বৃহস্পতিবার, ১৮ জুলাই ২০২৪, ১১:৩১ পূর্বাহ্ন

ফিফার পরিবর্তিত নিয়ম মানা হবে এএফসি কাপে

স্পোর্টস ডেস্ক
আপডেট : বুধবার, ২২ জুলাই, ২০২০

করোনাভাইরাসের কারণে সম্প্রতি ফুটবলের নিয়ম-কানুনে বেশ কিছু পরিবর্তন এনেছে বিশ্ব ফুটবলের অভিভাবক সংস্থা ফিফা। যে নিয়মগুলোর মধ্যে অন্যতম হচ্ছে ৫ খেলোয়াড় পরিবর্তন। নকআউট পর্বের ম্যাচ অতিরিক্ত সময়ে গড়ালে আরো একজন খেলোয়াড় পরিবর্তনের সুযোগও রাখা হয়েছে এই নিয়মে। ফিফার অস্থায়ী পরিবর্তিত নিয়মই মানা হবে করোনার কারণে স্থগিত এএফসি কাপের বাকি ম্যাচগুলোতে। যা মাঠে গড়াবে আগামী অক্টোবর-নভেম্বর মাসে। বুধবার এ তথ্য জানিয়েছেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক মো. আবু নাইম সোহাগ। তিনি বলেন, ‘গত ২০ জুলাই এশিয়ান ফুটবল কনফেডারেশন (এএফসি) তাদের সদস্য দেশগুলোকে নিয়ম-কানুন পরিবর্তনের বিষয়টি জানিয়েছে। যা আমরা অফিসিয়ালি আজ (বুধবার) বসুন্ধরা কিংস ও মিডিয়াকে অবহিত করছি।’

এএফসি কাপে বাংলাদেশ প্রিমিয়ার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলছে ‘ই’ গ্রæপে। লিগ পরিত্যক্ত হওয়ার পর বিশ্বকাপে খেলা কোস্টারিকার কলিন্দ্রেসসহ সব বিদেশি ফুটবলারকে ছেড়ে দিয়েছে বসুন্ধরা কিংস। আছেন শুধু মেসির সাবেক সতীর্থ হার্নান বার্কোস। তার সঙ্গে নতুন তিন বিদেশি দেখা যাবে এএফসি কাপে। সোহাগ আরো জানান, নতুন বিদেশি নিবন্ধনের জন্য খেলোয়াড় বাছাই ও তাদের সঙ্গে কথাবার্তার কাজ প্রায় সেরেই রেখেছে বসুন্ধরা। অপেক্ষা ছিল এএফসির ট্রান্সফার উইন্ডোর ওপেনের। সে অপেক্ষার পালাও শেষ। এএফসি জানিয়েছে উইন্ডো ওপেন। ৮ সেপ্টেম্বর থেকে ৮ অক্টোবর পর্যন্ত খেলোয়াড় নিবন্ধন করতে পারবে এএফসি কাপের ‘ই’ গ্রæপের চারটি ক্লাব। ফলে বাংলাদেশের বসুন্ধরা কিংস, ভারতের চেন্নাই সিটি এফসি এবং মালদ্বীপের টিসি স্পোর্টস ক্লাব ও মাজিয়া স্পোর্টস অ্যান্ড রিক্রিয়েশন ক্লাব এক মাস সময় পাচ্ছে নতুন খেলোয়াড় নেয়ার। খেলোয়াড়দের জার্সির বিষয়েও নির্দেশনা দিয়েছে এএফসি। আগে যাদের যে জার্সি নম্বরে নিবন্ধন হয়েছে তা পরিবর্তন করা যাবে না। নতুন খেলোয়াড় নিলে তাদের নতুন জার্সি নম্বর দিতে হবে।

বসুন্ধরার কলিন্দ্রেস ২৬ নম্বর জার্সি নিয়ে খেলেছিলেন এএফসি কাপের প্রথম ম্যাচে। ওই ২৬ নম্বর জার্সি এখন কাউকে দিতে পারবে না ক্লাবটি। যাদের বিদায় করে দেয়া হয়েছে তাদের জার্সিও গায়ে চড়াতে পারবে না অন্য কেউ। একটি ক্লাব ১৮ থেকে ৩৫ জন পর্যন্ত খেলোয়াড় নিবন্ধন করতে পারবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া