মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:২০ অপরাহ্ন

টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
আপডেট : বুধবার, ১৪ জুন, ২০২৩
টস হেরে ব্যাটিংয়ে বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : 

সিরিজের একমাত্র টেস্টে মুখোমুখি বাংলাদেশ ও আফগানিস্তান। মিরপুর শেরে বাংলায় এই টেস্টে টস জিতেছেন আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদি। টস জিতে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নিয়েছেন সফরকারী অধিনায়ক। অর্থাৎ বাংলাদেশ প্রথমে ব্যাটিং করবে।

এখন অবধি আফগানিস্তানের বিপক্ষে একটি টেস্টই খেলেছে বাংলাদেশ, হেরেছে সেটিতে। ২০১৯ সালের ওই ম্যাচের দুঃখ ভোলানোর সুযোগ স্বাগতিকদের সামনে। অধিনায়ক লিটন দাসের প্রথম ম্যাচে টস হেরেছে বাাংলাদেশ। আগে ব্যাট করতে হবে স্বাগতিকদের।

বুধবার (১৪ জুন) সকাল দশটায় মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে শুরু হবে একমাত্র টেস্টটি। এই ম্যাচে দেশের ১২তম টেস্ট অধিনায়ক হিসেবে যাত্রা শুরু হচ্ছে লিটন দাসের, নিয়মিত অধিনায়ক সাকিব আল হাসানের অনুপুস্থিতিতে তিনি অবশ্য দায়িত্ব পেয়েছেন শুধু এই ম্যাচটির। এই ম্যাচে অধিনায়কত্বের অভিষেক হচ্ছে আফগানদের হাশমাতুল্লাহ শহীদের।

আফগান অধিনায়ক শহিদী বলছেন, নতুন উইকেট এবং গত কয়েকদিন বৃষ্টি হওয়ার কারণে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত। বাংলাদেশ টস জিতলে আগে ফিল্ডিং করতো কিনা- এমন প্রশ্নের জবাবে লিটন দাস বলেছেন, ‘হ্যাঁ, অবশ্যই।’

এই ম্যাচে বাংলাদেশ খেলতে নেমেছে তিন পেসার নিয়ে। তাসকিন আহমেদ ফিরেছেন একাদশে। গত বছর ভারতের বিপক্ষে খেললেও পরে আয়ারল্যান্ডের বিপক্ষে ছিলেন না তিনি। তাসকিনের সঙ্গে আছেন শরিফুল ইসলাম ও এবাদত হোসেন।

স্কোয়াডে থাকলেও উদ্বোধনী ব্যাটার তামিম ইকবালের একাদশে না থাকা নিশ্চিত হয়ে গিয়েছিল আগেই। তার জায়গায় ইনিংস উদ্বোধন করবেন জাকির হাসান ও মাহমুদুল হাসান জয়।

আফগানিস্তানের হয়ে অভিষেক হচ্ছে দুজনের। নিজাতুল্লাহ মাসুদ ও করিম জানাত খেলবেন তাদের প্রথম টেস্ট।

ঘাসের উইকেটের সঙ্গে মেঘলা আকাশ। সকালটা অনুমিতভাবেই হলো পেসারদের। কিন্তু আফগানিস্তানের তরুণ বোলাররা ধরে রাখতে পারেননি ধারবাহিকতা। মাঝেমধ্যেই আলগা বলে চাপ কমিয়েছেন তারা। জাকির হাসানের বিদায়ের পর সুযোগটা কাজে লাগিয়েছেন মাহমুদুল হাসান জয় ও নাজমুল হোসেন শান্ত। তাদের জুটিতে প্রথম সেশনে বাংলাদেশের রান গেছে একশ ছাড়িয়ে।

টস হেরে ব্যাট করতে নেমে প্রথম দিনের প্রথম সেশন শেষে বাংলাদেশ এক উইকেট হারিয়ে করেছে ১১৬ রান। জয় ৭০ বলে ৩৮ ও শান্ত অপরাজিত আছেন ৭৬ বলে ৬৪ রানে। আফগানদের হয়ে একমাত্র উইকেটটি নিয়েছেন অভিষিক্ত মাসুদ।

নিজাতউল্লাহ মাসুদ তার টেস্ট ক্যারিয়ারের প্রথম বলেই উইকেটের দেখা পান। তার হালকা মুভ করা বল জাকিরের ব্যাটে লেগে উইকেটের পেছনে যায়। শুরুতে আম্পায়ার আউট না দিলেও রিভিউ নিয়ে সফল হয় আফগানরা। এতে একটি কীর্তিও গড়েন মাসুদ। আফগানিস্তানের প্রথম ও বিশ্বের ২২তম বোলার হিসেবে টেস্ট ক্রিকেটে প্রথম বলেই উইকেট নেন তিনি। ২০০২ সালে শ্রীলঙ্কার চামিলা গামাগে আউট করেছিলেন মোহাম্মদ আশরাফুলকে, সেটি ছিল বাংলাদেশের বিপক্ষে প্রথম। ।

এই উইকেটের পরও বেশ কিছু বলে ব্যাটারদের ভুগিয়েছেন সফরকারী বোলররা। কিন্তু তারা আলগা বলে চাপ কমিয়েছেন। সময়ের সঙ্গে মানিয়ে নিয়েছেন নাজমুল হোসেন শান্ত ও মাহমুদুল হাসান জয়ও। বলের সঙ্গে পাল্লা দিয়ে হাফ সেঞ্চুরি তুলে নিয়েছেন শান্ত। জয় খেলছেন কিছুটা ধীরেসুস্থে।

বাংলাদেশ একাদশ: জাকির হাসান, মাহমুদুল হাসান জয়, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, লিটন দাস, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, ইবাদত হোসেন, শরিফুল ইসলাম, তাসকিন আহমেদ।

আফগানিস্তান একাদশ: ইব্রাহিম জাদরান, আব্দুল মালিক, রহমত শাহ, হাসমতুল্লাহ শহিদি, নাসির জামাল, করিম জানাত, আফসার জাজাই, হামজা হোটাক, জাহির খান, নিজাতুল্লাহ মাসুদ, ইয়ামিন আহমেদজাই।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া