শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:৫০ পূর্বাহ্ন

দীর্ঘ সময় পর সৌদির মাটি স্পর্শ করলো ইয়েমেনের বিমান

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ১৮ জুন, ২০২৩
দীর্ঘ সময় পর সৌদির মাটি স্পর্শ করলো ইয়েমেনের বিমান

আন্তর্জাতিক ডেস্ক : 

দীর্ঘ সময় পর সৌদির মাটি স্পর্শ করলো ইয়েমেনের বিমান। ইয়েমেনিয়া এয়ারওয়েজের একটি ফ্লাইট ২৭০ জন যাত্রী নিয়ে স্থানীয় সময় রাত ৮টায় সানা থেকে সৌদির উদ্দেশে যাত্রা করে। আগামীকাল সোমবার ও পরদিন মঙ্গলবার আরও দুটি ফ্লাইট সানা থেকে সৌদির উদ্দেশে ছেড়ে যাবে।

ইরান-সমর্থিত হুতি বিদ্রোহীবিরোধী সৌদির নেতৃত্বাধীন সামরিক জোট সানার আন্তর্জাতিক বিমানবন্দর এত দিন অবরোধ করে রেখেছিল। অবরোধের সাত বছর পর সানার আন্তর্জাতিক বিমানবন্দর থেকে কোনো বাণিজ্যিক ফ্লাইট দেশটির বাইরে গেল।

২০১৪ সালে ইয়েমেনে গৃহযুদ্ধ শুরু হয়। পরের বছর হুতিদের বিরুদ্ধে অভিযান শুরু করে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোট। ২০১৬ সালের আগস্টে সৌদি জোটের অবরোধের কারণে সানার বিমানবন্দর বন্ধ হয়ে যায়।

২০১৪ সালে রাজধানী সানার নিয়ন্ত্রণ নেয় হুতিরা। তারা আন্তর্জাতিকভাবে স্বীকৃত ইয়েমেন সরকারকে ক্ষমতাচ্যুত করে। তারা দেশটির একটা বড় অংশে নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করে।

হুতিদের হজ ও ওমরাহবিষয়ক মন্ত্রী নাজিব আল-আজি সাংবাদিকদের বলেন, আজ যা হচ্ছে, তাকে তারা একটি ভালো ইঙ্গিত হিসেবে বিবেচনা করছেন। বিমানবন্দর, বিশেষ করে, সানা বিমানবন্দর ইয়েমেনি ভ্রমণকারীদের জন্য উন্মুক্ত থাকবে বলে আশা প্রকাশ করেন তিনি।

ফ্লাইটটির যাত্রী মোহাম্মদ আসকার বলেন, তার আশা, অবরোধ শেষ হবে। বিমানবন্দর চালু থাকবে। তারা খুব খুশি। তারা স্বস্তি পেয়েছেন। তিনি তার অনুভূতি বর্ণনা করতে পারবেন না। সূত্র : আল আরাবিয়া।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া