রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৩৪ অপরাহ্ন

কোপা আমেরিকার আগে যুক্তরাষ্ট্রের কাছে হোঁচট খেল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
কোপা আমেরিকার আগে যুক্তরাষ্ট্রের কাছে হোঁচট খেল ব্রাজিল

স্পোর্টস ডেস্ক : 

কোপা আমেরিকার শেষ প্রস্তুতি ম্যাচে স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে পরের ম্যাচে মূল খেলোয়াড় দিয়েই একাদশ সাজান কোচ ডরিভাল। রদ্রিগো-ভিনিসিয়াস-রাফিনহা ছিলেন একাদশে। পাকুয়েতা-গিমারেজকে নিয়ে মিডফিল্ড সাজান। রক্ষণে মার্কুইনোস-দানিলোরা জায়গা পান।

কোপা আমেরিকার স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে ওই ম্যাচে ১-১ গোলের সমতা করেছে সেলেসাওরা। বৃহস্পতিবার (১৩ জুন) ভোরে ক্যামপিং ওয়াল্ড স্টেডিয়ামে প্রথমার্ধে ওই দুই গোল করেন দুই দলের তারকা দুই ফুটবলার।

নিজেদের মাঠে ব্রাজিলকে রুখে দেওয়ার জন্যই যেন এ ম্যাচে মাঠে নেমেছিল যুক্তরাষ্ট্র। রক্ষণে জমাট বেধে গোল হজম না করার দিকে পূর্ণ মনোযোগ ছিল যুক্তরাষ্ট্রের। সঙ্গে কাউন্টার অ্যাটাকে গিয়ে গোল করার ইচ্ছে। যা বেশ কাজেও দিয়েছে যুক্তরাষ্ট্রের। ম্যাচের সিংহভাগ ৬১ শতাংশ বল দখলে রেখে পুরো ম্যাচে মোট ২৫টি শট নিয়েও খুব একটা সাফল্য পায়নি ব্রাজিল। যার মধ্যে ১২টি শটই ছিল গোলের উদ্দেশ্যে নেওয়া অন টার্গেট শট। বিপরীতে যুক্তরাষ্ট্র শট নিয়েছে ৭টি।

ম্যাচের ৬ মিনিটে এগিয়ে যাওয়ার সুযোগ পেয়েছিল যুক্তরাষ্ট্র। তবে যুক্তরাষ্ট্র ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিচের শট প্রতিহত করেন অ্যালিসন বেকার। ঠিক তার পরের মিনিটেই ব্রাজিল ডিফেন্ডার ওয়েন্ডালের অ্যাসিস্টে ডান পায়ে রদ্রিগো শট করেন যুক্তরাষ্ট্রের লক্ষ্য বরাবর। যুক্তরাষ্ট্র গোলরক্ষক ম্যাট টার্নার এবার রক্ষা করেছেন দলের গোলপোস্ট। ৮ মিনিটে ভিনিসিয়ুস জুনিয়র সুযোগ পেয়েও কাজে লাগাতে পারেনি। সুযোগ হাতছাড়ার মহড়ায় ১৪ মিনিটে হলুদ কার্ড দেখেন ব্রাজিলের মিডফিল্ডার হোয়াও গোমেজ। হলুদ কার্ড পাওয়ার পর ১৬ ও ১৭ মিনিটে ভিনিসিয়ুসের দুটি শট ঠেকান টার্নার।

এত এত সুযোগ মিসের মহড়ায় ম্যাচে প্রথম গোলমুখ খোলে ব্রাজিলই। ১৭ মিনিটে রাফিনহার অ্যাসিস্টে বাঁ পায়ের শটে লক্ষ্যভেদ করেন রদ্রিগো। সমতায় ফিরতে খুব একটা সময় নেয়নি যুক্তরাষ্ট্র। ২৬ মিনিটে ফ্রি কিক থেকে ডান পায়ের দারুণ এক শটে মার্কিনদের সমতায় ফেরান পুলিসিচ। ১-১ গোলে সমতা হওয়ার পর ব্রাজিল, যুক্তরাষ্ট্র দুই দলই মরিয়া হয়ে ওঠে। ৩৫ ও ৩৯ মিনিটে রাফিনহা ও রদ্রিগোর ভুলে ব্রাজিল দুইবার এগিয়ে যাওয়ার সুযোগ পেলেও তা সম্ভব হয়নি। ৪৩ মিনিটে পুলিসিচের হেড থেকে করা শট প্রতিহত করেন ব্রাজিল গোলরক্ষক অ্যালিসন। প্রথমার্ধ শেষ হয় ১-১ সমতায়।

ব্রাজিলের কোপা মিশন শুরু হবে ২৫ জুন। গ্রুপ ডি তে তাদের তিন প্রতিপক্ষ কোস্টারিকা, কলম্বিয়া ও প্যারাগুয়ে। প্রথম ম্যাচে ব্রাজিলের প্রতিপক্ষ কোস্টারিকা। এরপর আগামী ২৯ জুন ও ৩ জুলাই প্যারাগুয়ে ও কলম্বিয়ার বিপক্ষে মাঠে নামবে ব্রাজিল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া