বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৫৫ অপরাহ্ন

জেট ফুয়েলের দাম বাড়াচ্ছে বাংলাদেশ

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শনিবার, ১৮ জুলাই, ২০২০
সংগৃহীত ছবি

বিমানের জ্বালানির (জেট ফুয়েল) দাম ১ ইউএস সেন্ট বাড়ানো হয়েছে। একইসঙ্গে অভ্যন্তরীণ ফ্লাইটের জন্য ১ টাকা বাড়িয়ে প্রতি লিটার ৫১ টাকা চূড়ান্ত করা হয়েছে।

বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশন (বিপিসি) সূত্র জানিয়েছে, দেশের চারটি বিমান বন্দরের ক্ষেত্রে আন্তর্জাতিক ফ্লাইটে প্রতি লিটার জ্বালানি তেলে শূন্য দশমিক ৪৫ মার্কিন ডলার থেকে শূন্য দশমিক ৪৬ ডলার করা হয়েছে। একই সঙ্গে অভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে চারটি বিমান বন্দরেই ৫০ টাকা থেকে এক টাকা বাড়িয়ে ৫১ টাকা করা হয়েছে।

আন্তর্জাতিক বাজারমূল্য এবং পার্শ্ববর্তী দেশ ভারতে আইওসিএল প্রকাশিত বিক্রয়মূল্য বিবেচনা করে আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ফ্লাইটের জেট-১ জ্বালানি তেলের এই বিক্রয় মূল্য পুনঃনির্ধারণ করা হয়েছে।

 

পুনঃনির্ধারণের ফলে আন্তর্জাতিক ফ্লাইটের ক্ষেত্রে চট্টগ্রাম, ঢাকা, সিলেট এবং কক্সবাজারে জ্বালানি তেলের দাম লিটার প্রতি মার্কিন ডলার শূন্য দশমিক ৪৫ ডলার থেকে বেড়ে শূন্য দশমিক ৪৬ ডলার হয়েছে। অন্যদিকে অভ্যন্তরীণ ফ্লাইটের ক্ষেত্রে চারটি বিমান বন্দরেই টাকার হিসাবে লিটার প্রতি ৫০ টাকা থেকে বেড়ে ৫১ টাকা হয়েছে।

বিপিসি জানিয়েছে, প্রতিমাসে মূল্য নির্ধারণ সংক্রান্ত কমিটির সভা হয়। গত ১৪ জুলাই কমিটির সেই সভায় মূল্য খুবই সামান্য পরিমাণে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। বিপিসির ঘোষণা বা প্রজ্ঞাপন প্রকাশের সঙ্গে সঙ্গে এই বাড়তি দাম কার্যকর হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: