রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫২ অপরাহ্ন

জর্জিয়ায় এগিয়ে বাইডেন : পেনসিলভেনিয়ায় ব্যবধান কমছে

যোগাযোগ ডেস্ক
আপডেট : শুক্রবার, ৬ নভেম্বর, ২০২০
জর্জিয়ায় সমানে সমান : পেনসিলভেনিয়ায় ব্যবধান কমছে
ফাইল ছবি

শেষ সময়ের গণনা চলছে। টান টান উত্তেজনার মধ্যে ধীর গতিতে চলছে ভোট গণনা। যুক্তরাষ্ট্রের নির্বাচনী ব্যাটলগ্রাউন্ড হিসেবে পরিচিত অঙ্গরাজ্যগুলোতে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। সর্বশেষ ফলাফলে পাঁচটি অঙ্গরাজ্যের মধ্যে একটিতে সমানে সমান। বাকী চারটিতে দুটিতে এগিয়ে বাইডেন এবং দুটিতে ট্রাম্প এগিয়ে।

জর্জিয়া, নর্থ ক্যারোলাইনা, পেনসিলভেনিয়া, নেভাদা ও অ্যারিজোনা-এই পাঁচ অঙ্গরাজ্যের মধ্যে জর্জিয়ায় এগিয়ে বাইডেন এবং বাকি চারটিতে দুইটি করে আসনে পরস্পর থেকে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প আর জো বাইডেন।

ফক্স নিউজের হিসাব মতে, ২৬৪টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে চূড়ান্ত বিজয়ের কাছাকাছি ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন। অন্যদিকে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২১৪টি ইলেক্টোরাল।

মার্কিন প্রেসিডেন্ট হওয়ার জন্য ৫৩৮টি ইলেক্টোরাল কলেজের জন্য লড়েছেন প্রার্থী দু’জন। জয় পেতে দরকার দুই-তৃতীয়াংশ ইলেক্টোরাল, অর্থাৎ ২৭০টি।

আরও পড়ুন : তিন রাজ্যে ব্যবধান কমে এগিয়ে বাইডেন

অঙ্গরাজ্য পাঁচটির মধ্যে সবচেয়ে বেশি প্রতিদ্বন্দ্বিতা চলছে জর্জিয়া ও পেনসিলভেনিয়ায়। এগিয়ে থাকা রিপাবলিকান প্রার্থী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে ব্যবধান কমিয়ে এনেছেন বাইডেন।

সিএনএনের দেয়া পরিসংখ্যান থেকে দেখা যাচ্ছে, জর্জিয়ায় ৯৯ শতাংশ ভোট গণনা করা হয়েছে। দেখা যাচ্ছে, জর্জিয়ায় এগিয়ে বাইডেন । আগে দুই প্রতিদ্বন্দ্বিই ভোট পেয়েছেন ৪৯ দশমিক ৪ শতাংশ করে। এখন বাইডেন এগিয়ে আছেন কমপক্ষে হাজার ভোটে। ১৬ ইলেকটোরাল ভোটের এ রাজ্যে গতবার ট্রাম্প জয়ী হয়েছিলেন।

অন্যদিকে পেনসিলভানিয়াতেও ব্যবধান কমিয়ে এনেছেন। ট্রাম্পের সঙ্গে বাইডেনের ব্যবধান মাত্র .৩ শতাংশ। অঙ্গরাজ্যটিতে ভোট গণনা হয়েছে ৯৫ শতাংশ। এর মধ্যে ট্রাম্প ভোট পেয়েছেন ৪৯.৫ শতাংশ এবং বাইডেন পেয়েছেন ৪৯.২ শতাংশ। ২০ ইলেকটোরাল ভোটের এ রাজ্যেও গতবার ট্রাম্প জয় পেয়েছিলেন।

এদিকে আলাস্কায় ভোট গণনা হয়েছে ৪৭ শতাংশ। সেখানে বিপুল ভোটে এগিয়ে আছেন ট্রাম্প। তবে ডাকযোগে আসা বিপুল পরিমাণ ভোট গণনা এখনও বাকি। ৮৯ শতাংশ ভোট গণনা হওয়া নেভাদাতে ব্যবধান কমিয়ে এনেছেন ট্রাম্প।

সেখানে বাইডেনের সঙ্গে তার ব্যবধান মাত্র ০.৯ শতাংশ। তবে অ্যারিজোনায় বাইডেন থেকে ১.৬ শতাংশ ভোটে পিছিয়ে আছেন মার্কিন প্রেসিডেন্ট। অঙ্গরাজ্যটিতে ভোট গণনা হয়েছে ৯০ শতাংশ।
শীর্ষনিউজ/এম


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া