শুক্রবার, ১২ জুলাই ২০২৪, ১১:৫৭ অপরাহ্ন

কাঁচা মরিচ ও টমেটো আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক
আপডেট : রবিবার, ২৫ জুন, ২০২৩
কাঁচা মরিচ ও টমেটো আমদানির অনুমতি

নিজস্ব প্রতিবেদক : 

কাঁচা মরিচ ও টমেটোর দাম বেড়েই চলেছে। দাম সহনীয় পর্যায়ে আনতে কাঁচা মরিচ ও টমেটো আমদানির অনুমতি দিয়েছে কৃষি মন্ত্রণালয়।

রোববার (২৫ জুন) কৃষি মন্ত্রণালয় থেকে এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

এতে বলা হয়, কাঁচা মরিচ ও টমেটো আমদানির অনুমতি বা আইপি আজ সকাল থেকে দেওয়া হচ্ছে। এর মধ্যে কাঁচা মরিচ আমদানির জন্য ৩০টি আইপি অনুমোদন দেওয়া হয়েছে। যার পরিমাণ ১১ হাজার ৬০০ টন।

টমেটো আমদানির জন্য ৬৮টি আইপি অনুমোদন দেওয়া হয়েছে জানিয়ে বিজ্ঞপ্তিতে জানানো হয়, যার পরিমাণ ৫৫ হাজার ৬০০ টন।

এদিকে, রোববার (২৫ জুন) রাজধানীর কয়েকটি বাজারে তিনশ টাকা কেজি ধরে বিক্রি হচ্ছে কাঁচামরিচ। কোথাও ২৭০ বা ২৮০ টাকা ধরেও বিক্রি হচ্ছে। ফার্মগেট, পশ্চিম রাজাবাজার, মোহাম্মদপুর মগবাজার এলাকায় এই দাম দেখা গেছে। বড় বাজারের চেয়ে খুচরায় দাম বেশি পড়ছে ক্রেতাদের।

কৃষি সম্প্রসারণ অধিদফতরের উদ্ভিদ সঙ্গনিরোধ শাখা জানিয়েছে, বাজারে কাঁচা মরিচের দাম অন্য যে কোনো সময়ের দামের তুলনায় অনেক বেড়েছে। বাজার পরিস্থিতি স্বাভাবিক রাখতে কাঁচা মরিচ আমদানির অনুমতি দেওয়া হয়েছে। দ্রুত বাজারে কাঁচা মরিচের সরবরাহ বাড়বে এবং দাম কমে আসবে আশা করছেন অধিদফতের কর্মকর্তারা।

বাজারে টমোটোর দামও বেড়েছে আগের তুলনায়। তবে কাঁচা মরিচের সঙ্গে টমোটোর আমদানির অনুমতি যেহেতু দিয়েছে সরকার সে কারণে দুটি পণ্যের দাম কমবে আশা সংশ্লিষ্টদের।

এর আগে, অস্বাভাবিক মূল্যবৃদ্ধির কারণে পেঁয়াজ আমদানিতে বিধিনিষেধ তুলে নেয় সরকার অনুমতি দেয় পেঁয়াজ আমদানির। গত ৫ জুন থেকে পেঁয়াজ আমদানির অনুমতি দেয় কৃষি মন্ত্রণালয়। এরপর পেঁয়াজের দাম বেশ কমে আসে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া