রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১০:৫৯ অপরাহ্ন

কঙ্গোয় নৌকাডুবিতে নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বৃহস্পতিবার, ১৩ জুন, ২০২৪
কঙ্গোয় নৌকাডুবিতে নিহত ৮৬

আন্তর্জাতিক ডেস্ক : 

মধ্য আফ্রিকার দেশ গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের (ডি আর কঙ্গো) রাজধানী কিনশাসার মাই-এনডোম্বে প্রদেশে নৌকাডুবিতে ২১ শিশুসহ ৮৬ জনের বেশি যাত্রী নিহত হয়েছেন।

সামাজিক যোগাযোগ মাধ্যমে এক বিবৃতিতে দেশটির প্রেসিডেন্ট ফেলিক্স শিসেকেদি কঙ্গো-ব্রাজাভিলের সীমান্তের কাছে কোয়া নদীতে প্রাণহানির বিষয়টি নিশ্চিত করেন।

এক্সে দেওয়া বার্তায় প্রেসিডেন্টের কার্যালয় বলেছে, গণতান্ত্রিক কঙ্গো প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট এই দুর্ভাগ্যজনক ঘটনার প্রকৃত কারণ অনুসন্ধানের নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে যাতে ভবিষ্যতে এই ধরনের বিপর্যয় আবার না ঘটে সেই বিষয়ে পদক্ষেপ নেওয়ার পরামর্শ দিয়েছেন তিনি।

এ ছাড়া এ ঘটনায় হতাহতদের প্রিয়জনদের প্রতি সমবেদনা জানিয়েছেন তিনি। একই সঙ্গে কর্তৃপক্ষকে ক্ষতিগ্রস্তদের সহায়তা দেয়ার নির্দেশ দিয়েছেন তিনি।

দেশটির প্রেসিডেন্টের কার্যালয় থেকে জানানো হয়েছে, ভবিষ্যতে এই ধরনের বিপর্যয় যেন আর না ঘটে সে জন্য এই দুর্ভাগ্যজনক ঘটনার প্রকৃত কারণ তদন্তের নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট।

মাই-এনডোম্ব প্রদেশের গভর্নর রিটা বোলা দুলা সংবাদমাধ্যমকে জানিয়েছেন, রাতে নৌকা চালচলের কারণে এই দুর্ঘটনা ঘটেছে। তবে কঙ্গোতে ধারণ ক্ষমতার চেয়ে বেশি মানুষ নৌকায় চড়ায় প্রায় সময়ই এই ধরনের দুর্ঘটনা ঘটে।

মধ্য আফ্রিকার এ দেশটিতে বিস্তীর্ণ বনভূমি জুড়ে চলাচলের জন্য খুব কমই পাকা রাস্তা রয়েছে। বেশিরভাগ সময়ই এখানকার মানুষ নদীপথে যাতায়াত করে। তার ওপর নৌযানগুলোয় প্রায়ই ধারণক্ষমতার বেশি মানুষ বা মালামাল বহন করা হয়। ফলে এখানে প্রাণঘাতী নৌদুর্ঘটনা একটি সাধারণ বিষয়ে পরিণত হয়েছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া