বুধবার, ২১ অক্টোবর ২০২০, ০৪:০৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
করোনায় আক্রান্ত মাশরাফির ছেলে-মেয়ে করোনায় লকডাউনের পথে ইউরোপ করোনার দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাড়ছে বঙ্গোপসাগরে ডুবন্ত জাহাজ থেকে ১৪ নাবিক উদ্ধার এই শহরের বাসিন্দা মাত্র দুজন : তবুও মানছেন স্বাস্থ্যবিধি ঢাকা-রোম বিমানের বিশেষ ফ্লাইট ২৮ অক্টোবর সমুদ্র সৈকতে সাকি গার্লের উষ্ণ নাচে ভাইরাল নোরা ফাতেহি ঝুঁকি নিয়ে দায়িত্ব পালনে করোনায় আক্রান্ত তথ্যমন্ত্রী বুধবার থেকে খুচরা পর্যায়ে আলুর কেজি ৩৫ টাকা বেতনে সংসার চলে না: ব্রিটিশ প্রধানমন্ত্রী পদত্যাগ করতে যাচ্ছেন মেয়াদোত্তীর্ণ ঝুঁকিপূর্ণ ১৫ হাজার অটোরিকশা চলছে ঢাকায় সম্রাটের মুক্তি চেয়ে আদালতপাড়ায় কর্মীদের বিক্ষোভ শ্যালিকাকে ধর্ষণ: কোটিপতি দুলাভাইয়ের উত্থান নিয়ে প্রশ্ন বাবার ভোট পাহারা দিতে গিয়ে ট্রেনে কাটা পড়ল ছেলে শুল্কমুক্ত গাড়ি বিক্রি করা যাবে না পাঁচ বছর আগে ৩২ দিনে করোনায় এক কোটি সংক্রমিত নারায়ণগঞ্জে বিএনপির মাহফিলে হামলার অভিযোগ মেক্সিকো সীমান্তে পৃথিবীর দীর্ঘতম সুড়ঙ্গের সন্ধান বিএনপি নেতা রিজভীর শারীরিক অবস্থার উন্নতি দীপিকা-আলিয়া একসঙ্গে সঞ্জয় লীলার বৈজু বাওরা’ ছবিতে

পরিবহন শ্রমিকদের বিভিন্ন দাবী বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করার আহবান

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ৫ আগস্ট, ২০২০
পরিবহন শ্রমিকদের বিভিন্ন দাবী বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করার আহবান

বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের সভাপতি মোহাম্মদ হানিফ খোকন ও প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মো. ইনসুর আলী পরিবহন শ্রমিকদের নিয়োপত্র মাসিক বেতনসহ অন্যান্য দাবী বাস্তবায়নে সকলকে একযোগে কাজ করার আহবান জানিয়েছেন।

এক যুক্ত বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, গত ২৭ শে জুলাই উচ্চতর দক্ষ, দক্ষ-১, দক্ষ-২, অদক্ষ এই চার ধাপে তের ধরনের মজুরী নির্ধারণ করা হয়েছে। কিন্তু আমরা লক্ষ্য করছি যে, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ইলেকট্রনিক ও প্রিন্ট মিডিয়ায় একটি প্রেস বিজ্ঞপ্তি দিয়ে সরকারের এই মহৎ উদ্যোগকে নসাৎ করার জন্য এবং অতীতের ন্যয় পরিবহন শ্রমিকদের মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করার অপচেষ্টায় লিপ্ত হয়েছে।

 

বিবৃতিতে বলা হয়, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন তাদের এক যুক্ত বিবৃতিতে উল্লেখ করেছে যে, তারাই পরিবহন সেক্টরে একমাত্র প্রতিনিধিত্বকারী সংগঠন, যা ভিত্তিহীন। পরিবহন সেক্টরে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগ পরিবহন শ্রমিকদের প্রতিনিধিত্বকারী বৈধ সংগঠন।

তাদেরকে ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডের প্রতিনিধিত্ব করার সুযোগ না দিয়ে রিকসা-ভ্যান শ্রমিক ইউনিয়নের একজন নেতাকে প্রতিনিধি করা হয়েছে। আমরা মনে করি, সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের এহেন বিবৃতি ব্যক্তিগতভাবে আক্রমণের বহিঃপ্রকাশ মাত্র।

আরও পড়ুন : আঞ্চলিক মহাসড়কে থ্রি-হুইলার চালাতে প্রধানমন্ত্রীর কাছে স্মারকলিপি

বিবৃতিতে বলা হয়- মো. ইনসুর আলী বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক হিসাবে মজুরী বোর্ডের প্রতিনিধিত্ব করেছেন। বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন ২০১১ সালের সম্মেলন করার পর অদ্যবধি সম্মেলন না করার ফলে বাংলাদেশ শ্রম-আইন ২০০৬, সংশোধিত ২০১৮ লঙ্ঘন করার কারণে বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের কার্যকরী কমিটির বৈধতা না থাকায় ‘ব্যাক্তি মালিকানাধীন সড়ক পরিবহন’ শিল্পে নিম্নতম মজুরী বোর্ডে সদস্য হতে ব্যর্থ হয়েছে।

নেতৃবৃন্দ বলেন, সড়ক পরিবহন আইন ২০১৮- তে সংশোধিত শ্রম আইন ২০১৮ অনুযায়ী মালিক শ্রমিকদের নিয়োগপত্র প্রদান করবেন। এই ধারায় শ্রমিকের কর্ম ঘণ্টা, ওভার টাইম, ছুটি, উৎসব ভাতা, সার্ভিসবুক প্রদানসহ অন্যান্য সুবিধাদি উল্লেখ আছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: