শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০৩:৫৬ অপরাহ্ন

কালো টাকা সাদার নামে দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে সরকার : জমির উদ্দিন

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ৭ জুন, ২০২৪
কালো টাকা সাদার নামে দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে সরকার : জমির উদ্দিন

নিজস্ব প্রতিবেদক : 

নতুন বাজেটে কালো টাকা সাদার নামে সরকার দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে বলে মন্তব্য করেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার জমির উদ্দিন সরকার।

শুক্রবার (০৭ জুন) জাতীয় প্রেসক্লাবের সাবেক অ্যাটর্নি জেনারেল ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি এ জে মোহাম্মদ আলী স্মরণে এক সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ মন্তব্য করেন।

সাবেক অ্যাটর্নি জেনারেল, সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সাবেক সভাপতি, জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের সভাপতি এজে মোহাম্মদ আলীর স্মরণ সভাটি আয়োজন করে বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদ।

তিনি বলেন, ১৫ শতাংশ করের মাধ্যমে লুটপাটের কালো টাকা সাদা করার সুযোগ দিয়ে বাজেটে দুর্নীতিকে প্রশ্রয় দিচ্ছে সরকার। এতে করে সৎ উপার্জনকে নিরুৎসাহিত করা হচ্ছে। দুর্নীতিবাজদের কালো টাকা সাদা করার সুযোগ না দিয়ের বরং জব্দ করা উচিত।

জমির উদ্দিন সরকার বলেন, আমরা যারা খেটে খাওয়া মানুষ, আমরাও তো ট্যাক্স দিচ্ছি। তাহলে আমাদের সঙ্গে তো তাদের তফাৎটা বেশি না। দুর্নীতি করে টাকা রাখবে, আর সেই টাকা বাজেয়াপ্ত প্রাপ্ত না হয়ে ট্যাক্স দিয়েই যদি সাদা করা যায় তাহলে দুর্নীতি আরও বাড়বে।

কালো টাকা সাদা করার যে আইন তার বিষয়ে সরকারের প্রতি দৃষ্টি আকর্ষণ করে বিএনপির এই জ্যেষ্ঠ রাজনীতিবিদ বলেন, আইনটা করার সময় যেন ডিফারেন্স থাকে। অর্জন করা টাকা আর সংগ্রহ করা টাকার বিষয়টি।

আলোচনা সভায় মরহুম অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীর জীবনী তুলে ধরে তিনি বলেন, এজে মোহাম্মদ আলীর জীবনে কোনো জর্জকে তোষামোদ করেননি। বাবার মতো তিনিও সত্য পক্ষে অবিচল ছিলেন। পার্টি বা নেতাকর্মীদের বিরুদ্ধে হওয়া মামলায় কোনো টাকা নেননি তিনি।

আইনের শাসন ও গণতন্ত্র ভালো না হলে দেশ ভালোভাবে চালানো যায় না বলে অভিমত ব্যক্ত করেন এই জ্যেষ্ঠ রাজনীতিক।

বাংলাদেশ সম্মিলিত পেশাজীবী পরিষদের আহ্বায়ক অধ্যাপক ডা. এজেডএম জাহিদ হোসেনের সভাপতিত্বে ও যুগ্ম সদস্য সচিব সাংবাদিক কাদের গণির সঞ্চালনায় সেখানে আরও বক্তব্য রাখেন বিএনপির ভাইস চেয়ারম্যান অ্যাডভোকেট জয়নাল আবেদীন, বিএফইউজের একাংশের সভাপতি রুহুল আমিন গাজী, মরহুম অ্যাডভোকেট এজে মোহাম্মদ আলীর ছেলে খন্দকার রিয়াজ হোসেন, সাদা দলের আহ্বায়ক অধ্যাপক ড. লুৎফর রহমান, ডিইউজের একাংশের সভাপতি শহিদুল ইসলাম প্রমুখ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া