বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ০১:৩১ পূর্বাহ্ন

বাংলাদেশে উদ্বোধন হলো সৌদির ‘নসুক’ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ২৫ আগস্ট, ২০২৩
বাংলাদেশে উদ্বোধন হলো সৌদির ‘নসুক’ অ্যাপ

নিজস্ব প্রতিবেদক : 

উমরাহ করতে মুসলিমদের সৌদি আরবে যেতে হয়। বিদেশে ছুটি কাটানোর জন্য গন্তব্য হিসেবে বাংলাদেশিদের কেউ কি সৌদি আরবের কথা চিন্তা করেন? হয়তো না। এই জায়গাতে নতুন মাত্রা যোগ করতে বাংলাদেশকে বিশেষ গুরুত্ব দিচ্ছে দেশটি। বাংলাদেশ থেকে হজ ব্যবস্থাপনা আরও সহজ ও গতিশীল করতে সৌদি আরবের পক্ষ থেকে ‘নসুক’ নামে একটি অ্যাপ উদ্বোধন করা হয়েছে।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) সহজে ভিসাসহ অন্যান্য সুবিধা চালু করতে ‘নুসুক’ নামের একটি অ্যাপ উদ্বোধন করেছে সৌদি আরব। এর মাধ্যমে দেশটিতে যেতে আগ্রহীদের ই-ভিসার আবেদন, ফ্লাইট ও হোটেল বুকিংসহ নানামুখী সুবিধা মিলবে। এর ফলে ওমরাহ পালনে নুসুক অ্যাপের (www.nusuk.sa) মাধ্যমে ব্যক্তিগতভাবেই আবেদন করতে পারবেন আগ্রহীরা।

এদিন ঢাকায় বাংলাদেশে তাদের প্রথম রোড শোর আয়োজন করে। রোড শোতে সৌদী হজ ও উমরাহবিষয়ক মন্ত্রী ড. তৌফিগ আল-রাবিয়াহ, নুসুকের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগসহ উচ্চপদস্থ সৌদী সরকারি ও বেসরকারি কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এই রোড শোতে বাংলাদেশি উমরাহ প্রতিষ্ঠান, ট্যুর অপারেটর, ট্রাভেল এজেন্সি, ট্র্রেড অ্যাসোসিয়েশনসহ বিভিন্ন ব্যবসায়ী প্রতিষ্ঠান ও সংগঠন অংশ নেয়। এ সময় সৌদি হজ্জ ও উমরাহবিষয়ক মন্ত্রী তৌফিগ আল-রাবিয়াহ সাংবাদিকদের বলেন, বাংলাদেশের সঙ্গে আমাদের ভ্রাতৃসুলভ সম্পর্ক সময়ের বিচারে পরীক্ষিত ও প্রমাণিত। এই সম্পর্ককে নতুন উচ্চতায় নিয়ে যেতে দ্বি-পাক্ষিক সহযোগিতার সম্ভাব্য নতুন ক্ষেত্রগুলো নিয়ে কাজ করছি আমরা।’ তিনি বলেন হজ্জ ও উমরাহ পালন নিরাপদ, ঝামেলামুক্ত ও আরামদায়ক করতে প্রয়োজনীয় সব কিছু করতে আমরা প্রতিজ্ঞাবদ্ধ।

বাংলাদেশে উদ্বোধনী রোড শো আমাদের প্রত্যাশাকে ছাড়িয়ে গেছে উল্লেখ করে নুসুকের ব্যবস্থাপনা পরিচালক ফাহ্দ হামিদাদ্দিন বলেন, সৌদীর ভিশন-২০৩০ অর্জনের জন্য বাংলাদেশ গুরুত্বপূর্ণ বাজার হিসেবে বিবেচিত।

সৌদি সরকারের পরিসংখ্যান অনুযায়ী, চলতি বছর এ পর্যন্ত তিন লাখ ৩২ হাজারের বেশি বাংলাদেশি সৌদি আরবে গেছেন। ২০৩০ সালের দিকে প্রতি বছর বাংলাদেশ থেকে ৩০ লাখের মতো বাংলাদেশি সৌদি আরব ভ্রমণ করবেন, এমন লক্ষ্য নিয়ে কাজ করছেন তারা।

নুসুকের এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রেসিডেন্ট আলহাসান আলদাববাগ বলেন, আমাদের লক্ষ্য হলো- নুসুকের মাধ্যমে বাংলাদেশিদের জন্য সৌদী আরব ভ্রমণ আরও সহজ ও সুগম করা, বিশেষ করে উমরাহ পালনকারীদের জন্য, যাদের সংখ্যা ক্রমান্বয়েই বাড়ছে।

সৌদি কর্তৃপক্ষ জানিয়েছে, ইতোমধ্যে যুক্তরাজ্য যুক্তরাষ্ট্রসহ সেনজেনভুক্ত দেশের নাগরিক বা ভিসাধারীরা ২৪ ঘণ্টার মধ্যে ই-ভিসার সেবা পাচ্ছেন। বাংলাদেশিরা বিনামূল্যে এ ভিসার মাধ্যমে উমরাহ পালনের পাশাপাশি দেশটির অনন্য সাংস্কৃতিক বৈচিত্র্য উপভোগ করতে পারবেন। অন্যদিকে উমরাহ ভিসার মেয়াদ ৩০ দিনের পরিবর্তে ৯০ দিন পর্যন্ত বাড়িয়েছে সৌদি কর্তৃপক্ষ।

২০২২ সালে চালু হওয়া নুসুক সৌদী সরকারের প্রথম অফিসিয়াল প্ল্যানিং, বুকিং, এবং এক্সপেরিয়েন্স প্ল্যাটফর্ম, যার লক্ষ্য মক্কা ও মদীনায় উমরাহ ও হজ্জ পরিকল্পনা করতে সাহায্য এবং একইসঙ্গে অন্যান্য স্থান ভ্রমণেও সহায়তা দেওয়া। নুসুক ব্যবহার করে সারা বিশ্বের ভ্রমণকারীরা খুব সহজেই তাদের ভ্রমণ পরিকল্পনা সাজাতে পারবেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া