বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৮:৩৬ অপরাহ্ন

আইসিসির ‘শাস্তি’ পেল মিরপুর

স্পোর্টস ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১২ ডিসেম্বর, ২০২৩
আইসিসির ‘শাস্তি’ পেল মিরপুর

স্পোর্টস ডেস্ক : 

মিরপুর শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় টেস্ট ম্যাচে মুখোমুখি হয়েছিল বাংলাদেশ-নিউজিল্যান্ড। সেই ম্যাচে একক আধিপত্য দেখায় দুই দলের বোলাররা। আক্ষরিক অর্থে মিরপুরের উইকেটে ব্যাটারদের জন্য কিছুই ছিল না। বাজে উইকেট বানানোর জন্য শাস্তি পেল মিরপুর স্টেডিয়াম। ধারণা করা হয়েছিল বাজে উইকেটের জন্য আইসিসির শাস্তির মুখে পড়বে মিরপুর। আজ সেটিই সত্য হল।

মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামের পিচকে ‘অসন্তোষজনক’ বলেছে আইসিসি। আইসিসির পিচ ও আউটফিল্ড পর্যবেক্ষণ প্রক্রিয়ার অংশ হিসেবে মিরপুরকে একটি ডিমেরিট পয়েন্টও দেওয়া হয়েছে। এ ডিমেরিট পয়েন্ট থাকবে পাঁচ বছরের জন্য, এর মধ্যে ৬টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছরের জন্য আন্তর্জাতিক ক্রিকেট আয়োজনে নিষেধাজ্ঞা আসবে।

এর আগে ডেভিড বুন দুই দলের অধিনায়কের সঙ্গে আলোচনার পর ম্যাচ অফিসিয়ালদের উদ্বেগের ব্যাপারটি আইসিসির কাছে জানান। সেই প্রতিবেদন পর্যালোচনা করে ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে। বিসিবি চাইলে এই রায়ের বিরুদ্ধে আগামী ১৪ দিনের মধ্যে আপিল করতে পারবে।

মঙ্গলবার (১২ ডিসেম্বর) এক সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিসি জানিয়েছে, ম্যাচ অফিশিয়ালদের উদ্বেগের প্রেক্ষিতে এবং দুই অধিনায়কের সঙ্গে আলোচনার পর আইসিসির কাছে নিজের প্রতিবেদন জমা দেন ম্যাচ রেফারি ডেভিড বুন। তাতে তিনি বলেছেন, ‘আউটফিল্ড বেশ ভালো ছিল, বৃষ্টির পরও দারুণভাবে টিকে ছিল। কিন্তু, মনে হয়েছে পিচ হয়তো ঠিকঠাক প্রস্তুত নয়। এটি শক্ত ছিল না, প্রথম দিন থেকেই ঘাসের ছিটায় ঢাকা ছিল।

এরপর বুন বলেন, প্রথম সেশন থেকে অধারাবাহিক বাউন্স ছিল ম্যাচের পরের সময়টায়। অনেক ডেলিভারিতেই বল পিচ থেকে লাফিয়ে উঠেছে। এমনকি স্পিনারদের ডেলিভারিও লাফিয়ে ব্যাটারদের কাঁধের ওপর দিয়ে গেছে এবং কখনও কখনও সেগুলো গেছে খুব নিচু হয়ে।

আইসিসির শাস্তির পরও কি বিসিবির টনক নড়বে কিনা তা সময় বলে দিবে। মন্থর উইকেট বানিয়ে টাইগাররা ম্যাচ জয়ের স্বপ্ন দেখেও এবার কিউইদের বিপক্ষে ব্যর্থ হয়েছে। সিরিজ জয়ের স্বপ্নের দ্বারপ্রান্তে থেকে হারের মুখ দেখার পর এবার আইসিসি থেকে শাস্তিও পেল দেশের হোম অব ক্রিকেট।

দ্বিতীয় ম্যাচটি চতুর্থ দিনে গড়ালেও, সবমিলিয়ে খেলা হয়েছে মাত্র ১৭৮.১ ওভার। যা বলের হিসেবে দুই দিনেরও কম এবং টেস্ট ইতিহাসের তৃতীয় সর্বনিম্ন ওভারের ম্যাচ। পরে ম্যাচজয়ী কিউই অধিনায়ক টিম সাউদি মিরপুরের পিচ নিয়ে কড়া সমালোচনা করেছিলেন। তার মতে– সম্ভবত এটা ক্যারিয়ারে খেলা সবচেয়ে বাজে উইকেট।

এর আগে, ২০১৮ সালের ফেব্রুয়ারিতে একটি ডিমেরিট পয়েন্ট পেয়েছিল মিরপুরের উইকেট। ডিমেরেট পয়েন্ট পাঁচ বছর একটিভ থাকে। এই পাঁচ বছরের মধ্যে ছয়টি ডিমেরিট পয়েন্ট পেলে এক বছর আন্তর্জাতিক নিষেধাজ্ঞা দেওয়া হয় ওই স্টেডিয়ামকে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া