মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৪:০৭ অপরাহ্ন

নির্মাণের ১১ দিনেই ধসে পড়ল কালভার্ট

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৪ মে, ২০২৩
নির্মাণের ১১ দিনেই ধসে পড়ল কালভার্ট

নিজস্ব প্রতিবেদক : 

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলার নায়েরগাঁও উত্তর ইউনিয়নে নির্মাণের ১১ দিনের মধ্যেই ধসে পড়েছে একটি বক্স কালভার্ট।

মঙ্গলবার (২৩ মে) বিকেলের দিকে বক্স কালভার্টটি বিকট শব্দে ভেঙ্গে যায়।

উপজেলা সূত্রে জানা গেছে, এডিবির অর্থায়নে গ্রামীণ অবকাঠামো নির্মাণের আওতায় দুই লাখ টাকা ব্যয়ে নির্মিত হয় উপজেলার নায়েরগাঁও উত্তর ইউনিয়নের নন্দীখোলা বকচর সড়কের মুন্সিবাড়িসংলগ্ন ২৫ ফুট দৈর্ঘ্য ও ১০ ফুট প্রস্থ কালভার্টটি। অপি এন্টারপ্রাইজ নামের একটি ঠিকাদারি প্রতিষ্ঠান কালভার্টটি নির্মাণ কাজ করে।

স্থানীয়রা জানান, কালভার্টের কাজটি করেছেন নায়েরগাঁও উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান মোল্লা। তিনি অধিক লাভের আসায় নিম্নমানের সামগ্রী ব্যবহার করার কারণে কালভার্টটি উদ্বোধনের আগেই ধসে পড়ে গেছে। এ কালভার্টটি দিয়ে নন্দীখোলা, বকচর পিতাম্বরদী, কাচিয়ারা ও নায়েরগাঁও এলাকার মানুষজন যাতায়াত করে। কালভার্টটি অনেক গুরুত্বপূর্ণ। তড়িঘড়ি করে ঠিকাদারি প্রতিষ্ঠান কালভার্টটি নির্মাণ করে। বক্স কালভার্টটির ঢালাই কাজের সময় উপজেলা প্রকৌশলী কার্যালয়ের একজন সহকারী প্রকৌশলীর উপস্থিত থাকার কথা থাকলেও কাউকে তখন উপস্থিত হতে দেখা যায়নি।

এ বিষয়ে বক্স কালভার্ট নির্মাণকারী ওপি এন্টারপ্রাইজের মালিক রিপন পাটোয়ারী বলেন, আমাদের নাম থাকলেও ওই বক্স কালভার্ট নির্মাণের দায়িত্ব নিয়েছিলেন সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যান। অতএব অনিয়ম করলে তিনিই করেছেন।

অভিযোগ প্রসঙ্গে নায়েরগাঁও উত্তর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুজ্জামান মোল্লা বলেন, নিম্নমানের সামগ্রী নয় যথাযথ সামগ্রী দিয়েই কালভার্টটি নির্মাণ করা হয়েছে। হয়তো মিস্ত্রিদের দক্ষতার ত্রুটি ছিলো। তাই এ ঘটনা ঘটেছে। মূলত ঠিকাদার প্রতিষ্ঠানের মালিক আমাকে অনুরোধ করাতেই আমি কাজটি দেখভাল করি। কাজের সময় একজন উপজেলা সহকারী প্রকৌশলী উপস্থিত ছিলেন বলেও তিনি দাবি করেন।

মতলব দক্ষিণ উপজেলা প্রকৌশলী জাকির হোসেন মজুমদার বলেন, বক্স কালভার্ট ঢালাই করার বিষয়টি ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে আমাদের জানানো হয়নি। তাছাড়া আমরা ওই বক্স কালভার্ট নির্মাণে এখনো তাদের কোনো অর্থ প্রদান করিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া