মঙ্গলবার, ০৪ অক্টোবর ২০২২, ০২:১১ পূর্বাহ্ন

বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন ডিসেম্বরে

রিপোর্টারের নাম
আপডেট : মঙ্গলবার, ২০ সেপ্টেম্বর, ২০২২
বঙ্গবন্ধু টানেলের উদ্বোধন ডিসেম্বরে

চট্টগ্রামের কর্ণফুলী নদীতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টানেল নির্মাণ কাজ শেষ পর্যায়ে। ডিসেম্বরেই উদ্বোধনের টার্গেট। এ টানেল দিয়ে যান চলাচল শুরু হলে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের সঙ্গে যুক্ত হবে চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়ক। দেশের অর্থনীতিতে সম্ভাবনার নতুন দুয়ার উম্মোচনের অপেক্ষায় চট্টগ্রামবাসী।

কর্ণফূলী নদীর উভয়তীরে পরিকল্পিত শিল্পায়ন এবং চট্টগ্রাম বন্দর সুবিধার সম্প্রসারণে চীনের সহায়তায় ১০ হাজার তিনশ ৭৪ কোটি টাকা ব্যয়ে পতেঙ্গায় নির্মাণ হচ্ছে তিন দশমিক চার কিলোমিটার দীর্ঘ দেশের প্রথম টানেল। চট্টগ্রামকে ‘ওয়ান সিটি টু টাউন’ মডেলে গড়ে তোলা এবং ঢাকা-চট্টগ্রাম- কক্সবাজারের মধ্যে আধুনিক সড়ক যোগাযোগ গড়ে তোলা এ প্রকল্পের মূল্য উদ্দেশ্য। এরমধ্যে দুটি টিউবের ঢালাইসহ অন্য কাজ শেষ হয়েছে। দুই পাশে সংযোগ সড়ক তৈরির কাজ চলছে পুরোদমে। এখন চলছে টানেলের ভেতরে ফায়ার ফাইটিং, লাইটিং ও কন্ট্রোল ব্যবস্থাপনার কাজ। পরীক্ষামূলকভাবে চালানো হচ্ছে প্রকল্পের গাড়ি।

এছাড়া ৪০৭ কোটি টাকা ব্যয়ে টানেলের পতেঙ্গা ও আনোয়ারা প্রান্তে ৬ কিলোমিটার সংযোগ সড়ক ও কর্ণফুলীর ওয়াই জংশন পর্যন্ত ৮ কিলোমিটার ছয় লেন সড়কের কাজ শেষ হয়েছে ৫৫ শতাংশ । এসব সড়কের কাজও টানেলের আগেই শেষ হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব।

বিকডা সভাপতি মো. নুরুল কাইয়ুম খান বলেন, এই টানেল চট্টগ্রাম শহরকে কর্ণফুলির ওপারে সম্প্রসারণ করবে।

টানেলের সুবিধা বাড়াতে নদীর দু’পাশে সংযোগ আরও বাড়ানোর পরামর্শ দিয়েছেন নগর পরিকল্পানাবিদরা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: