শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১২:৪৪ অপরাহ্ন

ধান ও চালের গুণগত মানে কোনো আপস করা হবে না : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৭ মে, ২০২৪
ধান ও চালের গুণগত মানে কোনো আপস করা হবে না : খাদ্যমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

ধান ও চালের গুণগত মানে কোনো আপস করা হবে না বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। একইসঙ্গে কৃষকদের হয়রানি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

মঙ্গলবার (৭ মে) সচিবালয়ে খাদ্য মন্ত্রণালয়ে নিজ অফিস কক্ষে বোরো সংগ্রহ অভিযান শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি।

খাদ্যমন্ত্রী বলেন, ধান ও চালের গুণগত মানে কোনো আপস করা হবে না। এবারের শিলাবৃষ্টিতে হাওড়ের ধানের কোনো ক্ষতি হয়নি। হাওড়ের ৯৮ থেকে ৯৯ শতাংশ ধান কাটা হয়ে গেছে। শুকিয়ে তা ঘরেও তুলে রাখা হয়েছে। শিলাবৃষ্টিতে তাদের কোনো ক্ষতি হয়নি।

তিনি বলেন, সঠিক সময়ে বোরো সংগ্রহ করতে হবে। জুন মাসের মধ্যে ৭০ শতাংশ বোরো সংগ্রহ করা যাবে। হাওড়কে প্রাধান্য দিয়ে সেখানে ধানের বরাদ্দ বেশি দেয়া হয়েছে। পাশাপাশি কৃষকের যাতে হয়রানি না হয়, সেজন্য প্রতিটি ইউনিয়নে তিন জন করে কৃষি উপ-সহকারী কর্মকর্তা আছেন, যাদের ব্লক সুপারভাইজার বলা হতো, তাদের কাছে একটি করে ময়েশ্চার মিটার দেয়া আছে। যারা অ্যাপসে আবেদন করেছেন কিংবা কৃষি দফতরে কৃষক ধান দেবেন বলে আবেদন করেছেন বা তালিকা পাঠিয়েছেন, তাদের বাড়িতে গিয়ে ময়েশ্চার মিটার দিয়ে ধান পরীক্ষা করা হবে আর্দ্রতা ১৪ শতাংশ কি-না। যদি এর বেশি হয়, তাহলে তাদেরকে বলবেন আরেকটু শুকিয়ে ১৪ শতাংশ করে নিয়ে আসতে।

তিনি আরো বলেন, কোনো কৃষক যদি গোডাউনে ধান নিয়ে আসেন, যার আর্দ্রতা ১৫ বা ১৬ শতাংশ আছে, তাদের সেই ধান ফের শুকাতে কৃষককে হয়রানি হতে হবে। এ জন্য কৃষি দফতরের কৃষি উপ-সহকারী কর্মকর্তাদের কাছে আর্দ্রতা যন্ত্র দিয়ে ধান পরীক্ষা করে আনতে হবে।

আর গোডাউনে ধান দিতে এসে কোনো শ্রমিক যাতে কৃষকদের হয়রানি না করেন, সেই দিকে জেলা প্রশাসক (ডিসি) ও কর্মকর্তাদের নজর রাখার নির্দেশ দিয়ে খাদ্যমন্ত্রী বলেন, যারা শ্রমিক সরবরাহ করেন, সেই ঠিকাদারদের প্রতিনিধিরাও উপস্থিত থাকবেন। কোনো কৃষক যাতে কোনোভাবে অপমানিত না হয়, এ জন্য আমরা সচেষ্ট থাকব। কেউ কৃষকদের হয়রানি করলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া