রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১০:২৪ পূর্বাহ্ন

নারকেল গাছে উঠে সংবাদ সম্মেলন করলেন মন্ত্রী

যোগাযোগ ডেস্ক
আপডেট : রবিবার, ২০ সেপ্টেম্বর, ২০২০
নারকেল গাছে উঠে সংবাদ সম্মেলন করলেন মন্ত্রী
সংবাদ সম্মেলনে নারকেল মন্ত্রী

বিশ্বে নারকেল উৎপাদনে শ্রীলঙ্কার অবস্থান চার নম্বরে। অথচ শ্রীলঙ্কাতে নারকেল পাওয়া যাচ্ছে না। কেন পাওয়া যাচ্ছে না তার উত্তরে মন্ত্রী নারকেল গাছে উঠে সংবাদ সম্মেলন করলেন।

দ্বীপরাষ্ট্র শ্রীলঙ্কার বাজারে নারকেল ফল মিলছে না। সাধারণ মানুষকে এর কারণ বোঝাতে সোজা নারকেলগাছে উঠে পড়লেন দেশের নারকেলমন্ত্রী অরুণদিকা ফার্নান্দো। গাছে বসেই তিনি সংবাদ সম্মেলন করেন। মন্ত্রী জানান, স্থানীয় শিল্প ও ঘরোয়া বাজারে এই ফলের চাহিদা বহুগুণ বেড়ে গেছে, যার ফলে বর্তমানে শ্রীলঙ্কাজুড়ে ৭০ কোটি নারকেলের ঘাটতি দেখা দিয়েছে।

শ্রীলঙ্কার নারকেলমন্ত্রী অরুণদিকা ফার্নান্দোকে উদ্ধৃত করে স্থানীয় সংবাদমাধ্যম নিউজ ফার্স্ট লিখেছে, যেসব জমি পড়ে আছে, সেগুলোতে যাতে নারকেল চাষ করা যায়, সে জন্য সরকার সব ধরনের চেষ্টা চালাবে। পাশাপাশি নারকেলজাত শিল্পের উন্নয়নে পদক্ষেপ গ্রহণ করা হবে। এই শিল্পের উন্নতির মাধ্যমে পণ্য রপ্তানি করে বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা উপার্জন করা যেতে পারে।

আরও পড়ুন : বৃটেনে ১০ হাজার পাউন্ড জরিমানা সেলফ আইসোলেশন ভঙ্গ করলে

পরিসংখ্যান বলছে, সাম্প্রতিক সময়ে শ্রীলঙ্কায় নারকেলের উৎপাদন বড় ধাক্কা খেয়েছে। চলতি বছরের জানুয়ারি থেকে জুন পর্যন্ত অর্থাৎ প্রথম ছয় মাসে ১৩৬.৭ কোটি নারকেল উৎপাদিত হয়েছে, যা গত বছরের ওই সময়ের তুলনায় ১৩.৬ শতাংশ কম। একদিকে উৎপাদন কমে যাওয়া, অন্যদিকে চাহিদা বৃদ্ধির কারণে দেশটিতে নারকেলের দাম এখন আকাশছোঁয়া, যার জেরে সাধারণ মানুষের মধ্যে ক্ষোভ বাড়ছে।

মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণের জন্য সরকার পদক্ষেপ নিয়েছে বলে জানিয়েছেন শ্রীলঙ্কার নারকেলমন্ত্রী। খুব দ্রুত এর দাম কমবে বলেও আশ্বস্ত করেছেন তিনি। কবে ফের নারকেলের দাম কমে তা সময় বলবে। তবে মূল্যবৃদ্ধির কারণ বোঝাতে স্বয়ং মন্ত্রী যেভাবে গাছে উঠে সংবাদ সম্মেলন করেছেন তা দেখে বেজায় খুশি শাসক দলের কর্মী ও সমর্থকরা।

সূত্র : এই সময়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: