রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:১০ অপরাহ্ন

ঢাকায় বিমানের নতুন উড়োজাহাজ ‘ধ্রুবতারা’

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০
ঢাকায় বিমানের নতুন উড়োজাহাজ ‘ধ্রুবতারা’
ধ্রুবতারা

ঢাকায় এলো বিমানের নতুন উড়োজাহাজ ধ্রুবতারা। সর্বাধুনিক প্রযুক্তি সম্বলিত সম্পূর্ণ নতুন ড্যাশ ৮-৪০০ মডেলের উড়োজাহাজটি মঙ্গলবার বিকাল সাড়ে ৩টার দিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করে। এ সময় উড়োজাহাজটিকে ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

নতুন এই উড়োজাহাজ যুক্ত হওয়ার মধ্য দিয়ে বিমান বহরে উড়োজাহাজের সংখ্যা দাঁড়াল ১৯টিতে।

দেশে পৌঁছার পর উড়োজাহাজটিকে প্রথা অনুযায়ী ওয়াটার ক্যানন স্যালুটের মাধ্যমে স্বাগত জানানো হয়।

এ সময় বিমান পরিচালনা পর্যদের চেয়্যারম্যান সাজ্জাদুল হাসান, ব্যবস্থাপনা পরিচালক ও সিইও মো. মোকাব্বির হোসেন, পরিচালক প্রকৌশল অ্যান্ড ম্যাটেরিয়াল ম্যানেজমেন্ট এয়ার কমোডর মির্জা সারোয়ার জাহান, মহাব্যবস্থাপক প্রশাসন মো. আশফাকুল আমিন মুকুট এবং বিমান ও সিভিল এভিয়েশনের অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ ও কানাডা সরকারের মধ্যে জি-টু-জিভিত্তিতে ক্রয় করা তিনটি উড়োজাহাজের মধ্যে দ্বিতীয় ও তৃতীয় ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ দু’টি আগামী বছরের জানুয়ারি ও ফেব্রুয়ারি মাসে বিমান বহরে যুক্ত হবে।

আরও পড়ুন : অত্যাধুনিক ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজ বিমানের বহরে

নতুন উড়োজাহাজ বহরে সংযোজনের মাধ্যমে অভ্যন্তরীণ ও স্বল্প দূরত্বের আঞ্চলিক ও আন্তর্জাতিক গন্তব্যে বিমানের সাপ্তাহিক ফ্রিকোয়েন্সি বাড়নো হবে।

কানাডার নির্মাতা প্রতিষ্ঠান ডি হ্যাভিল্যান্ড নির্মিত, চুয়াত্তর আসন বিশিষ্ট ড্যাশ ৮-৪০০ উড়োজাহাজটি পরিবেশবান্ধব এবং অত্যাধুনিক সুযোগ-সুবিধা সমৃদ্ধ।

এ উড়োজাহাজের হাই ইফিসিয়েন্সি পার্টিকুলেট এয়ার (এইচইপিএ) ফিল্টার প্রযুক্তি মাত্র চার মিনিটেই ব্যাকটেরিয়া, ভাইরাসসহ অন্যান্য জীবাণু ধ্বংসের মাধ্যমে উড়োজাহাজের অভ্যন্তরের বাতাসকে বিশুদ্ধ করতে সক্ষম।

এ ছাড়াও এই উড়োজাহাজে আছে পা রাখার পর্যাপ্ত জায়গা, এলইডি লাইটিং এবং প্রশস্ত জানালা, যে কারণে ভ্রমণ হবে আরামদায়ক।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া