শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:০৬ পূর্বাহ্ন

আইসিসি র‌্যাংকিংয়ে নতুন রেকর্ড ফারজানার

স্পোর্টস ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ২৬ ডিসেম্বর, ২০২৩
আইসিসি র‌্যাংকিংয়ে নতুন রেকর্ড ফারজানার

স্পোর্টস ডেস্ক : 

আগের সপ্তাহেই বোলারদের র‌্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা রেটিং পেয়েছিলেন বাংলাদেশের স্পিনার নাহিদা আক্তার। এবার নতুন র‌্যাঙ্কিংয়ে ব্যাটিংয়ে ক্যারিয়ার সেরা অবস্থানে উঠে এসেছেন ফারজানা হক পিংকি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে তার ১০২ রানের ইনিংসের পরও হারের তিক্ততা পেয়েছিল বাংলাদেশ। তবে ব্যক্তিগতভাবে সুফল পেয়েছেন ফারজান, দুই ধাপ এগিয়ে তিনি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ের ১৩ নম্বরে উঠেছেন।

মঙ্গলবার (২৬ ডিসেম্বর) সাপ্তাহিক হালনাগাদকৃত এই র‌্যাঙ্কিং প্রকাশ করেছে আইসিসি। ফারজানার বর্তমান অবস্থান বাংলাদেশি ব্যাটারদের মধ্যে সর্বোচ্চ। এছাড়া অন্য কোনো টাইগ্রেস ব্যাটারই ২০-এর মধ্যেও ঢুকতে পারেননি। অন্যদিকে, একই র‌্যাঙ্কিংয়ে একধাপ করে পিছিয়েছেন অধিনায়ক নিগার সুলতানা জ্যোতি (৩০তম), রুমানা আহমেদ (৫০তম) এবং মুর্শিদা খাতুন (৫৮তম)।

দক্ষিণ আফ্রিকার মাটিতে বাংলাদেশ এবার ইতিহাস গড়ে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে একটি করে জয় পেয়েছে। সংক্ষিপ্ত ফরম্যাটের সিরিজ সমতা দিয়ে শেষ হলেও, ওয়ানডে ২-১ ব্যবধানে হেরেছে বাংলাদেশের মেয়েরা। ওই সিরিজের পারফরম্যান্স দিয়ে বোলারদের তালিকায় এগিয়েছেন বাংলাদেশের লেগ স্পিনার রাবেয়া খান। চার ধাপ এগিয়ে তিনি ৫২ নম্বরে উঠে গেছেন। এছাড়া দুই বিভাগেই এগিয়েছেন অলরাউন্ডার রিতু মনি। ব্যাটিংয়ে আট ধাপ এগিয়ে উঠেছেন ৬৮তম স্থানে, বোলিংয়ে চার ধাপ এগিয়ে ৯০-এ অবস্থান তার।

ওয়ানডেতে সাম্প্রতিক সময়ে কেবল বাংলাদেশ ও প্রোটিয়া মেয়েরা মুখোমুখি হয়েছিল। তাই এই দল দুটিরই বড় পরিবর্তন হয়েছে র‌্যাঙ্কিংয়ে। সিরিজে একটি করে সেঞ্চুরি ও হাফসেঞ্চুরি করলেও প্রোটিয়া অধিনায়ক লরা উলভার্টের অবস্থান পরিবর্তন হয়নি। তিনি ব্যাটারদের তালিকায় চারে আছেন। আগে থেকেই শীর্ষে আছেন ইংল্যান্ডের নাতালি শাইভার-ব্রান্ট। এরপর যথাক্রমে অবস্থান অষ্ট্রেলিয়ার বেথ মুনি ও শ্রীলঙ্কার চামারি আতাপাত্তুর।

উলভার্ট অপরিবর্তিত থাকলেও, সিরিজের শেষ ম্যাচে সেঞ্চুরি করা দক্ষিণ আফ্রিকান ব্যাটার তাজমিন ব্রিটস ৩২ ধাপ এগিয়ে ৪১ নম্বরে উঠেছেন। শেষ দুই ম্যাচে ৫০ ও ১১৮ রান করা আনিকা বোশ ৭১ ধাপ এগিয়ে উঠেছেন ৭০ নম্বরে। এছাড়া দেশটির বোলারদের মধ্যে দারুণ পারফর্ম করা ম্যারিজান কাপ একধাপ এগিয়ে ৮ নম্বরে এসেছেন। নাদিনে ডি ক্লার্ক চার ধাপ এগিয়ে ১৯তম এবং নঙ্কুলুলেকো ম্লাবা ছয়ধাপ এগিয়ে হয়েছেন ২৪তম।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া