শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৭:২০ পূর্বাহ্ন

গালতিয়েরকে বরখাস্ত করল পিএসজি

স্পোর্টস ডেস্ক
আপডেট : বুধবার, ৭ জুন, ২০২৩
গালতিয়েরকে বরখাস্ত করল পিএসজি

স্পোর্টস ডেস্ক : 

ফরাসি লিগ ওয়ান শিরোপা জয়ের পরেও নিজের চাকরি ধরে রাখতে পারলেন না ক্রিস্তফ গালতিয়ের। লিওনেল মেসি, নেইমার জুনিয়র, কিলিয়ান এমবাপ্পেদের নিয়ে ইউরোপ-সেরা হওয়ার লক্ষ্য ছিল তার সামনে। ফরাসি ক্লাব প্যারিস সেন্ত জার্মেই (পিএসজি) তাকে বরখাস্ত করেছে বলে জানিয়েছে ইএসপিএন।

এই মৌসুম তার অধীনে লিগ ওয়ান ঘরে তুলেছে পিএসজি। কিন্তু চ্যাম্পিয়নস লিগ সাফল্য অধরা থাকায় তাকে বাদ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ক্লাব কর্তৃপক্ষ। এবার শেষ ষোলোতে বায়ার্ন মিউনিখের কাছে হেরে তাদের বিদায় নিতে হয়েছে।

ইএসপিএন জানিয়েছে, মঙ্গলবার পিএসজির স্পোর্টিং ডিরেক্টর লুইস ক্যাম্পোস গালতিয়েরকে ছাঁটাই করার খবর নিজেই জানিয়েছেন। তার জায়গায় বায়ার্ন কোচ হুলিয়ান নাগলসম্যানকে নিতে ক্লাব কর্তৃপক্ষ আলোচনা চালিয়ে যাচ্ছে।

সূত্রের বরাত দিয়ে ইএসপিএন আরও জানিয়েছে, তারা সাবেক স্পেন ও বার্সেলোনা কোচ লুইস এনরিকের সঙ্গেও কথা বলেছে। কিন্তু তাদের মূল লক্ষ্য নাগলসম্যান। আর জার্মান কোচ তার সহকারী হিসেবে চাচ্ছেন থিয়েরি অঁরিকে।

নিসকে ২০২১-২২ মৌসুমে নবম স্থানে নিয়ে এসে গালতিয়ের পিএসজিতে যোগ দেন গত গ্রীষ্মে। তার আগে লিল, সেইন্ট এতিয়েনেও কাজ করেছেন তিনি।

ফরাসি সংবাদমাধ্যম লা প্যারিসিয়ান এমন সংবাদই প্রকাশ করেছে। সংবাদে তারা জানিয়েছে, আজ গালতিয়েরকে বরখাস্তের ব্যাপারটি নিজেই নিশ্চিত করেছেন পিএসজির ক্রীড়া পরিচালক লুইস ক্যাম্পোস।

তবে গালতিয়েরের ব্যাপারে যে এমন সিদ্ধান্ত আসতে পারে, তা আগে থেকেই ধারণা করা হচ্ছিল। কারণ গত ৫ জুলাই দায়িত্ব নেওয়ার পর গত প্রায় এক বছরে গালতিয়ের ক্লাবের প্রত্যাশা পূরণ করতে পারেননি। তার সময়ে লিগ ওয়ানের শিরোপা জিতলেও দ্বিতীয় স্থানে থাকা লেন্সের চেয়ে পিএসজির পয়েন্টের ব্যবধান মাত্র ১। আর চ্যাম্পিয়নস লিগে গালতিয়েরের দল বায়ার্ন মিউনিখের কাছে হেরে বিদায় নিয়েছে শেষ আট থেকেই। তাছাড়া ফরাসি কাপের শিরোপাও হয়েছে হাতছাড়া।

গালতিয়ের অবশ্য মাঠের বাইরেও বেশকিছু ঝামেলায় জড়িয়েছেন। তার বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে। নিসের কোচ থাকা অবস্থায় নাকি দলে কৃষ্ণাঙ্গ ও মুসলিম খেলোয়াড় বেশি, এমন অভিযোগ করেছিলেন তিনি। পরে নিসেরই সাবেক এক ক্লাব কর্মকর্তা বিষয়টি প্রকাশ্যে আনেন। সেই অভিযোগ নিয়ে তোলপাড় হওয়ার পর আরেক ঝামেলায় জড়ান গালতিয়ের। লিওনেল মেসির বিদায়ের খবর ক্লাবের আগেই প্রকাশ করে দেন তিনি। এ নিয়ে অস্বস্তি ছিল ক্লাবের ভেতরেই। ফলে তাকে বিদায় দেওয়ার ব্যাপারটি প্রত্যাশিত ছিল। হয়েছেও তাই। মেসি ও রামোস ক্লাব ছাড়ার পর বিদায় নিতে হলো তাদের সদ্য সাবেক গুরুকেও।

প্রতি মৌসুমের আগেই বস্তায় বস্তায় টাকা ঢালে পিএসজি। তাতেও কোনো লাভ নেই। লিগ ওয়ানের ট্রফিটি টেনেটুনে জিতলেও স্বপ্পের চ্যাম্পিয়ন্স লিগের দেখা নেই। সেটা খুব করে চাইছে দলটির কর্তারা। সেজন্য এবার নাগেলসম্যানকে আনতে চায়। কোচিং ক্যারিয়ারে এই জার্মান বস মিউনিখকে তিনটি ট্রফি জিতিয়েছেন। বাভারিয়ানদের হয়ে জয়ের রেকর্ডও মন্দ নয়। ৮৪ ম্যাচের মধ্যে ৬০টিতে জয় পায় বায়ার্ন।

২০১১ সাল থেকে কাতারি মালিকানায় থাকা পিএসজিতে কোনো কোচের দীর্ঘ মেয়াদে থাকার ইতিহাস নেই। গালতিয়ের ছিলেন গত ১৩ বছরের মধ্যে ক্লাবটির সপ্তম কোচ। এর আগে গত বছর মৌসুমের শুরুর দিকে আর্জেন্টাইন কোচ মাউরিসিও পচেত্তিনোকে বরখাস্ত করা হয়েছিল। তার উত্তরসূরি টিকতে পারলেন না এক বছরও। এবার অবশ্য পরবর্তী মৌসুম শুরুর আগেই গালতিয়েরের জায়গায় নতুন কাউকে আনার চেষ্টা করছে পিএসজি।

এদিকে আগেই খবর রটেছে, বায়ার্ন মিউনিখের সাবেক কোচ জুলিয়ান নাগেলসমানকে পেতে মাঠে নেমেছে প্যারিসের ক্লাবটি। তালিকায় আছে বার্সেলোনা ও স্পেন জাতীয় দলের সাবেক কোচ লুইস এনরিকে এবং লেভারকুসেনের কোচ জাভি আলোনসোর নামও।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া