বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৫:৪২ পূর্বাহ্ন

বড় জরিমানার মুখে নেইমার

স্পোর্টস ডেস্ক
আপডেট : শুক্রবার, ২৩ জুন, ২০২৩
বড় জরিমানার মুখে নেইমার

স্পোর্টস ডেস্ক : 

পরিবেশ আইন লঙ্ঘনের অভিযোগে এবার বিপদে পড়তে যাচ্ছেন ব্রাজিলিয়ান তারকা নেইমার জুনিয়র। তার বিলাসবহুল বাড়ির নির্মাণকাজ ইতোমধ্যে বন্ধ করে দিয়েছে রিও দে জেনেরিওর স্থানীয় কর্তৃপক্ষ। আইন ভঙ্গ করে এবং পরিবেশ পর্যবেক্ষণ কর্তৃপক্ষের অনুমতি না নিয়ে বিলাসবহুল ওই প্রাসাদ বানানোয় তাকে ও তার বাবাকে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

ব্রাজিলের রাজধানীর দক্ষিণ প্রান্তে উপকূলীয় শহর মাঙ্গারাচিবাতে বাড়ি নির্মাণ করছেন নেইমার। ২০১৬ সালে এই স্থানে তিনি জায়গা কেনেন বিলাসবহুল প্রাসাদের মতো এই বাড়ি করতে। আড়াই একর জায়গা জুড়ে যেখানে নির্মাণ করা বাড়িটিতে থাকবে হেলিপ্যাড, স্পা, জিমসসহ আরও অনেক কিছু।

কিন্তু স্থানীয় সরকার বেশ কিছু অভিযোগ আনে বাড়িটির বিরুদ্ধে। প্রথমত স্থানীয় পরিবেশ বিভাগের অনুমতি না নেওয়া। তাছাড়া বাড়িটি পরিষ্কার পানি, পাথর ও বালির ব্যবহার ও প্রবাহ বাধাগ্রস্ত করা সম্পর্কিত আইন লঙ্ঘন করেছে বলে জানানো হয় স্থানীয় পরিবেশ নিয়ন্ত্রণ সংস্থা। এই অভিযোগ প্রমাণিত হলে অন্তত ৫০ লাখ ব্রাজিলিয়ান হেইয়াস (১০ লাখ মার্কিন ডলারের বেশি) জরিমানা দিতে হবে নেইমারকে।

দেশটির কিছু সংবাদমাধ্যম জানায় বাড়ির নির্মাণ কাজ বন্ধ করতে গিয়ে স্থানীয় সরকারের কর্মকর্তাগণ নেইমারের বাবার দুর্ব্যবহার ও অপমানের শিকার হন। এক পর্যায়ে তাকে গ্রেফতার করারও হুমকি দেয় কর্তৃপক্ষ। শেষ পর্যন্ত অবশ্য তা করা হয়নি।

এই বিষয়ে স্থানীয় মেয়রের অফিস থেকে বিবৃতি বলা হয়, নেইমারের নির্মাণাধীন প্রাসাদটি রিও ডি জেনিরো থেকে ১৩০ কিলোমিটার দূরে। কর্তৃপক্ষ সামাজিক যোগাযোগ মাধ্যমে একটি ভিডিও পোস্ট করে জানিয়েছে, নির্মাণাধীন বিলাসবহুল ওই ভবনে পরিবেশ আইনের সঙ্গে সাংঘর্ষিক অনেকগুলো বিষয় তারা টের পেয়েছেন।

এছাড়া, কর্তৃপক্ষের অনুমতি ছাড়া ওই প্রাসাদ নির্মাণে নদীর পানি ব্যবহার করা হয়েছে। পানির প্রবাহ পরিবর্তন করা হয়েছে। অনুমতি ছাড়া সৈকতের বালি ব্যবহার করা হয়েছে। অনুমতি ছাড়া মাটি খনন ছাড়াও শিলা-পাথর সরানো হয়েছে।

মেয়রের অফিস বলেছে, আমাদের পরবর্তী পদক্ষেপ হলো, অনিয়মগুলো মূল্যায়ন করা। পরিবেশগত ক্ষতির বিষয়টি অনুমান করে আর্থিক ক্ষতিপূরণ চাওয়া এবং জরিমানার নোটিশ জারি করা। যা এক মিলিয়ন ডলারের কম হবে না।

বিষয়টি নিয়ে সংবাদ মাধ্যম এএফপি নেইমারের আইনজীবীর মন্তব্য নেওয়ার চেষ্টা করেও তা পায়নি। তবে নেইমারের বাবা স্থানটি পরিদর্শন করেছেন। ভিডিওতে তাকে কর্তৃপক্ষের সঙ্গে তর্কে জড়াতেও দেখে গেছে। নেইমার ২০১৬ সালে প্রায় ১০ হাজার স্কয়ার মিটারের জায়গাটি কিনেছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া