শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০১:৫৭ পূর্বাহ্ন

নির্বাচন নয়, নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে: ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ২৭ ডিসেম্বর, ২০২৩
নির্বাচন নয়, নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে: ইইউ প্রতিনিধি দলকে বিএনপি

নিজস্ব প্রতিবেদক : 

সফররত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) নির্বাচন বিশেষজ্ঞ দলের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠক করেছে বিএনপির ছয় সদস্যের প্রতিনিধিদল। বৈঠকে দলটির নেতারা ইইউ প্রতিনিধি দলকে বলেছেন, সরকার বিরোধী দলবিহীন যে একতরফা নির্বাচনের দিকে যাচ্ছে, সেটা কোনো নির্বাচন নয়, নির্বাচনের নামে একটা নাটক মঞ্চস্থ হতে যাচ্ছে। এ বিষয়ে তাদের কিছু তথ্য-প্রমাণও দেওয়া হয়।

বুধবার (২৭ ডিসেম্বর) বেলা ৩টা থেকে ঘণ্টাব্যাপী ভার্চুয়ালি এই বৈঠক অনুষ্ঠিত হয়।

তবে বৈঠকে উপস্থিত বিএনপির একটি সূত্র জানিয়েছে, বিএনপির তরফে ইইউ নির্বাচন বিশেষজ্ঞদের তথ্য-প্রমাণ দিয়ে দেখিয়েছেন যে ৭ জানুয়ারি অনুষ্ঠেয় নির্বাচন কত প্রকাশ্যে সাজানো ও পাতানো। যাকেই ভোট দেয়া হবে, তিনি হয় নৌকার প্রার্থী, না হয় ডামি প্রার্থী, না হয় আওয়ামী লীগের বিদ্রোহী প্রার্থী। আর বিরোধী দল হিসেবে যাদের দেখানো হচ্ছে, তারা কিভাবে সরকারের সঙ্গে আসন ভাগাভাগির নির্বাচন করছেন। এছাড়া এই পাতানো নির্বাচনে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীসহ সংশ্লিষ্টরা কে কী ভূমিকায় অবতীর্ণ হয়েছেন, সেটিও তুলে ধরা হয়েছে।

বিএনপির স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান গণমাধ্যমকে বলেন, আমরা যতটুকু বুঝেছি, ওনারা নির্বাচন পরিস্থিতির বিষয়ে একটি প্রতিবেদন দেবেন। সেটার তথ্য সংগ্রহ করছেন তাঁরা। আমরা বাস্তবতাটা তুলে ধরেছি, এটা কোনো নির্বাচন নয়, নাটক হচ্ছে।

এর আগে দুপুর ১২টা সিলেট বিএনপির সঙ্গে বৈঠক করে ইইউ প্রতিনিধি দলটি। সিলেটের স্থানীয় একটি হোটেলে এ বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সিলেট বিএনপির পক্ষে চেয়ারপার্সন উপদেষ্টা খন্দকার আব্দুল মোক্তাদির, আরিফুল হক চৌধুরী ও সিলেট জেলা বিএনপি সভাপতি কাইয়ুম চৌধুরী অংশ নেন। এছাড়াও গত ১৯ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগীয় বিএনপির সঙ্গে ভার্চুয়ালি বৈঠক করেছে ইইউ প্রতিনিধি দলটি। ওই বৈঠকে বিএনপি চেয়ারপার্সন উপদেষ্টা ও চট্টগ্রাম উত্তর বিএনপি সভাপতি গোলাম আকবর খন্দকার, চট্টগ্রাম মহানগর বিএনপির আহবায়ক ডা. শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ বিএনপি আহবায়ক আবু সুফিয়ান ও সমন্বয়ক বিএনপি আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটি সদস্য ব্যারিস্টার মীর মোহাম্মদ হেলাল উদ্দিন উপস্থিত ছিলেন। এসব তথ্য জানিয়েছেন বিএনপি মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান।

বিএনপির কেন্দ্রীয় কমিটির নেতাদের সঙ্গে ইইউ প্রতিনিধি দলের এটি দ্বিতীয় বৈঠক। এর আগে ২ ডিসেম্বর আরেক দফা বৈঠক হয়েছিল। এ ছাড়া ১৯ ডিসেম্বর চট্টগ্রাম বিভাগ বিএনপির একটি প্রতিনিধিদলের সঙ্গেও তাঁরা ভার্চ্যুয়াল বৈঠক করেন। ওই বৈঠকে চট্টগ্রাম মহানগর উত্তর বিএনপির সভাপতি গোলাম আকবর খন্দকার, দক্ষিণের আহ্বায়ক শাহাদাত হোসেন, চট্টগ্রাম দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান ও বিএনপির আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক কমিটির সদস্য মীর মোহাম্মদ হেলাল উদ্দিন অংশ নেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া