বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৬:৪৩ পূর্বাহ্ন

গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, আহত ৬

গাজীপুর জেলা প্রতিনিধি
আপডেট : বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪
গাজীপুরে বয়লার বিস্ফোরণে চীনা প্রকৌশলীর মৃত্যু, আহত ৬

গাজীপুর জেলা প্রতিনিধি : 

গাজীপুর সিটি করপোরেশনের কাশিমপুর থানাধীন দক্ষিণ পানিশাইল এলাকায় ব্যাটারি কারখানায় বয়লার বিস্ফোরণে এক চীনা প্রকৌশলী মৃত্যু হয়েছেন। এ ঘটনায় আহত হয়েছেন ওই কারখানার ৬ শ্রমিক।

এদের মধ্যে ৫ জনকে শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে এবং অপরজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগে ভর্তি করা হয়েছে।

মঙ্গলবার (১৬ এপ্রিল) রাত সাড়ে ৭টার দিকে কাশিমপুর থানার দক্ষিণ পানিশাইলের পলাশ হাউজিং এলাকায় টং রুই ইন্ডাস্ট্রিজ লিমিটেড নামের ব্যাটারি কারখানায় এ দুর্ঘটনা ঘটে। স্থানীয় পলাশ হাউজিং এলাকায় স্থাপিত চায়না মালিকানাধীন ওই কারখানাটির নাম টং রুই দ্যা ইন্ডাস্ট্রি।

নিহত চীনা নাগরিকের নাম পু সুকি (৫২)। তিনি ওই কারখানায় প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। আহতরা হলেন- অমল ঘোষ, দেলোয়ার হোসেন, আব্দুর রহিম, আমিনুর রহমান, ডালিম আহমেদ ও রাজু।

জানা যায়, মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৭টার দিকে গাজীপুর মহানগরের কাশিমপুর থানা এলাকায় পলাশ হাউজিংয়ে টং রুইদা ইন্ডাস্ট্রির বয়লার সার্ভিসিং করা হচ্ছিল। এসময় হঠাৎ বয়লারটিতে বিস্ফোরণ হয়। এতে কয়েকজন আহত হন। তাৎক্ষণিক আহতদের উদ্ধার করে শেখ ফজিলাতুন্নেছা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতাল ও নার্সিং কলেজে চিকিৎসার জন্য নেওয়া হয়। সেখানে চিকিৎসাধীন অবস্থায় চীনের নাগরিক ৫৩ বছর বয়সী পু জুকির মৃত্যু হয়। তিনি ওই কারখানার প্রকৌশলী হিসেবে কর্মরত ছিলেন। আহতদের মধ্য থেকে ৩২ বছর বয়সী অমল ঘোষকে উন্নত চিকিৎসার জন্য রাজধানীর শেখ হাসিনা বার্ন ও প্লাস্টিক সার্জারি ইনস্টিটিউটে রেফার্ড করা হয়েছে। বাকিরা ওই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে। তবে কী কারণে বিস্ফোরণ ঘটেছে তা তাৎক্ষণিক নিশ্চিত হওয়া যায়নি।

বিষয়টি নিশ্চিত করেছেন গাজীপুর ফায়ার সার্ভিসের উপ-সহকারী পরিচালক আবদুল্লাহ আল আরেফিন।

ফায়ার সার্ভিস কর্মকর্তা বলেন, স্থানীয় টং রুই ইন্ডাস্ট্রিজ নামের সেমিপাকা ব্যাটারি কারখানা ভবনে হঠাৎ বয়লার বিস্ফোরণ ঘটে। বিস্ফোরণে চীনা নাগরিকসহ কয়েকজন দগ্ধ হন ও পাশে থাকা লাকড়িতে আগুন লেগে যায়। সারাবো ফায়ার সার্ভিসের দুটি ইউনিট ঘটনাস্থলে পৌঁছে আগুন নিয়ন্ত্রণে আনে। তবে ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে পৌঁছার আগেই হতাহতদের স্থানীয়রা উদ্ধার করে হাসপাতালে পাঠায়।

কাশিমপুর থানার ওসি (অপারেশন) মহিউদ্দিন বলেন, কারখানাটি ঈদের ছুটির কারণে এক সপ্তাহ বন্ধ ছিল। মঙ্গলবার কারখানা চালু করা হয়। সন্ধ্যায় কারখানার বয়লার সমস্যা দেখা দিলে তা মেরামতের জন্য চীনা প্রকৌশলী চেষ্টা করেন। এক পর্যায়ে বয়লার বিস্ফোরিত হলে ঘটনাস্থলে ওই চীনা প্রকৌশলী নিহত ও অপর ৬ জন আহত হন। আহতদের উদ্ধার করে তেতুইবাড়ি এলাকার শেখ ফজিলাতুন্নেসা মুজিব মেমোরিয়াল কেপিজে বিশেষায়িত হাসপাতালে নেওয়া হয়। সেখান থেকে অমল ঘোষ নামের একজনকে শেখ হাসিনা জাতীয় বার্ন ও প্লাস্টিক সার্জারি বিভাগে ভর্তি করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া