মঙ্গলবার, ১৬ জুলাই ২০২৪, ১০:০৭ অপরাহ্ন

ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে যা বলল ইরান

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪
ইসরায়েলের ক্ষেপণাস্ত্র হামলা নিয়ে যা বলল ইরান

আন্তর্জাতিক ডেস্ক : 

ইসরাইলের একটি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত হেনেছে বলে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে শুক্রবার (১৯ এপ্রিল) ভোরে ইসরায়েলের একটি ক্ষেপণাস্ত্র ইরানে আঘাত হেনেছে বলে যুক্তরাষ্ট্রের দুই কর্মকর্তার বরাত দিয়ে খবর প্রকাশ করেছে সিবিএস নিউজ। কিন্তু ইরানি এক কর্মকর্তা বলেছেন, ইরানে কোনো ক্ষেপণাস্ত্র আঘাত হানেনি।

ওই কর্মকর্তা শুক্রবার বার্তা সংস্থা রয়টার্সকে বলেন, ইরানের মধ্যাঞ্চলের শহর ইসফাহানের একটি বিমানবন্দরে বিস্ফোরণের যে শব্দ পাওয়া গেছে তার কারণ ইরানের আকাশ সুরক্ষাব্যবস্থা সক্রিয় হয়ে ওঠা। ইরানে কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি।

ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের খবরে এর আগে বলা হয়েছিল, ইসফাহান শহরের ওপর ইসরায়েলের ছোড়া তিনটি ড্রোন ভূপাতিত করেছে ইরান। স্থানীয় সময় আনুমানিক ভোর ৪টায় ইসফাহান শহরের আকাশে ওই ড্রোনগুলো দেখা গিয়েছিল। এর পরই ইরান তাদের বিমান প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করে এবং ড্রোনগুলো ধ্বংস করে।

বৃহস্পতিবার রাতে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। মার্কিন কর্মকর্তাদের বরাত দিয়ে এ তথ্য জানিয়েছে সংবাদমাধ্যম এবিসি নিউজ। এই ঘটনার পর বেশ কয়েকটি শহরে বিমান চলাচল বাতিল করার কথা জানিয়েছে ইরানের রাষ্ট্রীয় গণমাধ্যম। এদিকে মার্কিন দুটি সূত্রও এই তথ্য নিশ্চিত করেছে বলে জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।

ইরানের মহাকাশ সংস্থা দাবি করেছে, ইসরায়েল এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা চালায়নি। তবে ইসরায়েল থেকে আগত বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। ইরানের মধ্যাঞ্চলের শহর ইস্পাহানে বিস্ফোরণের শব্দ শোনা যাওয়ার পর সংস্থাটি এই দাবি করেছে।

সামাজিক যোগাযোগমাধ্যম এক্সে শেয়ার করা এক টুইটে ইরানি মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, দেশের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা সফলভাবে বেশ কয়েকটি ড্রোন ভূপাতিত করেছে এবং এখন পর্যন্ত কোনো ক্ষেপণাস্ত্র হামলা হয়নি (ইরানে)।

বিবিসি বলছে, ইরানের রাষ্ট্রীয় সম্প্রচারকারী সংস্থা আইআরআইবি সামাজিক যোগাযোগমাধ্যম টেলিগ্রামে একটি ভিডিও পোস্ট করেছে। সেখানে একজন সাংবাদিককে ইস্পাহান শহরের কেন্দ্রস্থলে একটি ভবনের শীর্ষে দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। তিনি বলেছেন, ‘শহর নিরাপদ এবং সুস্থ, মানুষ তাদের স্বাভাবিক জীবনযাপন করছে।’

ইরানের রাষ্ট্রীয় টিভির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে, ইস্পাহান শহরের আকাশে তিনটি ড্রোন পর্যবেক্ষণ করা হয়েছিল। আর রয়টার্স বলছে, দেশের বিমান প্রতিরক্ষা ব্যবস্থা সক্রিয় হওয়ার পরে ওই তিনটি ড্রোন ধ্বংস করা হয়। এর আগে, আধা-সরকারি ফারস বার্তা সংস্থা জানিয়েছে, ইস্পাহানের আন্তর্জাতিক বিমানবন্দরের কাছে বিস্ফোরণের শব্দ শোনা গেছে।

ইরানের সরকারি বার্তা সংস্থা আইআরএনএর খবরে বলা হয়, ইরানের ইস্পাহান শহরের কাছে একাধিক বিস্ফোরণের শব্দ শোনা গেছে এরপর দেশটির বেশ কয়েকটি প্রদেশের আকাশে আকাশ প্রতিরক্ষাব্যবস্থা সক্রিয় করা হয়েছে।

আল আরাবিয়ার খবরে বলা হয়, সামাজিক মাধ্যম এক্সে দেয়া এক পোস্টে ইরানের মহাকাশ সংস্থার মুখপাত্র হোসেইন দালিরিয়ান বলেছেন, এয়ার ডিফেন্সের মাধ্যমে বেশ কয়েকটি ড্রোন সফলভাবে ভূপাতিত করা হয়েছে। আপাতত কোনো ক্ষেপণাস্ত্র হামলার খবর নেই। তবে বার্তা সংস্থা ফারস জানিয়েছে, ইরানের ইসফাহান শহরের কাছে অবস্থিত শেখারি সেনা বিমান ঘাঁটির কাছে ‘তিনটি বিস্ফোরণের শব্দ’ শোনা গেছে।

এর আগে ১ এপ্রিল সিরিয়ার রাজধানী দামেস্কে ইরানের কনস্যুলেটে ক্ষেপণাস্ত্র হামলা চালায় ইসরায়েল। এই হামলায় ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর বিদেশে কার্যক্রম পরিচালনাকারী কুদস ফোর্সের জ্যেষ্ঠ কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ রেজা জাহেদিসহ কয়েকজন সামরিক কর্মকর্তা নিহত হন।

বদলা হিসেবে ইরান গত শনিবার রাতভর ইসরায়েলে শত শত ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালায়। ইরানের বেশির ভাগ ড্রোন ও ক্ষেপণাস্ত্র ইসরায়েলি ভূখণ্ডে পৌঁছানোর আগেই ধ্বংস করা হয় বলে দাবি করে তেল আবিব। ইরানের এই হামলার জবাব দেয়া হবে বলে আগেই ঘোষণা দিয়েছিল ইসরায়েল।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া