মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ০৮:৪২ অপরাহ্ন

নির্বাচনে ১৬ জন পর্যবেক্ষক রাখবে জাপান : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ১৮ ডিসেম্বর, ২০২৩
নির্বাচনে ১৬ জন পর্যবেক্ষক রাখবে জাপান : রাষ্ট্রদূত

নিজস্ব প্রতিবেদক : 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জাপানের ১৬ জন পর্যবেক্ষক টিম থাকবে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইওয়ামা কিমিনোরি।

সোমবার (১৮ ডিসেম্বর) দুপুরে নির্বাচন কমিশনের সম্মেলন কক্ষে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে নির্বাচনের প্রস্তুতি বিষয়ক বৈঠক শেষে তিনি এ কথা বলেন।

ইওয়ামা কিমিনোরি বলেন, জাপান থেকে তিনজন পর্যবেক্ষক ও ১৩ জন সাপোর্টিং স্টাফ থাকবে ভোট পর্যবেক্ষণে। মোট ১৬ জনের টিম পর্যবেক্ষণে অংশ নেবে।

তিনি বলেন, ১৩ জন আমাদের এইখান থেকেই রেজিস্ট্রেশন করেছে। যারা অংশগ্রহণ করবে। আর তিনজন জাপান থেকে আসবে।

ইওয়ামা কিমিনোরি বলেন, সুষ্ঠু, অবাধ ও নিরপেক্ষ নির্বাচন হবে বলে আশা করছি। তবে আমরা বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচনে হস্তক্ষেপ করব না। এ বিষয়ে আমরা মন্তব্য না করে চাই না। নির্বাচন বাংলাদেশের অভ্যন্তরীণ বিষয়।

এর আগে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আউয়ালের সঙ্গে বৈঠক করতে নির্বাচন কমিশনে যান ইওয়ামা কিমিনোরি। এসময় প্রায় এক ঘণ্টা বৈঠক করেন তিনি।

ইসি সূত্রে জানা গেছে, দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন ও পর্যবেক্ষক পাঠানোর বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে।

এর আগেও আসন্ন সংসদ নির্বাচন নিয়ে একাধিকবার সিইসির সঙ্গে বৈঠক করেছে জাপান রাষ্ট্রদূত।

সর্বশেষ গত ১ জুন সিইসির সঙ্গে বৈঠক শেষে জাপানের রাষ্ট্রদূত সাংবাদিকদের বলেছিলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের জন্য তারা কী পদক্ষেপ নিচ্ছেন সেগুলো জানতে চেয়েছি। সে সময় ইসি সচিব মো. জাহাংগীর আলম সাংবাদিকদের জানিয়েছিলেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে পর্যবেক্ষক পাঠাতে সিইসি জাপান রাষ্ট্রদূতকে অনুরোধ করেছেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া