বৃহস্পতিবার, ২৫ জুলাই ২০২৪, ০২:৪৯ পূর্বাহ্ন

অস্ট্রিয়ায় ট্রেনে উচ্চশব্দে হিটলারের ভাষণ, গ্রেফতার ২

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : মঙ্গলবার, ১৬ মে, ২০২৩
অস্ট্রিয়ায় ট্রেনে উচ্চশব্দে হিটলারের ভাষণ, গ্রেফতার ২

আন্তর্জাতিক ডেস্ক : 

ইউরোপের দেশ অস্ট্রিয়ার আন্তঃনগর একটি ট্রেনের লাউডস্পিকারে জার্মানির নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের ভাষণ ও নাৎসি স্লোগান বাজানোর ঘটনা ঘটেছে। এতে স্তম্ভিত হয়ে পড়েন ট্রেনটির যাত্রীরা। এদিকে, হিটলারের বক্তৃতা বাজানোর অভিযোগে দুজনকে গ্রেফতার করেছে স্থানীয় পুলিশ।

জানা যায়, ব্রেগেঞ্জ থেকে ভিয়েনাগামী ওই ট্রেনে রোববার (১৪ মে) সাধারণ ঘোষণার পরিবর্তে ট্রেনের স্পিকার সিস্টেমে লোকজনকে ‘হেইল হিটলার’, ‘গিস হেইল’ বলে চিৎকার করতে শোনা যায়। ট্রেন অপারেটর বলছেন, গত কয়েক সপ্তাহে অস্ট্রিয়ায় কয়েকবার হিটলারের বক্তৃতা বাজানোর ঘটনা ঘটেছে।

গ্রিন পার্টির এমপি ডেভিড স্টোয়েগমুলার বলেন, ভিয়েনায় পৌঁছানোর একটু আগেই ট্রেনের ইন্টারকম সিস্টেমের মাধ্যমে হিটলারের বক্তৃতা বাজানো হয়েছে। ট্রেনের স্টাফরা তাৎক্ষণিক চেষ্টা করেও রেকর্ডিংটি বন্ধ করতে পারেননি ও নিজেদের ঘোষণাও দিতে পারেনি।

এদিকে, এক বিবৃতিতে অস্ট্রিয়ান ফেডারেল রেলওয়ে দাবি করে, এ ঘটনার সঙ্গে তাদের কোনো ধরনের যোগসূত্র নেই। ট্রেনের ইন্টারকমের মাধ্যমে লোকজন সরাসরি এটি করেছে। বিষয়টি পুলিশকে জানানো হয়েছে। অভিযোগ দায়ের করার পর সন্দেহভাজন দুজনকে গ্রেফতার করা হয়েছে।

অস্ট্রিয়ায় নাৎসি প্রচার একটি ফৌজদারি অপরাধ। হিটলারের জন্ম হয়েছিল অস্ট্রিয়ায়। ১৯১৩ সালে তরুণ বয়সে তিনি জার্মানিতে পাড়ি জমিয়েছিলেন। সূত্র: বিবিসি।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া