭ সেপ্টেম্বর) বিকেলে প্রিন্স ফয়সালের সঙ্গে ফোনালাপে ড. মোমেন এ অনুরোধ করেন।

এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানায়, দুই পররাষ্ট্রমন্ত্রীর ফোনালাপে দ্বিপক্ষীয় বিভিন্ন বিষয়ে আলোচনা হয়েছে। দেশে বেড়াতে এসে করোনাভাইরাসের কারণে আটকে পড়া প্রবাসীরা সৌদি ফিরতে চাইলে সম্প্রতি ফ্লাইটের টিকিট সংকট দেখা দেয়। এ নিয়ে কারওয়ান বাজারে সাউদিয়া এয়ারলাইন্সের কার্যালয়ের সামনে বিক্ষোভও চলছে দুদিন ধরে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: