শনিবার, ১৩ জুলাই ২০২৪, ০৬:২৪ পূর্বাহ্ন

আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতলেন বুলগেরিয়ান লেখক

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : বুধবার, ২৪ মে, ২০২৩
আন্তর্জাতিক বুকার পুরস্কার জিতলেন বুলগেরিয়ান লেখক

আন্তর্জাতিক ডেস্ক : 

বুলগেরিয়ান লেখক জর্জি গোসপোদিনভ এবং অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল মঙ্গলবার (২৩ মে) ‘টাইম শেল্টার’ উপন্যাসের জন্য আন্তর্জাতিক বুকার পুরস্কার লাভ করেছেন। এটি বুলগেরিয়ান ভাষায় প্রথম এই উপন্যাস বুকার পেল।

বুলগেরিয়ান ভাষায় লেখা তার ‘টাইম শেল্টার’ উপন্যাসের ইংরেজি অনুবাদ করেছেন যুক্তরাষ্ট্রের নাগরিক অ্যাঞ্জেলা রোডেল। সেই সঙ্গে বুলগেরিয়ান ভাষায় লেখা কোনো উপন্যাস প্রথম বুকার পুরস্কার পেয়েছে।

মর্যাদাপূর্ণ পুরষ্কারটি সারা বিশ্বের কথাসাহিত্যের কাজকে স্বীকৃতি দেয়। বইটি ইংরেজিতে অনুবাদ করা হয়েছে। পুরস্কারের ৫০,০০০ পাউন্ড (৬২,০০০ ডলার) লেখক এবং অনুবাদক সমানভাবে পাবেন।

আলঝেইমার আক্রান্তদের চিকিৎসা দেয়া একটি ক্লিনিককে কেন্দ্র করে উপন্যাসটি লেখা হয়েছে। রোগীদের স্মৃতিকে জাগিয়ে তুলতে এবং বিগত কয়েক দশকের স্মৃতির জগতকে অসাধারণ বর্ণনায় তুলে ধরার মধ্যে দিয়ে উপন্যাসটি আবর্তিত হয়েছে। টাইম শেল্টার ইংরেজি ভাষায় অনূদিত হওয়া তার চতুর্থ বই।

ঔপন্যাসিক এবং কবি জর্জি গোসপোদিনভ ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। গোসপোদিনভ হলেন সবচেয়ে আন্তর্জাতিকভাবে প্রশংসিত আধুনিক বুলগেরিয়ান লেখক। তার লেখা ২৫টি ভাষায় অনূদিত হয়েছে।

অনুবাদক অ্যাঞ্জেলা রোডেল যুক্তরাষ্ট্রের মিনেসোটা অঙ্গরাজ্যের বাসিন্দা। তবে তিনি বুলগেরিয়াতে থাকেন। তার কবিতা ও গদ্য অনুবাদ অনেক সাহিত্য পত্রিকায় প্রকাশিত হয়েছে। বুলগেরিয়ান সংস্কৃতিতে অবদানের জন্য ওই নারীকে ২০১৪ সালে বুলগেরিয়ার নাগরিকত্ব দেয়া হয়েছে।

প্রতিবছর আন্তর্জাতিক বুকার পুরস্কার দেয়া হয়। যুক্তরাজ্য বা আয়ারল্যান্ড থেকে প্রকাশিত ইংরেজিতে লেখা বা অনূদিত উপন্যাস এই পুরস্কারের জন্য বিবেচিত হয়। সূত্র: দ্য গার্ডিয়ান।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া