রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:০৬ অপরাহ্ন

পশ্চিমবঙ্গে ৪ বছরের শিশুর শরীরে বার্ড ফ্লু শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বুধবার, ১২ জুন, ২০২৪
পশ্চিমবঙ্গে ৪ বছরের শিশুর শরীরে বার্ড ফ্লু শনাক্ত

আন্তর্জাতিক ডেস্ক : 

ভারতে মানবদেহে বার্ড ফ্লু শনাক্তের কথা নিশ্চিত করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ফেব্রুয়ারিতে পশ্চিমবঙ্গে এই ভাইরাসে আক্রান্ত হয়েছিল চার বছর বয়সী এক শিশু।

মঙ্গলবার (১১ জুন) এ বিষয়টি নিশ্চিত করেছে সংস্থাটি। এইচ৯এন২ ভাইরাসের কারণে বার্ড ফ্লু হয়ে থাকে। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এই খবর জানিয়েছে।

ডব্লিউএইচও জানিয়েছে, গত ফেব্রুয়ারি মাসে ক্রমাগত গুরুতর শ্বাসকষ্ট, তীব্র জ্বর এবং পেট ব্যথার ফলে শিশুটিকে একটি স্থানীয় হাসপাতালে ভর্তি করা হয়। প্রায় তিন মাস হাসপাতালটির পেডিয়াট্রিক ইনটেনসিভ কেয়ার ইউনিটে ভর্তি থাকার পর চিকিৎসকরা শিশুর শরীরে বার্ড ফ্লু ভাইরাসের আলামত শনাক্ত করেছে।

পরীক্ষা করে দেখা যায়, বার্ড ফ্লু ভাইরাসের এইচ৯এন২ ধরনে সংক্রমিত হয়েছে শিশুটি। মে মাসে তাকে হাসপাতাল থেকে ছেড়ে দেওয়া হয়।

বাড়ি অথবা আশপাশের হাঁস-মুরগির সংস্পর্শ থেকে শিশুটি ওই ভাইরাসে আক্রান্ত হতে পারে বলে ধারণা চিকিৎসকদের। সংস্থাটি আরও জানিয়েছে ওই শিশুর পরিবার বা আত্মীয় স্বজনের কারো মধ্যে শ্বাসকষ্ট বা এ সংক্রান্ত অন্যকোনো অসুস্থতার লক্ষণ পাওয়া যায়নি। বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন তৈরির সময় ওই শিশুকে বিশেষ এই ভাইরাসের কোনো ভ্যাক্সিন বা টিকা দেওয়ার আলামত পাওয়া যায়নি।

ভারতে এ নিয়ে দ্বিতীয় কোনও মানুষ বার্ড ফ্লুতে আক্রান্ত হয়েছে। এর আগে, ২০১৯ সালে দেশটিতে প্রথমবারের মতো এই রোগী পাওয়া যায়।

বিশ্বের বিভিন্ন অঞ্চলের পোল্ট্রিতে ভাইরাসটির উপস্থিতি রয়েছে। ডব্লিউএইচও আশঙ্কা করছে, এই ভাইরাসে আরও অনেক মানুষ আক্রান্ত হতে পারে। এ বিষয়ে ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের সঙ্গে যোগাযোগ করা হলে তাৎক্ষণিকভাবে কোনও সাড়া পায়নি রয়টার্স।

বলা হয়েছে, মানবদেহে বার্ড ফ্লুর সংক্রমণের ক্ষেত্রে ভারতে এটি দ্বিতীয় ঘটনা। এর আগে ২০১৯ সালেও একটি সংক্রমণ রেকর্ড করা হয়েছিল। ১৯৬৬ সালে যুক্তরাষ্ট্রের উইসকনসিনে এক টার্কির দেহে প্রথম এইচ৯এন২ ভাইরাস শনাক্ত করা হয়েছিল। সাধারণত হাস-মুরগির বার্ড ফ্লু হয়ে থাকে। মানুষের ক্ষেত্রে এই ভাইরাসের সংক্রমণ নজিরবিহীন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া