শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:২২ পূর্বাহ্ন

ঢাকায় চীনের ভাইস মিনিস্টার ওয়েইডং

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ২৭ মে, ২০২৩
ঢাকায় চীনের ভাইস মিনিস্টার ওয়েইডং

নিজস্ব প্রতিবেদক : 

চীনের পররাষ্ট্রবিষয়ক ভাইস মিনিস্টার সান ওয়েইডং পারস্পরিক স্বার্থ সংশ্লিষ্ট বিষয় নিয়ে আলোচনার জন্য দুই দিনের সরকারি সফরে শুক্রবার (২৬ মে) রাতে ঢাকায় এসেছেন। তার এ সফরকে নানা দৃষ্টিকোণ থেকে গুরুত্বপূর্ণ বলে মনে করা হচ্ছে।

বিমানবন্দরে চীনা ভাইস মিনিস্টারকে স্বাগত জানান পররাষ্ট্র মন্ত্রণালয়ের ইস্ট এশিয়া অ্যান্ড প্যাসিফিক অনুবিভাগের মহাপরিচালক তৌফিক হাসান এবং ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

ভাইস মিনিস্টার হিসেবে দায়িত্ব নেওয়ার পর এটিই সান ওয়েইডংয়ের প্রথম ঢাকা সফর।

সফরসূচি অনুযায়ী, শনিবার (২৭ মে) বাংলাদেশ ও চীনের মধ্যে পররাষ্ট্র সচিব পর্যায়ের ফরেন অফিস কনসালটেশন (এফওসি) বৈঠকে অনুষ্ঠিত হবে। ঢাকার পক্ষে এফওসিতে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন ও বেইজিংয়ের পক্ষে ভাইস মিনিস্টার ওয়েইডং নিজ নিজ দেশের পক্ষে প্রতিনিধিদলের নেতৃত্ব দেবেন।

এ বৈঠকে ব্যবসা-বাণিজ্য, বিনিয়োগ, রাজনীতি ও রোহিঙ্গা সংকট নিয়ে আলোচনা হওয়ার কথা রয়েছে। এছাড়াও দুদেশের সামরিক সম্পর্ক বাড়ানোর বিষয়টিও গুরুত্ব পাবে।

এফওসিতে অংশ নেওয়া ছাড়াও বাংলাদেশ সরকারের উচ্চ পর্যায়ে আনুষ্ঠানিক বৈঠক এবং সৌজন্য সাক্ষাৎ করবেন সান ওয়েইডং।

চীন ‘গ্লোবাল ডেভেলপমেন্ট ইনিশিয়েটিভে (জিডিআই)’ বাংলাদেশকে যুক্ত করতে চায়। এরই মধ্যে চীন এ সংক্রান্ত একটি সমঝোতার খসড়া পাঠিয়েছে। বাংলাদেশ ওই খসড়া পরীক্ষা-নিরীক্ষা করছে।

রোহিঙ্গা সংকট সমাধানেও চীন বাংলাদেশ ও মিয়ানমারের মধ্যে মধ্যস্থতা করছে। চীনের সহযোগিতায় দুই দেশ রোহিঙ্গা প্রত্যাবাসনে পাইলট উদ্যোগ হাতে নিয়েছে। ভাইস মিনিস্টার সান ওয়াইডংয়ের সফরে এ বিষয়েও আলোচনা হতে পারে।

সফরকালে চীনের ভাইস মিনিস্টারের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করার কথা রয়েছে। এছাড়া তিনি ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানাবেন এবং পদ্মা সেতু পরির্দশন করবেন বলে জানা গেছে।

গত জানুয়ারিতে চীনের নতুন পররাষ্ট্রমন্ত্রী সিন গ্যাংয়ের ঢাকায় নজিরবিহীন যাত্রাবিরতি এবং গত এপ্রিল মাসে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিশেষ দূতের ঢাকায় ঝটিকা সফরের পর এবার এলেন দেশটির ভাইস মিনিস্টার সান ওয়াইডং।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া