রবিবার, ২৭ নভেম্বর ২০২২, ১১:৪৬ পূর্বাহ্ন

করোনার থাবা আন্দামানের বিপন্ন জনগোষ্ঠীতেও

যোগাযোগ ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ২৭ আগস্ট, ২০২০
করোনার থাবা আন্দামানের বিপন্ন জনগোষ্ঠীতেও
আন্দামানের বিপন্ন জনগোষ্ঠী

বৈশ্বিক মহামারি করোনাভাইরাস কাউকেই যেন রেহাই দিচ্ছে না। গোটা বিশ্বকে গ্রাস করা করোনাভাইরাস এবার থাবা দিয়েছে ভারত মহাসাগরের আন্দামান দ্বীপপুঞ্জতেও। সেখানে প্রত্যন্ত এলাকায় বিপন্ন একটি আদিবাসী জনগোষ্ঠীর মাঝেও ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস।

বিপন্ন গ্রেটার আন্দামানিজ জনগোষ্ঠীর অন্তত ১০ সদস্য করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। এই ঘটনা বিপন্ন আদিবাসীদের সুরক্ষা নিয়ে উদ্বেগকে আরো বাড়িয়ে তুলেছে বলে সেখানকার এক স্বাস্থ্য কর্মকর্তা জানিয়েছেন।

 

ওই কর্মকর্তা বলেছেন, আন্দামানের প্রত্যন্ত একটি দ্বীপে বসবাসকারী চার আন্দামানিজ গত সপ্তাহে করোনা সংক্রমিত হয়েছেন। এছাড়া এক মাস আগে আন্দামানের একটি নগরীতে বসবাসকারী অন্য ছয়জন গ্রেটার আন্দামানিজও করোনায় আক্রান্ত হয়েছেন।

আন্দামান দ্বীপপুঞ্জে বিপন্ন পাঁচটি আদিবাসী জনগোষ্ঠীর অল্প কিছু মানুষ এখনও টিকে আছেন। তাদের মধ্যে গ্রেটার আন্দামানিজও রয়েছে। আন্দামানের ৩৭টি দ্বীপের একটিতে বিপন্ন এই জনগোষ্ঠীর মাত্র ৫০ জন সদস্য বসবাস করেন বলে ধারণা করা হয়।

আন্দামান এবং নিকোবরের ৪০ হাজার মানুষের মাঝে এখন পর্যন্ত ২ হাজার ২৬৮ জনের শরীরে করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। গত জুনের শুরুর দিকে প্রথম সংক্রমণ শনাক্ত হওয়ার পর এখন পর্যন্ত এই ভাইরাসে সেখানে প্রাণহানি ঘটেছে ৩৭ জনের।

আরও পড়ুন : প্রতি ৪ জনে একজন করোনায় আক্রান্ত ভারতে!

রাজধানী পোর্ট ব্লেয়ারের কাছে স্ট্রেইট আইল্যান্ডে বিপন্ন জনগোষ্ঠী গ্রেটার আন্দামানিজদের বসবাস। গত সপ্তাহে এই জনগোষ্ঠীর ৫০ সদস্যের করোনা পরীক্ষা করা হয়। এতে তাদের মধ্যে চারজনের দেহে করোনার উপস্থিতি ধরা পড়ে বলে জানিয়েছেন সেখানকার জ্যেষ্ঠ স্বাস্থ্য কর্মকর্তা ডা. অভিজিৎ রায়।

একদিনে এই জনগোষ্ঠীর সব সদস্যের করোনা পরীক্ষা করার জন্য উত্তাল সমুদ্রে নৌকায় চেপে গত সপ্তাহে স্ট্রেইট আইল্যান্ডে যান স্বাস্থ্য ও জরুরি সেবা কর্মীরা। ডা. অভিজিৎ বলেন, তারা সবাই খুবই সহযোগিতা করেছে।

গ্রেটার আন্দামানিজ জনগোষ্ঠীর সংক্রমিত দুই সদস্যকে হাসপাতালে ভর্তি করা হয়েছে এবং অন্য দু’জনকে কেয়ার সেন্টারে কোয়ারেন্টাইনে রাখা হয়েছে।
সূত্র: এনডিটিভি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: