বুধবার, ২২ মে ২০২৪, ০৯:২৪ অপরাহ্ন
সংবাদ শিরোনাম :
দেশ ও জনগণের কল্যাণে কাজ করুন: বৌদ্ধ নেতাদের রাষ্ট্রপতি সাংবাদিকরা সহায়তা করলে আদালতে মামলা কমবে : প্রধান বিচারপতি গণতন্ত্রের জন্য যে দেশ স্বাধীন হয়েছে, সে দেশে এখন আর গণতন্ত্র নেই : শামসুজ্জামান দুদু লু এলেন, ভাবলাম সম্পর্ক ভালো করতে চায় কিন্তু নিশিরাতে স্যাংশন দিলো: কাদের ১ মিনিটের ‘ঝড়’ তুললেন মাহি টি-টোয়েন্টি বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচের আম্পায়ার বাংলাদেশি সৈকত অবাধ্য পর্যটক সামলাতে দেওয়াল তুলছে জাপান হিমালয়সহ পাহাড়-পর্বত রক্ষায় ঐক্যবদ্ধ হতে হবে: পরিবেশমন্ত্রী প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত স্মার্ট বাংলাদেশ গঠনে কারিগরি শিক্ষার বিকল্প নেই : স্পিকার নির্বাচনে জিতে দুধ দিয়ে গোসল করলেন চেয়ারম্যান!

গণহারে ‘অসুস্থতাজনিত ছুটি’, ৩০ কর্মীকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ৯ মে, ২০২৪
গণহারে ‘অসুস্থতাজনিত ছুটি’, ৩০ কর্মীকে ছাঁটাই করল এয়ার ইন্ডিয়া

আন্তর্জাতিক ডেস্ক : 

অন্য কর্মীদের সঙ্গে মিলে ‘অসুস্থতাজনিত ছুটি’ নেয়ায় ৩০ জন কেবিন ক্রু’কে ছাঁটাই করেছে ভারতীয় বিমান সংস্থা এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস। ছাঁটাইয়ের তালিকায় আরও নাম যোগ হতে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।

গণছুটি নেয়ার অপরাধে একসঙ্গে বহু সিনিয়র কেবিন ক্রু-কে বরখাস্ত করল ভারতের বৃহত্তম বিমান সংস্থা। ওই কর্মীদের ইমেল মারফত জানিয়ে দেয়া হয়েছে গণহারে ছুটি নিয়ে তারা দায়িত্বজ্ঞানহীনতার পরিচয় দিয়েছেন। তাছাড়া এভাবে বিনা নোটিসে ছুটি নেয়াটা কোম্পানির নিয়মের বিরুদ্ধে।

বৃহস্পতিবার (৯ মে) এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কর্তৃপক্ষ সংস্থাটির সব কর্মচারীদের নিয়ে বৈঠকে বসার সিদ্ধান্ত নিয়েছে। এ বৈঠক থেকে একসঙ্গে এতজন সিনিয়র কেবিন ক্রু’র ছুটি নেয়ার কারণ খতিয়ে দেখা হবে বলে জানানো হয়েছে।

আসলে টাটা গ্রুপের হাতে যাওয়ার পর থেকেই এয়ার ইন্ডিয়ায় চরম অব্যবস্থা চলছে। যার প্রতিবাদে মঙ্গলবার থেকে কার্যত অঘোষিত ধর্মঘটে এয়ার ইন্ডিয়ার সিনিয়র কেবিন ক্রু’রা। বুধবার ৩০০ জন সিনিয়র কেবিন ক্রু একেবারে শেষ মুহূর্তে জানান, তারা অসুস্থ হয়ে পড়েছেন। সেই সঙ্গে বন্ধ হয়ে যায় তাদের মোবাইল ফোনও। চেষ্টা করেও তাদের সঙ্গে যোগাযোগ করতে পারেনি কর্তৃপক্ষ। যারা জেরে বুধবার এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের শতাধিক আন্তর্জাতিক এবং অন্তর্দেশীয় ফ্লাইট বাতিল করে দিতে হয়।

কেন একসঙ্গে এত কর্মী ছুটিতে? আসলে টাটা গোষ্ঠীর সংস্থাটিতে নতুন যে চাকরির শর্ত দেয়া হয়েছে তার বিরুদ্ধে প্রতিবাদ শুরু করেছেন কর্মীরা। মনে করা হচ্ছে, এদিনের ‘গণ অসুস্থতা’র পিছনেও সেটাই কারণ। গত মাসে এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস কেবিন ক্রুদের একটি অংশের প্রতিনিধিত্বকারী এক ইউনিয়ন অভিযোগ করে, বিমান সংস্থাটিতে চূড়ান্ত অব্যবস্থা চলছে। এবং কর্মীদের সঙ্গে আচরণেও সমতার অভাব রয়েছে। এর পরই গণছুটি নেন কর্মীরা। এমনকী শ্রমিক কমিশনও এ নিয়ে এয়ার ইন্ডিয়াকে নোটিস দেয়।

তবে কর্তৃপক্ষ শ্রমিকদের অসুবিধা নিয়ে এখনও মুখ খোলেনি। উলটে বিক্ষোভ দমন করতে প্রতিবাদী শ্রমিকদের গণহারে ছাঁটাই করা শুরু করল টাটা গোষ্ঠীর সংস্থা।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া