রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৫৯ অপরাহ্ন

পটুয়াখালীতে ডোবায় ভেসে এলো জীবিত ডলফিন

পটুয়াখালী জেলা প্রতিনিধি
আপডেট : শুক্রবার, ১৪ জুন, ২০২৪
পটুয়াখালীতে ডোবায় ভেসে এলো জীবিত ডলফিন

পটুয়াখালী জেলা প্রতিনিধি : 

পটুয়াখালীর কলাপাড়ায় আন্ধারমানিক নদী সংলগ্ন একটি ডোবা থেকে বোটলনোজ প্রজাতির একটি জীবিত ডলফিন উদ্ধার করা হয়েছে। পরে স্বেচ্ছাসেবী প্রাণিকল্যাণ ও পরিবেশবাদী সংগঠন অ্যানিম্যাল লাভার অব পটুয়াখালীর সহযোগিতায় ডলফিনটি প্রাথমিক চিকিৎসা দিয়ে বিকেল ৫টার দিকে বঙ্গোপসাগরের মোহনায় অবমুক্ত করা হয়।

বৃহস্পতিবার (১৩ জুন) বিকেলে উপজেলার নীলগঞ্জ ইউনিয়নের জালালপুর গ্রামের ডোবায় ওই ডলফিনটি ভেসে আসে। পরে স্থানীয় লোকজন বন বিভাগকে খবর দিলে তারা ঘটনাস্থলে যায়। এ সময় দৈর্ঘ্য ৫ ফুট ও প্রস্থ দেড় ফুটের এ ডলফিনটি এক নজর দেখতে ভিড় জমায় উৎসুক জনতা।

খবর শুনে অ্যানিমেল লাভারস অব পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্যরা গিয়ে ডলফিনটি উদ্ধার করে প্রাথমিক চিকিৎসা দেয়। পরে সন্ধ্যায় আন্ধারমানিক নদীসংলগ্ন বঙ্গোপসাগরের মোহনায় ডলফিনটি অবমুক্ত করা হয়।

আন্তর্জাতিক গবেষণা প্রতিষ্ঠান ওয়ার্ল্ডফিশের ইকোফিশ-২ অ্যাকটিভিটির পটুয়াখালী জেলার সহযোগী গবেষক সাগরিকা স্মৃতি বলেন, এটি একটি বোটলনোজ প্রজাতির ডলফিন। এসব ডলফিন মূলত সমুদ্রেই থাকে। নদীতে খুব কম দেখা যায়। ধারণা করা হচ্ছে, ডলফিনটি জালে আটকে আহত হয়ে ডোবায় ঢুকে পড়েছে।

স্বেচ্ছাসেবী প্রাণিকল্যাণ ও পরিবেশবাদী সংগঠন অ্যানিম্যাল লাভার অফ পটুয়াখালীর কলাপাড়া টিমের সদস্য আল মনজির জানান, জেলেদের জালে আটকে ডলফিনটি অনেকটা আহত হয়েছে। আমাদের ধারণা, পরে পথভ্রষ্ট হয়ে এটি আন্ধারমানিক নদী হয়ে ডোবায় ঢুকে পড়ে। এর আগে কখনো দক্ষিণাঞ্চলের নদী কিংবা খালে ডলফিন ভেসে আসার খবর পাওয়া যায়নি।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া