রবিবার, ২৪ জানুয়ারী ২০২১, ১২:০৮ পূর্বাহ্ন
সংবাদ শিরোনাম :
হানিফ ফ্লাইওভারে বেপরোয়া বাসচাপায় নিহত ২ করোনার প্রভাবে দেশে এখন ৪২ শতাংশ মানুষ দরিদ্র বঙ্গবন্ধু’ বায়োপিকের সংগীত পরিচালনায় শান্তনু মৈত্র ফরিদপুরে বিতর্কিতহীন কমিটি চাই: সাবেক ছাত্রলীগ নেতা কানু ৭০ হাজার গৃহহীনকে পাকাবাড়ি উপহার প্রধানমন্ত্রীর শুকিয়ে যাচ্ছে যমুনা: নাব্য সঙ্কটে ২০ পণ্যবাহী জাহাজ আটকা যানজট নিরসনে উড়ন্ত গাড়ি আসছে শিগগিরই শিক্ষা প্রতিষ্ঠান ৪ ফেব্রুয়ারির মধ্যে খোলার প্রস্তুতির নির্দেশ সাবেক এমপি আবদুল মজিদ মন্ডল আর নেই মুক্তার অন্তর্বাসে নোরা ফাতেহি যখন ভাইরাল একরাম চৌধুরীকে ‘কুলাঙ্গার-মাতাল’ বললেন কাদের মির্জা কারাগারে বন্দির নারীসঙ্গ: প্রত্যাহার ডেপুটি জেলারসহ তিনজন কুষ্টিয়ায় এসপি কাণ্ডে হাইকোর্টের নতুন নির্দেশনা ৫২ হাজার টাকায় কেনা পোশাকে সমুদ্রসৈকতে সারা ফরিদপুরে ১৪৮০ জন গৃহহীন প্রধানমন্ত্রীর দেওয়া ঘর পাচ্ছেন শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে ফেব্রুয়ারিতে দুই জেলেকে ধরে নিয়ে গেছে বাঘ ভারতের ভ্যাকসিন উৎপাদনকারী সেরাম ইনস্টিটিউটে আগুন বঙ্গবন্ধুর সমাধিতে মেয়র কাউন্সিলরদের শ্রদ্ধাঞ্জলি শপথ নিয়ে ক্ষত মেরামতের ডাক প্রেসিডেন্ট বাইডেনের

আগামী ১ এপ্রিল থেকে গণপরিবহনে ফ্রাঞ্চাইজি ব্যবস্থাপনা

নিজস্ব প্রতিবেদক
আপডেট : মঙ্গলবার, ৮ ডিসেম্বর, ২০২০
আগামী ১ এপ্রিল থেকে গণপরিবহনে ফ্রাঞ্চাইজি ব্যবস্থাপনা
মেয়রের নেতৃত্বে বৈঠক

আগামী ১ এপ্রিল থেকে পরীক্ষামূলকভাবে প্রথম ধাপে ঘাটারচর-মতিঝিল রুটে পাইলট আকারে গণপরিবহনে ফ্রাঞ্চাইজি ব্যবস্থাপনা চালু করা হবে। পর্যায়ক্রমে অন্যান্য রুটও এ পদ্ধতির আওতায় আনা হবে। রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানোর অংশ হিসেবে বাসরুট ফ্রাঞ্চাইজি করতে ২২টি কোম্পানি ও ৪২টি রুট চূড়ান্ত করেছে বাস রুট রেশনালাইজেন কমিটি।

মঙ্গলবার (৮ ডিসেম্বর) ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) নগর ভবনে বাস রুট রেশনালাইজেশন কমিটির বৈঠকে এ সিদ্ধান্ত হয়। বৈঠকে সভাপতিত্ব করেন ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস।

বৈঠক শেষে ব্যারিস্টার তাপস সাংবাদিকদের বলেন, কমিটির সভায় বিভিন্ন বিষয় বিচার-বিশ্লেষণ করে কিছু সিদ্ধান্ত নেওয়া হয়েছে। বাস রুট রেশনালাইজেশন সম্পর্কিত বিশেষজ্ঞদের কাছ থেকে ৯টি ক্লাস্টারে ২২টি কোম্পানি ও ৪২টি রুটের যে প্রস্তাবনা এসেছে, সেটাকেই চূড়ান্ত করা হয়েছে।

এরই আলোকে প্রাথমিকভাবে একটি রুটের আংশিক অংশ ঘাটারচর থেকে মতিঝিল অংশে পাইলটিং হিসেবে ফ্রাঞ্চাইজি ব্যবস্থা প্রবর্তন করা হবে। অচিরেই গণপরিবহনে শৃঙ্খলা ফিরে আসবে। ঢাকাবাসীও সুফল পাবেন।

মেয়র জানান, প্রাথমিকভাবে ঘাটারচর-মতিঝিল রুটে ১৬৫টি বাস চলাচল করবে। মালিকপক্ষ পরবর্তী সভার আগের সময়সীমার মধ্যে কোম্পানি গঠনের জন্য একটি জয়েন্টভেঞ্চার এগ্রিমেন্ট করবে।

আরও পড়ুন : আগামী বছর থেকে ঢাকায় বাস রুট রেশনালাইজেশন

এ সময় ঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) মেয়র আতিকুল ইসলাম বলেন, আমাদের দু’জন মেয়রেরই যানজটমুক্ত ঢাকা শহর উপহার দেওয়ার ওয়াদা ছিল। এ শহরে প্রচুর যানজট এবং একটি বাসের আগে আরেকটি বাসের যাওয়ার প্রতিযোগিতা রয়েছে।

একেবারেই বিশৃঙ্খল অবস্থায় এগুলো চলছে। এসব বিষয় বৈঠকে পুঙ্খানুপুঙ্খভাবে বিশ্লেষণ করা হয়েছে। কার কী দায়িত্ব সেটি নিয়েও আলাপ হয়েছে। এটি অত্যন্ত জটিল ব্যাপার। তারপরও সবাই মিলে একসাথে কাজ করলে সমস্যার সমাধান সম্ভব।

বৈঠকে কমিটির সদস্য ডিএমপি কমিশনার শফিকুল ইসলাম, বিআরটিএ’র চেয়ারম্যান নূর মোহাম্মদ মজুমদার, বিআরটিসির চেয়ারম্যান এহসানে এলাহী, বাস রুট রেশনালাইজেশন কমিটির সদস্য সচিব ও ডিটিসিএ’র নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান, ডিএনসিসির ট্রাফিক ইঞ্জিনিয়ারিং সার্কেলের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আরিফুর রহমান, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দীন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব খন্দকার এনায়েত উল্লাহ, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির সভাপতি আজমাল উদ্দিন আহমদ, সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট মাহবুবুর রহমান প্রমুখ উপস্থিত ছিলেন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া

%d bloggers like this:
%d bloggers like this: