মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:৫০ অপরাহ্ন

দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪
দক্ষিণ আফ্রিকায় সেতু থেকে যাত্রীবাহী বাস খাদে পড়ে নিহত ৪৫

আন্তর্জাতিক ডেস্ক : 

দক্ষিণ আফ্রিকায় যাত্রীবাহী একটি বাস সেতু থেকে খাদে পড়ে ৪৫ জনের মৃত্যু হয়েছে। এ ঘটনায় গুরুতর আহত হয়েছে এক শিশু। তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে।

বৃহস্পতিবার (২৮ মার্চ) সন্ধ্যায় দেশটির উত্তর-পূর্ব লিম্পোপো প্রদেশে এ ভয়াবহ দুর্ঘটনা ঘটে। বাসটি সেতু থেকে প্রায় ১৬৫ ফুট গভীর খাদে পড়ে যায়। ৪৬ জন যাত্রী নিয়ে বাসটি মোরিয়া শহরের একটি গির্জার উদ্দেশে যাত্রা করেছিল। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এই খবর জানিয়েছে।

বৃহস্পতিবার গভীর রাতে এক বিবৃতিতে পরিবহন মন্ত্রণালয় জানিয়েছে, একটি ইস্টার ইভেন্টে অংশ নেওয়ার উদ্দেশ্যে বতসোয়ানার রাজধানী গ্যাবোরোন থেকে তীর্থযাত্রীদের নিয়ে বাসটি দক্ষিণ আফ্রিকার উত্তরে মোরিয়া শহরের সেন্ট এনজেনাস জায়োনিস্ট খ্রিস্টান গির্জায় যাচ্ছিলো। পথিমধ্যে গাড়িটি একটি সেতু থেকে ৫০ মিটার নিচে খাদে পড়ে যায় এবং এটিতে সঙ্গে সঙ্গেই আগুন ধরে যায়। এ ঘটনায় চালকসহ প্রায় সব যাত্রীই নিহত হয়েছেন। তবে বেঁচে রয়েছে শুধু একটি শিশু। তার নাম বা পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

মন্ত্রণালয় আরও জানিয়েছে, নিহতদের মধ্যে কিছু মৃতদেহ পুড়ে ছাই হয়ে গেছে এবং বাকি দেহগুলো ধ্বংসস্তুপে আটকা পড়েছিল বা দুর্ঘটনাস্থলে ছড়িয়ে ছিটিয়ে ছিল। সেগুলো উদ্ধারে কাজ করছে দমকল বাহিনী।

একটি সরকারি বিবৃতিতে বলা হয়েছে, ‘অভিযোগ রয়েছে, চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় বাসটি সেতুতে ধাক্কা খেয়ে ব্রিজের উপর ছিটকে মাটিতে পড়ে। সেখানেই এটিতে আগুন ধরে যায়।’

দেশটির পরিবহনমন্ত্রী সিন্দিসিওয়ে চিকুঙ্গা দুর্ঘটনাস্থল পরিদর্শন করেছেন। তিনি মর্মান্তিক বাস দুর্ঘটনায় স্বজনহারা পরিবারগুলোর প্রতি আন্তরিক সমবেদনা জানিয়ে বলেন, এই কঠিন সময়ে আপনাদের প্রতি আমাদের প্রার্থনা রয়েছে।

সিন্দিসিওয়ে চিকুঙ্গা বলেন, দক্ষিণ আফ্রিকার সরকার মৃতদেহগুলো তাদের দেশে ফিরিয়ে দিতে সহায়তা করবে এবং দুর্ঘটনার বিষয়টি উপযুক্ত তদন্ত করবে।

তিনি আরও বলেন, আমরা সব সময় সর্বোচ্চ সতর্কতার সঙ্গে চালকদের গাড়ি চালাতে বলছি। বিশেষ করে ইস্টার সানডে উপলক্ষে সপ্তাহের শেষ দিনগুলোতে সড়কে বেশি যানবাহন থাকায় দায়িত্বশীলভাবে গাড়ি চালানোর জন্য অনুরোধ করে যাচ্ছি।

এ ঘটনায় শোক প্রকাশ করেছেন দেশটির প্রেসিডেন্ট সিরিল রামাফোসা। তার কার্যালয় এক বিবৃতিতে জানিয়েছে, ক্ষতিগ্রস্তদের পরিবারকে সব ধরণের সহযোগিতা করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া