মঙ্গলবার, ২৯ সেপ্টেম্বর ২০২০, ১০:৩৯ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
রংপুরে ৩০ বছর দখলে থাকা রেলের জমি উদ্ধার শিমুলিয়া-কাঁঠালবাড়ী ফেরি চলাচল সহসা স্বাভাবিক হচ্ছে না ভাইরাল ভিডিও নিয়ে মুখ খুললেন নোরা দেশে করোনা শনাক্ত ১৪৮৮ জনের মৃত্যু ২৬ টিকিট ও ভিসার মেয়াদের দাবিতে সৌদি প্রবাসীরাদের বিক্ষোভ ছাত্রাবাসে গণধর্ষণ : আরেক এজাহারভুক্ত আসামি গ্রেফতার ভোটের আগেই মৃত্যু তারপরেও পুনঃনির্বাচিত এই মেয়র টেলিভিশনের পর্দায় আজকের খেলা শতবর্ষী ছাত্রাবাসে অপরাধের হেডকোয়ার্টার ২০৫ কার গাড়ি- কে চালাতো- কেউ জানে না বলিউডের চার অভিনেত্রীর ক্রেডিট কার্ড বাজেয়াপ্ত ন্যায় সমতা ও জ্ঞানভিত্তিক সমাজ শেখ হাসিনার লক্ষ্য ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার অতন্ত্রপ্রহরী শেখ হাসিনা সিনেমা হচ্ছে রিয়া চক্রবর্তীর জীবনী নিয়ে দেশে করোনায় আক্রান্ত বেড়েছে মৃত্যু ৩২ অস্ত্র মামলায় সাহেদের যাবজ্জীবন কারাদণ্ড বিমানের টিকিটের জন্য সৌদি প্রবাসীরা রাস্তায় সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমের জানাজা অনুষ্ঠিত ১০০ বছরের বৃষ্টির রেকর্ড : রংপুর ডুবে ভোগান্তি ছাত্রাবাসে গণধর্ষণ: আরও এক ধর্ষক রাজন গ্রেফতার

জন্মদিন পার করলেন ববিতা

বিনোদন প্রতিবেদক
আপডেট : সোমবার, ৩ আগস্ট, ২০২০
জন্মদিন পার করলেন ববিতা
ফাইল ছবি

বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি নায়কা ববিতা। পাঁচ দশক ধরে চলচ্চিত্র অঙ্গনে প্রায় তিনশত ছবিতে অভিনয় করেছেন। অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন। ১ আগস্ট ছিল এ নায়িকার জন্মদিন। ওই দিন আবার ঈদের দিনও ছিল। করোনার মধ্যে অনেকটা নীরবেই জন্মদিন পার করলেন এ নায়িকা।

সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ চলচ্চিত্রের ‘অঙ্গন’ বউ চরিত্রে ফরিদা আক্তার পপিকে আলাদা করে পরিচয় করে দেয়ার কিছু নেই। তবে নামটি শুনে অনেকেই হয়ত অবাক হতে পারেন। কিন্তু যদি বলা হয় ‘ববিতা’, তাহলে মুহূর্তেই সবাই বুঝতে পারবেন কার কথা বলা হচ্ছে।

সত্যজিৎ রায়, জহির রায়হান, সুভাষ দত্তের মতো গুণী নির্মাতাদের সঙ্গে কাজ করেছেন। পাঁচ দশক ধরে চলচ্চিত্র অঙ্গনে প্রায় তিনশত ছবিতে অভিনয় করেছেন। অসংখ্য পুরস্কারে ভূষিত হয়েছেন।

তবে জন্মদিন ঘিরে ছিল না কোনো পরিকল্পনা। বিগত বেশ কয়েকটি বছর কানাডায় থাকা ছেলে অনিকের সঙ্গে নিজ জন্মদিন উদযাপন করেছেন। কিন্তু এ বছর করোনা মহামারীর কারণে আর সন্তানের কাছে যেতে পারেননি। ববিতা বলেন, ‘জন্মদিন এলেই আমার মন খারাপ হতে থাকে।

আরও পড়ুন : করোনায় আক্রান্ত পপি

কারণ জন্মদিন আসা মানেই এই নয় যে খুব আনন্দের বিষয়। জন্মদিন মানেই হচ্ছে জীবন থেকে আরো একটি বছর চলে যাওয়া। মৃত্যুর কাছাকাছি এগিয়ে যাওয়া। জন্মদিন এলেই আমার এসব বিষয় আগে অনুভব হয়। তারপর খুব মনে পড়ে বাবা আর মায়ের কথা। আর এখন খুব বেশিই মনে পড়ে অনিক- কে।’ তবে অনিকের সঙ্গে জন্মদিন কাটাতে না পারলেও সবসময়ই ছেলের সঙ্গে স্কাইপিতে কথা হয়।

নিজের বয়সের বেলায় যেন একটু রসিকতাই করলেন ববিতা। কততম জন্মদিন? এর বিপরীতে ববিতার উত্তর, ‘থাক না অজানা আমার এই বয়সের কথা। সত্যি বলতে কী মেয়েরা কখনোই নিজের বয়সের কথা বলতে চান না। তবে বুঝতে পারি দিনে দিনে বয়স বেশ ভালোই বেড়ে গিয়েছে।’

হয়তো বয়স নিয়ে ভাবতে চান না বলেই এখনো বাংলা চলচ্চিত্রের চিরসবুজ অভিনেত্রীদের একজন তিনি। এবারের জন্মদিন নিয়েও আলাদা কোন পরিকল্পনা নেই ববিতার। এর আগে ডিসিআইআই’র পক্ষ থেকে সমাজের অসহায় বঞ্চিত শিশুদের সঙ্গে নিয়ে দিনটি তিনি একটু অন্যভাবে উদযাপন করতেন। কিন্তু এখন আর সেই সুযোগটিও নেই করোনার কারণে।

উল্লেখ্য, ১৯৬৮ সালে চলচ্চিত্রের পর্দায় নিজের অভিষেক ঘটলেও সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ ছবিতে অভিনয়ের সুবাদে আন্তর্জাতিক অঙ্গনে ববিতার বিশাল পরিচিত এবং গ্রহণযোগ্যতা গড়ে উঠে।

ববিতা অভিনীত এ চলচ্চিত্র ১৯৭৩ সালে বার্লিন আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে এবং ১৯৭৪ সালে শিকাগো আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘সেরা চলচ্চিত্র’ হিসেবে পুরস্কৃত হয়। এছাড়া ১৯৭৪ সালে কলকাতায় ন্যাশনাল অ্যাওয়ার্ডে তিনটি ক্যাটাগরিতে পুরস্কার লাভ করে।

নারায়ণ ঘোষ মিতার ‘আলোর মিছিল’ ছবিতে অভিনয়ের জন্য ১৯৭৫ সালে ববিতা প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। পরপর তিনি মোহসীনের ‘বাদী থেকে বেগম’ এবং আমজাদ হোসেনের ‘নয়ন মনি’ চলচ্চিত্রে অভিনয়ের জন্যও একই সম্মাননায় ভূষিত হন।

টানা তিনবছর জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করে তিনি হ্যাট্রিক করেন। গুণী অভিনেত্রী ববিতা পরবর্তী সময়ে পোকা মাকড়ের ঘর বসতি, রামের সুমতি এবং ম্যাডাম ফুলি সিনেমাতে অভিনয়ের জন্যও জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন।

 

অভিনেত্রী হিসেবে ববিতা প্রায় ২৯০টি চলচ্চিত্রে অভিনয় করেছেন। যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে সুন্দরী, এক মুঠোভাত, অনন্ত প্রেম, বসুন্ধরা, সোহাগ, ফকির মজনুশাহ, ওয়াদা, লাঠিয়াল, কথা দিলাম, নিশান, এতিম, লাইলী মজনু, দূরদেশ, ফুলশয্যা, বীরাঙ্গণা সখিনা, মিন্টু আমার নাম ও বেহুলা লক্ষিন্দরসহ আরও বেশ কিছু চলচ্চিত্র।


আপনার মতামত লিখুন :

One response to “জন্মদিন পার করলেন ববিতা”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: