শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:০১ পূর্বাহ্ন

আ.লীগের প্রস্তাব প্রত্যাখ্যান করে পুনর্বিবেচনার দাবি শরিকদের

নিজস্ব প্রতিবেদক
আপডেট : শুক্রবার, ১৫ ডিসেম্বর, ২০২৩
আ.লীগের প্রস্তাব প্রত্যাখ্যান করে পুনর্বিবেচনার দাবি শরিকদের

নিজস্ব প্রতিবেদক : 

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আসন ভাগাভাগি নিয়ে আওয়ামী লীগের প্রস্তাব প্রত্যাখ্যান করে পুনর্বিবেচনার দাবি জানিয়েছে ১৪ দলের শরিকরা। সেই সঙ্গে স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়ারও দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে জাতীয় সমাজতান্ত্রিক দলের (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু বলেন, আসন ভাগাভাগিতে আমরা সন্তুষ্ট না। তাই আওয়ামী লীগের সিদ্ধান্ত গ্রহণ না করে পুনর্বিবেচনার জন্য ফেরত পাঠিয়েছি।

হাসানুল হক ইনু আরও বলেন, ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদ সদস্য আমির হোসেন আমু যে প্রস্তাবটা করেছে, সে প্রস্তাবটা প্রাথমিক প্রস্তাব, যা আমরা গ্রহণ করিনি। পুনর্বিবেচনার জন্য নেত্রীর সঙ্গে আলোচনার আহ্বান জানিয়েছি।

আসন বণ্টন ও স্বতন্ত্র প্রার্থী নিয়ে করা মন্তব্যে ইনু বলেন, আমরা মনে করি আসন বৃদ্ধি করা দরকার, স্বতন্ত্র প্রার্থী তুলে নেওয়া দরকার। প্রধানমন্ত্রীর সঙ্গে একটি জরুরি বৈঠকের ভিত্তিতেই চূড়ান্ত আলোচনা এবং এর পরে চূড়ান্ত তালিকা প্রকাশ করা বাঞ্ছনীয়। আমি আবার বলছি, আমু ভাইয়ের প্রস্তুাবটি প্রাথমিক প্রস্তাব। যায় মুহূর্তে পূনর্বিবেচনা জন্য আমরা ফেরত পাঠিয়েছি।

এর আগে, বৃহস্পতিবার (১৪ ডিসেম্বর) রাতে ১৪ দলের সমন্বয়ক ও আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য আমির হোসেন আমু বলেন, আজকে চৌদ্দ দলীয় জোট নেতাদের সঙ্গে আমরা বসেছিলাম। সেখানে সিদ্ধান্ত চুড়ান্ত হয়েছে। জাসদকে তিনটি, ওয়ার্কার্স পার্টিকে তিনটি এবং জাতীয় পার্টি জেপিকে একটি আসন ছেড়েছি আমরা। তবে কোন কোন আসন দেওয়া হয়েছে তা তিনি বিস্তারিত জানানি।

জোট সমন্বয়ক আমির হোসেন আমুর বাসায় ১৪ নেতাদের সঙ্গে এক বৈঠকে আসন বণ্টনের সিদ্ধান্ত জানায় আওয়ামী লীগ।

আওয়ামী লীগ সূত্র জানিয়েছে, জোটের মধ্যে বাংলাদেশ ওয়ার্কার্স পার্টি ও জাতীয় সমাজতান্ত্রিক দলকে (জাসদ) তিনটি করে আসন দেওয়া হচ্ছে। আর জাতীয় পার্টিকে (জেপি) একটি আসন দেওয়া হবে। এসব আসনে জোটের প্রার্থীরা নৌকা প্রতীকে ভোট করবেন। তবে বাংলাদেশ তরীকত ফেডারেশনের একটি আসন এখনো নিষ্পত্তি হয়নি বলে জানা গেছে।

এর মধ্যে, ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন বরিশাল-৩ আসন, ফজলে হোসেন বাদশা রাজশাহী-২ এবং সাতক্ষীরা-১ আসন থেকে মোস্তফা লুৎফুল্লাহ আহসান নির্বাচনে অংশ নেবেন ।

জাসদ সভাপতি হাসানুল হক ইনু কুষ্টিয়া-২ আসন থেকে, লক্ষীপুর-৪ আসন থেকে মোশারফ হোসেন এবং বগুড়া-৪ রেজাউল করিম তানসেন নির্বাচনে অংশ নেবেন।

এছাড়া জেপির আনোয়ার হোসেন মঞ্জু পিরোজপুর-২ আসন থেকে ১৪ দলের প্রার্থী হিসেবে নৌকা প্রতীকে নির্বাচন করবেন।

১৪ দলীয় জোটের মধ্যে এবার আসন পাচ্ছে তিনটি দল। বাকীরা জোটের শরীক হলেও এবার আসন জোটেনি। একাদশ জাতীয় সংসদে এমপি থাকলেও এবার ছিটকে পড়েছেন তরিকত ফেডারেশনের চেয়ারম্যান সৈয়দ নজিবুল বশর মাইজভান্ডারি। তিনি দশম ও একাদশ সংসদে চট্টগ্রাম-২ আসনের সংসদ সদস্য ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া