বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২, ০৯:৪৯ অপরাহ্ন

করোনায় ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে অ্যামনেস্টির সতর্কবার্তা

যোগাযোগ ডেস্ক
আপডেট : শুক্রবার, ৪ সেপ্টেম্বর, ২০২০
করোনায় ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যুতে অ্যামনেস্টির সতর্কবার্তা
করোনায় নিহত স্বাস্থ্যকর্মীদের ছবি

করোনায় এ পর্যন্ত সারাবিশ্বে ৭ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে। সবচেয়ে বেশি মারা গেছে মেক্সিকোতে। সেখানে সাধারণ মৃত্যুহারও বেশি। আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা অ্যামনেস্টি জানিয়েছে এমন উদ্বেগজনক তথ্য।

তাদের তথ্য মতে, মেক্সিকোতে করোনাভাইরাসে প্রাণ হারিয়েছেন ১ হাজার ৩’শর বেশি স্থাস্থ্য কর্মী।

সংস্থাটির অর্থনৈতিক ও সামাজিক ন্যায়বিচারের প্রধান স্টিভ কোকবার্ণ বলছেন, প্রত্যেক স্বাস্থ্যকর্মী বা চিকিৎসকের নিরাপদে কাজ করার অধিকার রয়েছে। এর ব্যত্যয় ঘটলে অনেক সময় জীবন দিয়ে মূল্য দিতে হয়, যা খুবই দুঃখজনক।

মহামারি করোনা দীর্ঘদিন ধরে আমাদের সঙ্গে অবস্থান করছে উল্লেখ করে এই অ্যামনেস্টির কর্মকর্তা আরও বলেন, কোভিড-১৯ দিনের পর দিন যুক্তরাষ্ট্র, ব্রাজিল, মেক্সিকোতে তাণ্ডব চালাচ্ছে।

আরও পড়ুন : বেক্সিমকো আনছে অক্সফোর্ডের করোনা ভ্যাকিসন

আর আক্রান্তদের সেবা দিতে গিয়ে অনেক চিকিৎসক ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন। স্বাস্থ্যকর্মীর মৃত্যু এগিয়ে রয়েছে এই তিনটি দেশে। তবে এখন দক্ষিণ আফ্রিকা এবং ভারতেও পরিস্থিতি খুবই খারাপ। তাই বিপত্তি এড়াতে দ্রুত ব্যবস্থা নেয়ার বিকল্প নেই।

তিনি বলেন, আক্রান্ত ও মৃত্যুর মিছিলে এখন পর্যন্ত যুক্তরাষ্ট্র এগিয়ে রয়েছে। এই মৃত্যুর মিছিলে রয়েছে দেশটির ১ হাজার ৭৭ স্বাস্থ্য কর্মী। এছাড়া ব্রিটেনে ৬৪৯, ব্রাজিলে ৬৩৪, রাশিয়ায় ৬৩১ এবং ভারতে ৫৭৩ জন এ পর্যন্ত মারা গেছেন।

এই স্বাস্থ্যর্মীর মৃত্যুর পরিসংখ্যান কিছু বাড়তে এবং কমতেও পারে বলে উল্লেখ করেছে এই মানবাধিকার সংস্থাটি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: