মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:৩৪ অপরাহ্ন

চার দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২১৪ জন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : বুধবার, ১৩ ডিসেম্বর, ২০২৩
চার দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২১৪ জন

নিজস্ব প্রতিবেদক : 

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে রিটার্নিং অফিসারদের সিদ্ধান্তের বিরুদ্ধে করা আপিল শুনানিতে চতুর্থ দিনে ৯৯ জনের মধ্যে ৪৬ প্রার্থীকে বৈধ ঘোষণা করা হয়েছে। প্রার্থিতা ফেরত পাননি ৫০ জন। আর সিদ্ধান্ত জানানো হয়নি তিনজনের। এ নিয়ে গত চার দিনে প্রার্থিতা ফিরে পেলেন ২১৪ জন।

বুধবার (১৩ ডিসেম্বর) নির্বাচন কমিশন (ইসি) সূত্রে এ তথ্য জানা গেছে।

রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে প্রধান নির্বাচন কমিশনার কাজী হাবিবুল আওয়ালের নেতৃত্বাধীন কমিশন গত চার দিন আপিল শুনানিতে এই সিদ্ধান্ত দেন। এ সময় প্রার্থীদের পক্ষে তার আইনজীবীরা ও প্রার্থীরা সশরীরে প্রয়োজনীয় কাগজপত্রসহ উপস্থিত ছিলেন।

প্রথম দিনে ৫৬ জন প্রার্থিতা ফিরে পান। সেখানে ৩২ জন নামঞ্জুর হয় এবং সিদ্ধান্ত হয়নি ছয়জনের। দ্বিতীয় দিন ৫১ প্রার্থিতা ফিরে পেলেও নামঞ্জুর হয় ৪১ জন এবং সিদ্ধান্ত হয়নি আটজনের। আর তৃতীয় দিনে ৬১ জন প্রার্থিতা ফিরে পান। নামঞ্জুর হয় ৩৫ জনের এবং সিদ্ধান্ত হয়নি তিনজনের।

এমওএস হয়নি আটজনের। আর তৃতীয় দিনে ৬১ জন প্রার্থিতা ফিরে পান। নামঞ্জুর হয় ৩৫ জনের এবং সিদ্ধান্ত হয়নি তিনজনের।

ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানিয়েছেন, ৩০০ আসনে মনোনয়নপত্র দাখিল হয়েছিল দুই হাজার ৭১৬টি। এর মধ্যে বাছাইয়ের সময় রিটার্নিং কর্মকর্তারা বাতিল করেছেন ৭৩১টি, যা মোট দাখিলকৃত মনোনয়নপত্রের ২৬ দশমিক ৯২ শতাংশ বা ২৭ শতাংশ। আর বৈধ হয়েছে এক হাজার ৯৮৫টি মনোনয়নপত্র, যা দাখিলকৃত মনোনয়নপত্রের ৭৩ দশমিক ০৮ শতাংশ বা ৭৩ শতাংশ।

ইসি সচিব মো. জাহাংগীর আলম জানিয়েছেন, রিটার্নিং কর্মকর্তার সিদ্ধান্তের বিরুদ্ধে ৫৬১টি আপিল আবেদন জমা পড়েছিল। ১৫ ডিসেম্বর পর্যন্ত শুনানি করে আপিল আবেদনগুলো নিষ্পত্তি করবে নির্বাচন কমিশন।

এরপর ১৮ ডিসেম্বর হবে প্রতীক বরাদ্দ। ৭ জানুয়ারি অনুষ্ঠিত হবে ভোটগ্রহণ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া