বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০৩:১১ পূর্বাহ্ন

গরমে অতিষ্ঠ জনজীবন, বইছে তাপপ্রবাহ

রিপোর্টারের নাম
আপডেট : বৃহস্পতিবার, ১৪ জুলাই, ২০২২
গরমে অতিষ্ঠ জনজীবন, বইছে তাপপ্রবাহ

প্রচন্ড গরমে অতিষ্ঠ রাজধানীসহ সারা দেশের মানুষ। মৃদুতাপদাহ শনিবার পর্যন্ত থাকার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।
বায়ু মন্ডলে জলীয়বাষ্প বেশি ও বৃষ্টিপাত কম হওয়ায় গরম এতো বেশি অনুভূত হচ্ছে বলে জানিয়েছেন আবহাওয়াবীদরা।

এদিকে, গরমে অসুস্থ হয়ে পড়ছেন সব বয়সের মানুষ। হাসপাতালগুলোতে বাড়ছে রোগীর সংখ্যা। মহাখালীর আইসিডিডিআরবিতে প্রতিদিনই নারীশিশুসহ নতুন রোগী ভর্তি হচ্ছেন।

চিকিৎসকরা বলছেন-গরম বেশি পড়ায় আর অস্বাস্থ্যকর খাবারে বাড়ছে ডায়রিয়া, কলেরার মতো রোগের ঝুঁকি। ঈদের ছুটিতে যাওয়া সবাই রাজধানীতে ফিরলে রোগীর চাপ আরো বাড়তে পারে বলে আশঙ্কা হাসপাতাল কর্তৃপক্ষের।

আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে—ভারতের ওড়িশা ও আশপাশের এলাকায় অবস্থানরত সুষ্পষ্ট লঘুচাপটি দুর্বল হয়ে লঘুচাপে পরিণত হয়ে একই এলাকায় অবস্থান করছে এবং এর একটি বাড়তি অংশ উত্তর-পূর্ব বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ুর অক্ষ ভারতের রাজস্থান, মধ্যপ্রদেশ, উত্তরপ্রদেশ, বিহার, লঘুচাপের কেন্দ্রস্থল, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ এবং বাংলাদেশের দক্ষিণাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে এবং মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র মাঝারি ধরনের সক্রিয় রয়েছে।

আগামী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে—ঢাকা, ময়মনসিংহ, রংপুর, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি অথবা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসঙ্গে দেশের কোথাও কোথাও বিচ্ছিন্নভাবে মাঝারি ধরনের ভারী বর্ষণ হতে পারে।

আবহাওয়া অধিদপ্তর তাপপ্রবাহের বিষয়ে বলেছে, ঢাকা, টাঙ্গাইল, রংপুর, দিনাজপুর, নীলফামারীসহ রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। এ ছাড়া সারা দেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। এ ছাড়া আগামী তিন দিন বৃষ্টিপাতের প্রবণতা বৃদ্ধি পেতে পারে।

এদিকে, গত ২৪ ঘণ্টায় দেশের সর্বাধিক তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস এবং সর্বনিম্ন তাপমাত্রা হাতিয়ায় ২৫ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া