রবিবার, ১৪ জুলাই ২০২৪, ১১:৪৯ অপরাহ্ন

ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারক

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ৬ ফেব্রুয়ারি, ২০২৪
ইয়েমেনের নতুন প্রধানমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারক

আন্তর্জাতিক ডেস্ক : 

ইয়েমেনের আন্তর্জাতিকভাবে স্বীকৃত সরকার বিস্ময়করভাবে পররাষ্ট্রমন্ত্রী আহমেদ আওয়াদ বিন মুবারককে নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ দিয়েছে। বিন মুবারক যুক্তরাষ্ট্রে ইয়েমেনের সাবেক রাষ্ট্রদূত ছিলেন। তিনি হুতি বিদ্রোহীদের কট্টর বিরোধী হিসেবে ব্যাপক পরিচিত। খবর-আল জাজিরা

এদিকে আগের প্রধানমন্ত্রী মইন আবুদুল মালিক সাইদকে প্রেসিডেন্টের উপদেষ্টা পদে নিয়োগ দেওয়া হয়েছে। ইয়েমেনের প্রেসিডেনশিয়াল লিডারশিপ কাউন্সিল সোমবার এক অধ্যাদেশে এ রদবদল আনলেও পরিবর্তনের কোনো কারণ জানায়নি।

বিন মুবারক আরব উপদ্বীপের দরিদ্রতম দেশটির প্রধানমন্ত্রীর দায়িত্ব এমন সময় পেলেন যখন গাজায় ইসরায়েলি হামলার প্রতিবাদে লোহিত সাগরের বাণিজ্যিক জাহাজগুলো হুতি বিদ্রোহীদের আক্রমণের মুখে পড়ে। এর জবাবে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য হুেিতযোদ্ধাদের স্থাপনা লক্ষ করে পাল্টা হামলা শুরু করেছে।

বিন মুবারক ২০১৫ সালে পরিচিত লাভ করেছিলেন যখন তৎকালীন প্রেসিডেন্ট আবদ-রাব্বু মনসুর হাদির সঙ্গে তাঁর ক্ষমতার লড়াই দেখা দেয়। ওই সময় ইয়েমেনের রাষ্ট্রপতির চিফ অফ স্টাফ হিসেবে দায়িত্ব পালনের সময় হুতি যোদ্ধাদের হাতে তিনি অপহৃত হয়েছিলেন।

তাকে অপহরণের ঘটনাটি ইয়েমেনকে একটি রাজনৈতিক সঙ্কটে ফেলে দিয়েছিল। যার ফলে হুতি যোদ্ধা ও হাদির প্রেসিডেন্ট রক্ষীদের মধ্যে সংঘর্ষের ঘটনা ঘটে। ঘটনাটি প্রেসিডেন্ট ও সরকারকে পদত্যাগের মুখে ফেলেছিল।

২০১৮ সালে বিন মুবারক জাতিসংঘে ইয়েমেনের দূত হিসেবেও নিযুক্ত হন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া