রবিবার, ১৯ মে ২০২৪, ১২:০১ অপরাহ্ন

চীনের দখলে ভারতের প্রায় ১০০০ বর্গকিলোমিটার এলাকা

যোগাযোগ ডেস্ক
আপডেট : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
চীনের দখলে ভারতের প্রায় ১০০০ বর্গকিলোমিটার এলাকা
চীনের দখলকৃত এলাকার একাংশ

ভারতের প্রায় এক হাজার বর্গকিলোমিটার এলাকা দখল করে রেখেছে চীন। লাইন অব কন্ট্রোলের আশেপাশে চীন এই এলাকা দখল করেছে ভারতীয় গণমাধ্যম দ্য হিন্দু জানিয়েছে। দেশটির কেন্দ্রীয় সরকারকে গোয়েন্দা সংস্থার পাঠানো এক রিপোর্টে এ তথ্য জানানো হয়েছে।

এ বছরের এপ্রিল ও মে মাসজুড়ে ভারত ও চীনের মধ্যে উত্তেজনা তুঙ্গে ওঠে। ১৫ই জুন দুই পক্ষের মধ্যে সংঘাতে উভয়পক্ষেই ব্যাপক হতাহতের ঘটনা ঘটে। এর মধ্যে ভারতীয় পক্ষ অন্তত ২০ সেনা হারানোর ঘটনা নিশ্চিত করেছে।

আরও পড়ুন : জার্মানির ফ্ল্যাটে পাঁচ সন্তানের মরদেহ : রহস্য জানতে পারে আহত মা

সূত্রের বরাত দিয়ে দ্য হিন্দু জানিয়েছে, দেপসাং সমতল এলাকা থেকে চুশুল পর্যন্ত অমীমাংসিত সীমান্তে পরিকল্পিতভাবে সেনা-সমাবেশ করেছে চীন। টহল পয়েন্ট ১০ থেকে ১৩ পর্যন্ত এলাকা নিয়ন্ত্রণে নিয়েছে চীন। ওই এলাকার পরিমাণ প্রায় ৯০০ বর্গকিলোমিটার হতে পারে বলে ধারণা করছে ভারত।

এছাড়া গালওয়ান উপত্যকায় প্রায় ২০ বর্গকিলোমিটার এবং হট স্প্রিংস এলাকায় ১২ বর্গকিলোমিটার এলাকা চীনের দখলে আছে। আবার প্যাংগং লেকের কাছে ৬৫ বর্গকিলোমিটার এবং চুশুলে ২০ বর্গকিলোমিটার চীনের নিয়ন্ত্রণে আছে।

গত কয়েক মাস ধরে সামরিক ও কূটনৈতিক পর্যায়ে দফায় দফায় আলোচনা সত্ত্বেও চীন সীমান্তের এই উত্তেজনা এখনো অব্যাহত রয়েছে। মাঝখানে দুই দেশের সামরিক বাহিনী আংশিক পিছু হটলেও গত কয়েকদিন ধরে এই অঞ্চলে নতুন করে উত্তেজনা তৈরি হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া