শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:২১ পূর্বাহ্ন

অভিবাসীরা যুক্তরাষ্ট্রের রক্ত দূষিত করছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক
আপডেট : রবিবার, ১৭ ডিসেম্বর, ২০২৩
অভিবাসীরা যুক্তরাষ্ট্রের রক্ত দূষিত করছে: ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক : 

অবৈধ অভিবাসীরা যুক্তরাষ্ট্রের রক্ত দূষিত করছে বলে মন্তব্য করেছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (১৬ ডিসেম্বর) মার্কিন অঙ্গরাজ্য নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারণা চালানোর সময় ট্রাম্প এ কথা বলেন। এর আগেও এ ধরনের মন্তব্যের জন্য তাকে জেনোফোবিক ও নাৎসি বাহিনীর প্রতিধ্বনি বলে সমালোচনা করা হয়েছে। খবর দ্য গার্ডিয়ানের

প্রচারণায় তিনি বলেন, দক্ষিণ আমেরিকাসহ এশিয়া ও আফ্রিকা থেকে অভিবাসনপ্রত্যাশীরা যুক্তরাষ্ট্রে আসছে। তারা আমাদের দেশের রক্ত দূষিত করছে। সমগ্র বিশ্ব থেকেই তারা আমাদের দেশে ভিড় জমাচ্ছে।

২০১৭ সালে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হওয়ার পর অভিবাসনবিরোধী একাধিক পদক্ষেপ নিয়েছিলেন ট্রাম্প। ২০২৪ সালের নির্বাচনে জিতে দ্বিতীয়বার ক্ষমতায় যেতে পারলে অবৈধ অভিবাসন প্রতিরোধ এবং বৈধ অভিবাসন নীতি কঠোর করার ঘোষণা দিয়েছেন তিনি।

এর আগেও এ ধরনের মন্তব্যের জন্য ট্রাম্পকে জেনোফোবিক ও নাৎসি বাহিনীর প্রতিধ্বনি বলে সমালোচনা করা হয়েছে।

সমালোচকরা বলছেন, তার এ শব্দগুলো নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের কথা মনে করিয়ে দেয়। হিটলার বলতেন, ইহুদিরা জার্মানদের রক্ত দূষিত করছে।

ট্রাম্প এর আগে গত সেপ্টেম্বরে দ্য ন্যাশনাল পালস নামে একটি ডানপন্থি ওয়েবসাইটকে দেওয়া সাক্ষাৎকারে ‘রক্ত বিষাক্ত করে তোলা’ শব্দগুলো ব্যবহার করেছিলেন। তার ওই মন্তব্যের তীব্র সমালোচনা করে অ্যান্টি-ডিফেমেশন লীগ। এর নেতা জোনাথন গ্রিনবø্যাট ট্রাম্পের মন্তব্যকে ‘বর্ণবাদী, জেনোফোবিক এবং ঘৃণ্য’ বলে অভিহিত করেছিলেন।

ইয়েল বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক ও ফ্যাসিজমের এক বইয়ের লেখক জনাথান স্ট্যানলি বলেন, ট্রাম্পের বারবার একই ভাষার ব্যবহার বিপজ্জনক। তার এ শব্দগুলো নাৎসি নেতা অ্যাডলফ হিটলারের কথা মনে করিয়ে দেয়। হিটলার বলতেন, ইহুদিরা জার্মানদের রক্ত দূষিত করছে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ বিভাগের আরো সংবাদ

আবহাওয়া