মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৩:৪৯ অপরাহ্ন

ঢাকা-রাজবাড়ী আবারো বাস চলাচল বন্ধ

রাজবাড়ী জেলা প্রতিনিধি
আপডেট : সোমবার, ২ অক্টোবর, ২০২৩
ঢাকা-রাজবাড়ী আবারো বাস চলাচল বন্ধ

রাজবাড়ী জেলা প্রতিনিধি : 

রাজবাড়ী-ঢাকা রুটে আবারো বাস চলাচল বন্ধ করে দিয়েছে রাজবাড়ী বাস মালিক গ্রুপ। গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে দ্বন্দ্বের জেরে বাস চলাচল বন্ধ রাখা হয়েছে।

সোমবার (২ অক্টোবর) সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দেওয়া হয়। বিষয়টি নিশ্চিত করেছেন রাজবাড়ী পরিবহন মালিক সমিতির সাধারণ সম্পাদক আব্দুর রহিম লিটন। এর আগেও শ্যামলী পরিবহন ও গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে দ্বন্দ্বে কয়েকদফা রাজবাড়ী-ঢাকা রুটে বাস চলাচল বন্ধ রাখে রাজবাড়ী বাস মালিক গ্রুপ।

জানা যায়, রাজবাড়ীর কোনো বাস পদ্মা সেতু দিয়ে ঢাকা যায় না। কিন্তু গোল্ডেন লাইন পদ্মা সেতু হয়ে ঢাকা যায়। এছাড়া গোল্ডেন লাইন রাজবাড়ীর পরিবহণ মালিকদের সঙ্গে আলোচনা না করে তারা নিজেদের মতন ট্রিপ পরিচালনা করছিল। এতে প্রথমে তাদের বাধা দেওয়ায় তারা ঢাকার গাবতলিতে রাজবাড়ীর কাউন্টারগুলোতে ভাঙচুর চালায়। পরে ঢাকার বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে আলোচনা করে বিষয়টির সুরাহা করা হয়। এরপর সিদ্ধান্ত হয় গোল্ডেন লাইন রাজবাড়ীতে দুইটি ট্রিপ চালাবে। কিন্তু তারা এই সিদ্ধান্তের বাইরে গিয়ে একাধিক ট্রিপ চালাচ্ছিল। তাই গত শুক্রবার রাজবাড়ী পরিবহণ মালিক গ্রুপের লোকজন বাস মালিক সমিতির সামনে থেকে গোল্ডেন লাইনের একটি বাস থেকে যাত্রী নামিয়ে ঢাকায় ফেরত পাঠায়। এতেই দ্বন্দ্ব শুরু হয়।

অবশ্য গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে দ্বন্দ্ব নতুন নয়। এর আগেও গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে দ্বন্দ্বের কারণে বাস চলাচল বন্ধ ছিল। তারপর রাজবাড়ী জেলা প্রশাসক ও পুলিশ সুপারের সঙ্গে আলোচনা ও ঢাকার বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশনের সঙ্গে বসে বিষয়টি মীমাংসা হয়। কিন্তু তারপরও গোল্ডেন লাইন তাদের ইচ্ছামতো ট্রিপ চালায়। এতে নিজেদের ক্ষতির কথা জানান রাজবাড়ী পরিবহণ মালিক গ্রুপের লোকজন।

এদিকে ঢাকা-রাজবাড়ী রুটে হঠাৎ পরিবহণ বন্ধ থাকায় যাত্রীরা কাউন্টারের এসে ফেরত যাচ্ছেন। এতে অনেক যাত্রী ভোগান্তিতে পড়ছেন। তারা ঝুঁকি নিয়ে মাহেন্দ্র, ব্যাটারি চালিত অটোরিকশা এবং লোকাল বাসে ঘাট পর্যন্ত ভেঙে ভেঙে যাচ্ছেন।

রাজবাড়ী কাউন্টারে এসে এক যাত্রী বলেন, তিনদিন সরকারি ছুটি ছিল। আমি আরেকদিন বাড়তি ছুটি নিয়ে পরিবার নিয়ে বাড়িতে এসেছিলাম। আমার সঙ্গে স্ত্রী ও ছোট ছোট দুই সন্তান রয়েছে। আজকে ঢাকা যাওয়ার জন্য কাউন্টারে আসলে শুনি বাস বন্ধ। এখন আমাকে স্ত্রী, সন্তান নিয়ে ভেঙে ভেঙে যেতে হবে।

মাহিন্দ্রে চড়ে দৌলতদিয়া ঘাটে আসা ঢাকা উত্তরাগামী যাত্রী কাউছার হোসেন বলেন, জরুরি কাজে ঢাকায় যাবো, কাউন্টারে এসে দেখি বাস বন্ধ। তাই ঝুঁকি নিয়ে দৌলতদিয়া ঘাট পর্যন্ত এসেছি। এখন ফেরিতে নদী পার হয়ে ওপার থেকে লোকাল বাসে যাবো। রাজবাড়ী থেকে সরাসরি বাসে যেতে পারলে সময় বাঁচতো, ভোগান্তিও কম হতো। মাঝেমধ্যেই দেখি, ঢাকা-রাজবাড়ী রুটে বাস চলাচল বন্ধ হয়ে যায়।

রাজবাড়ীর সৌহার্দ্য পরিবহনের ঘাট সুপারভাইজার মো. মনির হোসেন বলেন, গোল্ডেন লাইন পরিবহনের সঙ্গে আমাদের ঝামেলার কারণে রাজবাড়ী জেলা বাস মালিক সমিতির নির্দেশে আমরা বাস অর্নিদিষ্টকালের জন্য বন্ধ রেখেছি। যতদিন ঝামেলা না মিটবে ততদিন বাস বন্ধ থাকবে।

রাজবাড়ী পরিবহন মালিক গ্রুপের সাবেক সাধারণ সম্পাদক মুরাদ হাসান বলেন, কিছুদিন আগে রাজবাড়ী বাস মালিক সমিতির সঙ্গে আলোচনা না করেই গোল্ডেন লাইন ঢাকা রাজবাড়ী রুটে বাস চালু করে। বাধা দিলে দুইদিন বাস বন্ধের পর আলোচনার মাধ্যমে তাদের দুটি বাস চলাচলের অনুমতি দেয় রাজবাড়ী বাস মালিক সমিতি ও ঢাকার বাস-ট্রাক ওনার্স অ্যাসোসিয়েশন। কিন্তু এখন তারা ইচ্ছেমতো অনুমতির থেকে বেশি বাস চালাচ্ছে।

তিনি আরও বলেন, আমরা অনুমতির দুটি বাস রেখে বাকি বাস চলাচলে বাধা দেই। এজন্য তারা আমাদের গাবতলীর বাসের কাউন্টার বন্ধ করে দেয়। গায়ের জোরে তারা এসব করছে।

এ বিষয়ে রাজবাড়ী বাসমালিক গ্রুপের সাধারণ সম্পাদক আব্দুর রাজ্জাক লিটনের সঙ্গে যোগাযোগ করার চেষ্টা করা হলেও তার কোনো বক্তব্য পাওয়া যায়নি।

এর আগে গত ৪ সেপ্টেম্বর একই কারণে ঢাকা-রাজবাড়ী রুটে সরাসরি বাস চলাচল বন্ধ হয়ে যায়। প্রশাসনের হস্তক্ষেপে পরদিনই আবার চালু হয়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া