বুধবার, ২১ ফেব্রুয়ারী ২০২৪, ১২:১১ অপরাহ্ন

ইরান-সৌদি ফ্লাইট ফের চালু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩
ইরান-সৌদি ফ্লাইট ফের চালু হচ্ছে

আন্তর্জাতিক ডেস্ক : 

দীর্ঘ সাত বছর পর কূটনীতিক সম্পর্ক পুনঃপ্রতিষ্ঠা করেছে ইরান ও সৌদি আরব। এবার দেশ দুটির মধ্যে সরাসরি বিমান ফ্লাইট চালু হতে যাচ্ছে। ইরানের বেসামরিক বিমান সংস্থা এমইন ইঙ্গিত দিয়েছে।

সংস্থাটির বরাত দিয়ে দেশটির সংবাদমাধ্যম তাসনিম নিউজ জানিয়েছে, সরকারের পক্ষ থেকে অনুমতি পাওয়ার পর সৌদি আরব ও ইরানের মধ্যে বিমানের ফ্লাইট চালু হবে।

সাত বছর দুই দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক বিচ্ছিন্ন থাকার পর গত শুক্রবার চীনের মধ্যস্থতায় কূটনৈতিক সম্পর্ক পুনরায় প্রতিষ্ঠার জন্য একটি চুক্তি করে দুই দেশ। এর পর বিমান চলাচল প্রসঙ্গে দেশটির সিভিল এভিয়েশন অর্গানাইজেশন এ কথা বলল।

ইরানের বেসরকারি বিমান সংস্থার মুখপাত্র জাফার ইয়াজারলু মঙ্গলবার বলেছেন, সরকারি অনুমতির পরই ইরান এবং সৌদি আরবের মধ্যে যাত্রীবাহী ফ্লাইট চালু হবে। তার আগেই এ নিয়ে প্রয়োজনীয় পরীক্ষা-নিরীক্ষা করা হবে।

২০১৬ সালে সৌদি আরব এক শিয়া ধর্মগুরুকে ফাঁসি দেয়। এর জেরে ইরানে সৌদি কূটনৈতিক মিশনে হামলা চালানো হয়। এ ঘটনায় ক্ষুব্ধ সৌদি আরব ইরানের সাথে সম্পর্ক ছিন্ন করে। পরবর্তীতে সৌদি আরবের সঙ্গে সংহতি প্রকাশ করতে গিয়ে বাহরাইন, সংযুক্ত আরব আমিরাত এবং কুয়েতসহ উপসাগরীয় রাষ্ট্রগুলোও ইরানের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে।

ইরানের আধাসরকারি বার্তা সংস্থাটি জানিয়েছে, ইরান ও সৌদি আরবের মধ্যে সম্প্রতি যে চুক্তি হয়েছে, তার অন্যতম একটি গুরুত্বপূর্ণ দিক হচ্ছে ইরানের পবিত্র মাশহাদ নগরী থেকে বিমানে করে হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার ব্যবস্থা করা।

 


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া