শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৩:০৮ অপরাহ্ন

বাংলাদেশ-ভারত সীমান্তে আটকে আছে পেঁয়াজের ট্রাক

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১৮ সেপ্টেম্বর, ২০২০
বাংলাদেশ-ভারত সীমান্তে আটকে আছে পেঁয়াজের ট্রাক

ভারত সরকার পেঁয়াজ রপ্তানির ওপর নিষেধাজ্ঞা জারি করার পরে বাংলাদেশ-ভারত সীমান্তে আটকে গেছে শত শত পেঁয়াজভর্তি ট্রাক। বাংলাদেশ-ভারত সীমান্তে পশ্চিমবঙ্গের বিভিন্ন স্থলবন্দরে আটকে থাকা ট্রাকে পেঁয়াজভর্তি বস্তায় পচন ধরতে শুরু করেছে। ক্ষতি হচ্ছে কোটি কোটি টাকার। এতে করে বিপাকে পড়েছেন বাংলাদেশের আমদানিকরাকরা।

ব্যবসায়ীদের আনুমানিক হিসেবে, প্রায় ১০ হাজার মেট্রিক টন পেঁয়াজ ভারত থেকে বাংলাদেশের রপ্তানির জন্য প্রস্তুত ছিল, কিন্তু বাধ সাধে নরেন্দ্র মোদি সরকারের নিষেধাজ্ঞা।

পশ্চিমবঙ্গের উত্তর ২৪ পরগনার ঘোজাডাঙ্গা স্থলবন্দরের পেঁয়াজ ব্যবসায়ী মিহির ঘোষ বলেন, পেঁয়াজ ভর্তি ট্রাক গত চারদিন আটকে গেছে। প্রচণ্ড গরমে এবং বৃষ্টিতে প্রায় ২৫ ভাগ পেঁয়াজে পচন ধরে গেছে।

আরও পড়ুন : পেঁয়াজের অস্থির বাজার সামলাতে নানা চেষ্টা

তার মতে, অনেক ব্যবসায়ী পচন ধরে যাওয়া পেঁয়াজ বাছাই করে স্থানীয় বাজারে বিক্রি করা শুরু করেছেন।

তিনি আরো জানিয়েছেন, ব্যবসায়ীরা গত চারদিন ধরে অপেক্ষা করছিলেন এই ভেবে যে, ভারত সরকার রপ্তানি মূল্য বাড়িয়ে দিয়ে পেঁয়াজ রপ্তানি করার অনুমতি দেবে।

কিন্তু তেমন কোনো নির্দেশ এখনো আসেনি। তাই স্থানীয় বাজারে বিক্রি করা ছাড়া আমাদের উপায় নেই। কিন্তু এভাবে বিক্রি করার ফলে আমরা সঠিক মূল্য পাচ্ছিনা।

পেট্রাপোলে ক্লিয়ারিং এজেন্টের সংগঠনের সম্পাদক কার্তিক চক্রবর্তী জানিয়েছেন ভারত সরকারের এই সিদ্ধান্তে দুই দেশের ব্যবসায়ীদের অনেক ক্ষতি হয়ে গেছে।

এই সিদ্ধান্তের প্রভাব দুই দেশের সম্পর্কেও পড়ছে। শেখ হাসিনা সরকার যখন আমাদের দেশে ইলিশ মাছ পাঠাচ্ছেন, আমাদের দেশ থেকে পেঁয়াজ পাঠানো বন্ধ করার এই সিদ্ধান্ত দুঃখজনক বলে তিনি জানান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: