রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

চীনকে হারিয়ে আবারও চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক
আপডেট : রবিবার, ২৩ জুন, ২০২৪
চীনকে হারিয়ে আবারও চ্যাম্পিয়ন বাংলাদেশ

স্পোর্টস ডেস্ক : 

জুনিয়র এএইচএফ কাপ হকিতে বাংলাদেশের শ্রেষ্ঠত্ব অক্ষুন্ন রইলো। গত আসরের মতো এবারও অপরাজিত চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। গত আসরে স্বাগতিক ওমানের বিপক্ষে টাইব্রেকারে শিরোপা জিতেছিল বাংলাদেশ। এবার সিঙ্গাপুরে অনুষ্ঠিত অনূর্ধ্ব-২১ এই টুর্নামেন্টে নির্ধারিত সময়ের মধ্যেই ৪-২ গোলে চীনকে হারিয়েছে তারা।

জুনিয়র এএইচএফ কাপ মূলত জুনিয়র এশিয়া কাপের বাছাই। এশিয়ার হকিতে পিছিয়ে থাকা দেশগুলো এতে অংশ নেয়। বাংলাদেশ বরাবরই এই টুর্নামেন্টে ফাইনাল খেলেই জুনিয়র এশিয়া কাপ নিশ্চিত করে। এশিয়া কাপে ভারত, পাকিস্তান, কোরিয়ার মতো শক্তিশালী দলের বিপক্ষে আর শেষ পর্যন্ত লড়াই করতে পারে না।

গ্রুপ পর্ব ও সেমিফাইনালে বাংলাদেশ বেশ সহজেই জিতেছিল। আজ ফাইনালে অবশ্য চীনের বিপক্ষে প্রতিদ্বন্দ্বিতার মধ্যে পড়তে হয়েছে। প্রথম কোয়ার্টারে গোল করতে পারেনি কোনো দলই। দ্বিতীয় কোয়ার্টারে বাংলাদেশ তিন গোল করে ম্যাচের নিয়ন্ত্রণ নেয়। ২২-২৭ মিনিটের মধ্যে বাংলাদেশ তিন গোল আদায় করে। হাসান দু’টি ফিল্ড গোল ও আমিরুল পেনাল্টি কর্নার থেকে বাংলাদেশকে ৩-০ গোলের লিড এনে দেন।

বিরতির পর তৃতীয় কোয়ার্টারে চীন দারুণভাবে খেলায় ফেরে। ৩৩ মিনিটে চীনের জিয়া লং ফিল্ড গোল করেন। আট মিনিট পর পেনাল্টি কর্নার থেকে চেন আরেকটি গোল করলে খেলায় তীব্র প্রতিদ্বন্দ্বিতা ফিরে আসে। চীনে সমতা আনার আগেই ৫৩ মিনিটে জয় ফিল্ড গোল করে ব্যবধান বাড়িয়ে ৪-২ করেন। ম্যাচের বাকি সাত মিনিট আর কোনো গোল না হওয়ায় বাংলাদেশ টুর্নামেন্টের চ্যাম্পিয়ন ট্রফি স্পর্শ করে।

সিঙ্গাপুরে নারী ও পুরুষ এক সঙ্গে জুনিয়র এএইচএফ কাপ টুর্নামেন্ট হয়েছে। পুরুষ বিভাগে দুই গ্রুপের দুই চ্যাম্পিয়ন-রানার্স আপ সেমিফাইনাল খেলেছে। এরপর দুই বিজয়ী সেমিফাইনালিস্ট ফাইনালে উঠেছিল। নারী বিভাগে মাত্র সাত দল হওয়ায় সিঙ্গেল লিগ পদ্ধতিতে খেলা হয়েছে। বাংলাদেশ নারী দল ৬ ম্যাচে ১৫ পয়েন্ট নিয়ে সাত দলের মধ্যে দ্বিতীয় স্থান থেকে টুর্নামেন্ট শেষ করেছে।

হকি ফেডারেশন অনেক প্রতিবন্ধকতার মধ্যে দুই দলকে সিঙ্গাপুরে টুর্নামেন্ট খেলতে পাঠিয়েছে। সিঙ্গাপুরেও বাংলাদেশের দুই দল অনেক প্রতিবন্ধকতার সম্মুখীন হয়েছে। শত সমস্যা দূরে ঠেলে শেষ পর্যন্ত দুই দলই সফল হয়ে দেশে ফিরছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া