শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৫:৩০ পূর্বাহ্ন

ইতালি যাবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক
আপডেট : সোমবার, ২৬ জুন, ২০২৩
ইতালি যাবেন প্রধানমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : 

জাতিসংঘ খাদ্য ব্যবস্থা শীর্ষক শীর্ষ সম্মেলনে যোগ দেওয়ার জন্য ইতালি যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সবকিছু ঠিক থাকলে আগামী ২৪ থেকে ২৬ জুলাই তিনি রোমে অনুষ্ঠিতব্য ফুড সিস্টেম সামিটে যোগ দেবেন। একই সঙ্গে ইতালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির সঙ্গেও দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে। এর আগে সর্বশেষ ২০২০ সালে ইতালি সফর করেন শেখ হাসিনা।

একটি সূত্র জানায়, সম্প্রতি শ্রম বিষয়ক শীর্ষ সম্মেলনে অংশগ্রহণের জন্য জেনেভা সফর করেছেন প্রধানমন্ত্রী। এবার তিনি খাদ্য বিষয়ক বৈশ্বিক সম্মেলনে অংশগ্রহণ করবেন।

সূত্রটি আরও জানায়, এবারের সফরে মূল অনুষ্ঠান, অন্যান্য অংশগ্রহণকারীর সঙ্গে বৈঠক ছাড়াও ইতালির প্রধানমন্ত্রীর সঙ্গে তার দ্বিপক্ষীয় বৈঠকের সম্ভাবনা আছে।

জানা গেছে, বেশ কয়েকটি চুক্তি নিয়ে দুই দেশ কাজ করছে এবং প্রধানমন্ত্রীর সফরে ওই চুক্তিগুলো সই করার জন্য চেষ্টা থাকবে।

এ বিষয়ে আরেকটি সূত্র জানায়, আমরা কয়েকটি চুক্তি নিয়ে কাজ করছি। এরমধ্যে প্রতিরক্ষা সহযোগিতা, বৈধপথে শ্রমিক প্রেরণ, জ্বালানি সহযোগিতা, সাইবার সিকিউরিটি ও আইসিটি সহযোগিতা এবং সংস্কৃতিক সহযোগিতা চুক্তিগুলো রয়েছে।

তিনি বলেন, গত এপ্রিলে প্রধানমন্ত্রীর জাপান সফরের সময়ে দুই দেশ একটি প্রতিরক্ষা সহযোগিতা চুক্তি করেছে। সেটির আদলে ইতালির সঙ্গেও এ ধরনের একটি চুক্তি করার সম্ভাবনা আছে।

ইউরোপে যুক্তরাজ্যের পরে সবচেয়ে বেশি বাংলাদেশি অবস্থান করে ইতালিতে। কিন্তু তাদের প্রায় সবাই অবৈধপথে দেশটিতে গেছে এবং এ ধরনের ঝুঁকিপূর্ণ অবৈধ অভিবাসন ইতালির পছন্দ নয় বলে তিনি জানান।

আরও বলেন, আমরা ইতালিতে বৈধপথে সিজনাল শ্রমিক পাঠিয়ে থাকি। আমাদের চেষ্টা থাকবে এর পরিধি বৃদ্ধি করে অন্য ক্ষেত্রে শ্রমিক পাঠানোর সম্ভাবনা সৃষ্টি করা।

জ্বালানি সহযোগিতার সুযোগ আছে ইতালির সঙ্গে। কারণ, তাদের খনিজ সম্পদ আহরণের অভিজ্ঞতা আছে। একই সঙ্গে তারা এলএনজি সরবরাহও করতে পারে বলে তিনি জানান।

জাপানের সঙ্গে সাইবার সিকিউরিটি ও আইসিটি সহযোগিতা চুক্তি সই করেছে বাংলাদেশ এবং একই ধরনের চুক্তি ইতালির সঙ্গেও করার চিন্তা করছে বলে জানান তিনি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া