শুক্রবার, ৩০ সেপ্টেম্বর ২০২২, ০৪:০১ অপরাহ্ন

করোনায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ২৫ আগস্ট, ২০২০
করোনায় প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা বাতিল
ফাইল ছবি

এবার সারাদেশে কেন্দ্রীয়ভাবে পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। বিদ্যালয় খোলার পর স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। মূল্যায়নের ভিত্তিতে ৫ম থেকে ৬ষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে শিক্ষার্থীদের।

করোনাভাইরাসের সংক্রমণের মধ্যে চলতি বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী (ইইসি) পরীক্ষা হচ্ছে না। এ বিষয়ে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

মঙ্গলবার (২৫ আগস্ট) প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় থেকে পাঠানো প্রস্তাবনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা অনুমোদন দেয়ার পর সচিবালয়ে সংবাদ সম্মেলনে এ তথ্য জানান প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন।

আরও পড়ুন : করোনায় শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি বাড়ানোর কথা ভাবছে সরকার

তিনি বলেন, কেন্দ্রীয়ভাবে এবার পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে না। বিদ্যালয় খোলার পর স্কুলে স্কুলে বার্ষিক পরীক্ষা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে। মূল্যায়নের ভিত্তিতে ৫ম থেকে ৬ষ্ঠ শ্রেণিতে উত্তীর্ণ করা হবে শিক্ষার্থীদের। স্কুল কর্তৃপক্ষই পরীক্ষার মডেল ঠিক করবেন, অর্থাৎ এমসিকিউ নাকি লিখিত প্রশ্নে পরীক্ষা হবে। এছাড়া, পঞ্চম শ্রেণির বৃত্তি পরীক্ষাও হবে না এ বছর। তবে থাকবে উপবৃত্তি।

মন্ত্রণালয়ের সিনিয়র সচিব আকরাম আল হোসেন বলেন, আমরা দুই মন্ত্রণালয় বসে স্কুল খোলার বিষয়ে বসবে। সেখানে আমরা সিদ্ধান্ত নেবো কবে স্কুল খোলা হবে।

এর আগে গত সপ্তাহে পরীক্ষা না নেয়ার বিষয়ে একটি প্রস্তাবনা প্রধানমন্ত্রীর কার্যালয়ে পাঠায় প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে সম্মতি দিয়ে সেটি আজ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published.

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: